ঢাকা, ৩০ সেপ্টেম্বর ২০২২, শুক্রবার, ১৫ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ, ৪ রবিউল আউয়াল ১৪৪৪ হিঃ

খেলা

র‍্যাঙ্কিংয়ে সেরা দশে মোস্তাফিজ

স্পোর্টস রিপোর্টার
১৮ আগস্ট ২০২২, বৃহস্পতিবার

জিম্বাবুয়ে সফরে তৃতীয় ও শেষ ওয়ানডে ম্যাচে ভালো বোলিং করার পুরস্কার পেলেন মোস্তাফিজুর রহমান ও তাইজুল ইসলাম। শেষ ম্যাচে ১৭ রানে চার উইকেট তুলে নিয়ে সেরা দশে জায়গা করে নিয়েছেন বাঁহাতি এই পেসার। স্পিনার তাইজুল এগিয়েছেন ১৮ ধাপ। গতকাল আইসিসির প্রকাশিত সাপ্তাহিক র‌্যাঙ্কিং হালনাগাদে ৬ ধাপ এগিয়েছেন মোস্তাফিজ। ৬৪০ রেটিং পয়েন্ট নিয়ে ইংল্যান্ডের ক্রিস ওকসের সঙ্গে যৌথভাবে ঠিক ১০ নম্বরে আছেন তিনি। ৪৬৯ পয়েন্ট নিয়ে তাইজুলের অবস্থান ক্যারিয়ার সেরা ৫৩তম।
সিরিজের প্রথম ওয়ানডেতে জ্বলে উঠতে পারেননি মোস্তাফিজ। ৯ ওভারে ৫৭ রান দিয়ে নিেেয়ছিলেন ১ উইকেট। দ্বিতীয় ম্যাচ খেলতে পারেননি হালকা চোট থাকায়। তৃতীয় ম্যাচে নিয়েছেন চার উইকেট। দুই ম্যাচ খেলে যৌথভাবে সর্বোচ্চ উইকেট শিকারি ছিলেন তিনি।

বিজ্ঞাপন
৩ ম্যাচ খেলে তার সমান ৫ উইকেট নিয়েছিলেন সিকান্দার রাজা। ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে মোস্তাফিজের ক্যারিয়ার সেরা অবস্থান পঞ্চম, ২০১৮ সালের ডিসেম্বরে উঠেছিলেন তিনি। উন্নতির ধারা বজায় রেখেছেন তাইজুল ইসলাম। জিম্বাবুয়ে সফরের সবশেষ ম্যাচে ৩৪ রান দিয়ে ২ উইকেট নেন তিনি। দ্বিতীয় ওয়ানডেতে ১ উইকেট নিয়ে র‌্যাঙ্কিংয়ে এগিয়েছেন ৯ ধাপ। ওই ম্যাচে স্রেফ ২ ওভার করে ১৬ রান দিয়ে ১ উইকেট নেন মেহেদী হাসান মিরাজ। বোলারদের তালিকায় তার অবনতি হয়েছে। দুই ধাপ পিছিয়ে ৬৫৫ রেটিং পয়েন্ট নিয়ে আছেন তিনি অষ্টম স্থানে। বাংলাদেশের বোলারদের মধ্যে যা সেরা অবস্থান। ওয়ানডে ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের সেরা অবস্থান অধিনায়ক তামিম ইকবালের। আগের মতোই ১৬তম স্থানে আছেন বাঁহাতি ওপেনার। এক ধাপ এগিয়ে ৩৪ নম্বরে মাহমুদুল্লাহ রিয়াদ। সবশেষ ওয়ানডেতে ৮৫ রানের অপরাজিত ইনিংস খেলা আফিফ হোসেন আছেন ৮৩তম স্থানে। ৭৬ রান করা এনামুল হক এখনও ঢুকতে পারেননি সেরা একশতে। ওই ম্যাচে শূন্য রানে আউট হওয়া মুশফিকুর রহীম দুই ধাপ পিছিয়ে এখন ২১ নম্বরে। জিম্বাবুয়ে সফরে না যাওয়া সাকিব আল হাসানেরও অবনতি দুই ধাপ, আছেন ৩২তম স্থানে।  নেদারল্যান্ডসের বিপক্ষে মঙ্গলবার প্রথম ওয়ানডেতে ৭৪ রান করে শীর্ষস্থান আরও মজবুত করেছেন বাবর আজম। পরের চার স্থানে আছেন যথাক্রমে ইমাম উল হক, রাসি ভ্যান ডার ডুসেন, কুইন্টন ডি কক ও বিরাট কোহলি। ডাচদের বিপক্ষে ১৬ রানে জেতা ওই ম্যাচে সেঞ্চুরি করা ফখর জামানের অবস্থান ১১ নম্বরে। ওয়ানডে বোলারদের র‌্যাঙ্কিংয়ে আগের মতোই শীর্ষে ট্রেন্ট বোল্ট, দুইয়ে জসপ্রিত বুমরাহ। শাহিন শাহ আফ্রিদি দুই ধাপ পিছিয়ে এখন পাঁচ নম্বরে। এতে এক ধাপ করে এগিয়ে তিনে জশ হ্যাজলউড ও চারে মুজিব উর রহমান। অলরাউন্ডারদের তালিকায় যথারীতি সবার ওপরে সাকিব।

 

খেলা থেকে আরও পড়ুন

আরও খবর

খেলা থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং স্কাইব্রীজ প্রিন্টিং এন্ড প্যাকেজিং লিমিটেড, ৭/এ/১ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status