ঢাকা, ৩০ সেপ্টেম্বর ২০২২, শুক্রবার, ১৫ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ, ৪ রবিউল আউয়াল ১৪৪৪ হিঃ

শেষের পাতা

বিদেশে যেতে ক্যাশ ডলার বহনে নিরুৎসাহিত করছে বাংলাদেশ ব্যাংক

স্টাফ রিপোর্টার
১২ আগস্ট ২০২২, শুক্রবার

দেশে ডলার আসার চেয়ে বেশি চলে যাওয়ার কারণে দাম বাড়ছে বলে উল্লেখ করেছেন বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র মো. সিরাজুল ইসলাম। এ জন্য বিদেশে যাওয়ার সময় ক্যাশ ডলার বহনে নিরুৎসাহিত করছে বাংলাদেশ ব্যাংক। বৃহস্পতিবার  বিকালে তিনি সাংবাদিকদের এ কথা বলেন। সিরাজুল ইসলাম বলেন, চিকিৎসা, শিক্ষা বা ভ্রমণ থেকে শুরু করে সবক্ষেত্রেই ডলারের আউট-ফ্লো বেড়ে গেছে। নানা সীমাবদ্ধতার কারণে সে পরিমাণ ডলার দেশে আসছে না। এ কারণেই খোলাবাজারে ডলারের দাম বেড়েছে। রেমিট্যান্স বাড়ানোর দিকেও নজর দেয়ার কথা উল্লেখ করে মুখপাত্র বলেন, আমদানি বেড়ে যাওয়ায় বাজারে ডলার সংকট হয়েছে। রিজার্ভও কমেছে। রপ্তানির তুলনায় বাংলাদেশের আমদানি বেশি। তাই আমদানি-রপ্তানির মধ্যে শূন্যস্থান পূরণ করতে হলে রপ্তানি বাড়ানো ছাড়া বিকল্প নেই।

বিজ্ঞাপন
বাজার স্বাভাবিক রাখতে নিয়মিত রিজার্ভ থেকে ডলার সরবরাহ করে যাচ্ছে কেন্দ্রীয় ব্যাংক। এটা অব্যাহত থাকবে।  

ডলারের কারসাজি ধরতে খোলাবাজার, মানি এক্সচেঞ্জ হাউজ ও বিভিন্ন ব্যাংকে ধারাবাহিক অভিযান চলছে। অনিয়মের প্রমাণ পাওয়া গেলেই ব্যবস্থা নেয়া হবে। এরইমধ্যে বেশ কয়েকটি প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হয়েছে। বৃহস্পতিবারও খোলাবাজারে ডলার বিক্রি হয়েছিল ১১৮-১১৯ টাকা দরে।  এদিকে দেশে ডলার সংকট সামাল দিতে রিজার্ভ থেকে ব্যাংকগুলোকে ডলার সহায়তা দিচ্ছে বাংলাদেশ ব্যাংক। ২০২১-২২ অর্থবছরে ৭ দশমিক ৬২ বিলিয়ন অর্থাৎ ৭৬২ কোটি ডলার সাপোর্ট দেয়া হয়েছে। চলতি বছরের জুলাইয়ে ১ দশমিক ৩ বিলিয়ন বা এক হাজার ১৩৬ মিলিয়ন ডলার সহায়তা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। বাজার পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত বাংলাদেশ ব্যাংক ডলার সহায়তা অব্যাহত রাখবে বলে জানান ঊর্ধ্বতন কর্মকর্তারা। পরিস্থিতি নিয়ন্ত্রণে বাণিজ্যিক ব্যাংকগুলো যেন সহজে রেমিট্যান্স আনতে পারে এজন্য শর্ত শিথিল করেছে কেন্দ্রীয় ব্যাংক। বিলাসী পণ্য আমদানিতে কড়াকড়ি আরোপ করা হয়েছে। এতকিছুর পরও ডলার সংকট কাটছে না।  

পাঠকের মতামত

অনেকে আছেন যারা Import করার পর Value add করে Export করেন । এখানে $ ব্যবধান ঋৃনাতক হলে সমস্যা!

MMAli
১১ আগস্ট ২০২২, বৃহস্পতিবার, ১০:৫৬ অপরাহ্ন

Take Bangladeshi currency with you abroad, which nobody will accept.

Nam Nai
১১ আগস্ট ২০২২, বৃহস্পতিবার, ১২:২৩ অপরাহ্ন

High officials of Bangladesh Bank are surely involved in the Dollar Syndicate who are making huge profits

qamruzzaman Khan
১১ আগস্ট ২০২২, বৃহস্পতিবার, ১১:৫৩ পূর্বাহ্ন

আমার সাদা মনের একটা প্রশ্ন বিদেশি নায়িকা/ গায়িকা এরা কি ডলারে পেমেন্ট নেয় না নাকি ছিক্কা নিয়ে চলে যায়। এগুলো কি করে অনুমতি ছাড়া আসে এবং দেয় কে অনুমতি।

Jewel
১১ আগস্ট ২০২২, বৃহস্পতিবার, ১১:৫২ পূর্বাহ্ন

শেষের পাতা থেকে আরও পড়ুন

আরও খবর

শেষের পাতা থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং স্কাইব্রীজ প্রিন্টিং এন্ড প্যাকেজিং লিমিটেড, ৭/এ/১ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status