ঢাকা, ১৯ আগস্ট ২০২২, শুক্রবার, ৪ ভাদ্র ১৪২৯ বঙ্গাব্দ, ২০ মহরম ১৪৪৪ হিঃ

খেলা

আজ শুরু হচ্ছে পিএসজি’র লিগ ওয়ান মৌসুম

নেইমারদের বাধ্য রাখতে কঠোর নীতি কোচের

স্পোর্টস ডেস্ক
৬ আগস্ট ২০২২, শনিবার

ফরাসি লিগ ওয়ানের নতুন মৌসুম শুরু হয়েছে গতকাল। আজ ক্লেরমঁ ফুটের বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচ খেলতে নামবে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন প্যারিস সেন্ট জার্মেই (পিএসজি)। তার আগে দলের তারকা ফুটবলারদের কঠোর আচরণবিধি জানিয়ে দিলো ক্লাবটি। রাতে বাইরে ঘোরাঘুরি করা যাবে না, একই ডাইনিংয়ে বসে খাবার খেতে হবে মেসি-এমবাপ্পেদেরÑ এসব বিষয়ে পিএসজির নতুন ডিরেক্টর লুইস কাম্পোস সর্তক করে দিয়েছেন সবাইকে। নিয়ম-কানুন না মানলে ক্লাব ছেড়ে যেতে বলেছেন তিনি।
গত মৌসুমে লিগ ওয়ানে চ্যাম্পিয়ন হওয়া সত্ত্বেও কোচ মাউরিসিও পচেত্তিনোকে ছাঁটাই করে পিএসজি। নতুন কোচ হিসেবে দলটির দায়িত্ব পেয়েছেন ক্রিস্তফ গালতিয়ে। লুইস কাম্পোসের সঙ্গে পরামর্শ করে খেলোয়াড়দের নতুন নিয়ম-কানুন বেঁধে দিয়েছেন তিনি। যাতে তারকাবহুল দলটির মাঝে শৃঙ্খলা বজায় থাকে। ফুটবলারদের একসঙ্গে বসে নাস্তা ও দুপুরের খাবার খাওয়ার জন্য বলা হয়েছে। এই সময় তারা সেলফোন ব্যবহার করতে পারবেন না।

বিজ্ঞাপন
রাতে নাইটক্লাবে যাওয়া বন্ধ। ডিরেক্টর লুকাস কাম্পোস স্থানীয় নাইটক্লাব মালিকদের সঙ্গে কথা বলেছেন। কোনো ফুটবলার ওসব ক্লাবে যাতায়াত করলে দ্রুতই পিএসজিকে জানাতে বলা হয়েছে।
ব্রাজিলিয়ান তারকা নেইমারের বিরুদ্ধে শৃঙ্খলা ভঙ্গের দুর্নাম রয়েছে। গত  জুনে পিএসজি প্রেসিডেন্ট নাসের আল খেলাইফি বলেছিলেন, ‘দ্য শো ইজ ওভার।’ তার ওই কথায় নেইমারদের মতো খেলোয়াড়দের বাধ্যগত করার ইঙ্গিত মিলেছিল। নতুন কোচ গালতিয়ের কণ্ঠেও হুঁশিয়ারি, ‘কেউ নিয়মের অবাধ্য হলে তাদেরকে ক্লাব ছেড়ে যাওয়ার সুযোগ দেয়া হবে। কোনো খেলোয়াড়ই দলের ঊর্ধ্বে নয়।’
১১তম লীগ শিরোপার মিশনের শুরুতে দলের সেরা তারকাদেরই পাচ্ছে পিএসজি। ফিটনেস ঘাটতির কারণে সুপার কাপের ম্যাচ মিস করেন কিলিয়ান এমবাপ্পে। তবে আজ ক্লা ক্লেরমঁ’র বিপক্ষে শুরু একাদশে আক্রমণভাগে মেসি, নেইমারের সঙ্গে এমবাপ্পের থাকার জোর সম্ভাবনা রয়েছে। গত মৌসুমে লিগ ওয়ানে ১৭তম হয়ে কোনোমতে অবনমন এড়িয়েছিল ক্লেরমঁ ফুট। পিএসজি’র একাদশ হতে পারে এমনÑ জিয়ানলুইজি দোনরুম্মা, সার্জিও রামোস, মার্কিনহস, প্রেসনেল কিমপেম্বে, আশরাফ হাকিমি, মার্কো ভেরাত্তি, ভিতিনহা, নুনু মেন্ডেস, লিওনেল মেসি, কিলিয়ান এমবাপ্পে, নেইমার।
গ্রীষ্মে আরও তিনজন ফুটবলার দলে নেবে পিএসজি
গ্রীষ্মকালীন দলবদল বাজারে ব্যস্ত সময় কাটছে পিএসজির। লা প্যারিসিয়ানরা এরইমধ্যে সাইনিং করিয়েছে ভিতিনহা, নর্ডি মুকিলে এবং হুগো একিতিকিকে। গত মৌসুমে স্পোর্টিং সিপির ডিফেন্ডার নুনু মেন্ডেস ধারে খেলেছিলেন পিএসজিতে। তাকে স্থায়ী চুক্তিতে দলে ভিড়িয়েছে ক্লাবটি। লিলেতে গালতিয়ের প্রিয় শিষ্য ছিলেন রেনাতো সানচেজ। ১৫ মিলিয়ন ইউরোতে সানচেজকেও পিএসজিতে নিয়ে গেছেন গালতিয়ে। তবে এখানেই থামতে চান না এ কোচ। তার লক্ষ্য অন্তত একজন করে সেন্টার-ব্যাক, মিডফিল্ডার ও স্ট্রাইকার দলে ভেড়ানো। 
গালতিয়ে বলেন, ‘আমরা খেলোয়াড়দের মজুত করে রাখতে চাই না। আমি নির্দিষ্ট পরিমাণ ফুটবলার চাই, যারা মানের দিক থেকে কাছাকাছি পর্যায়ের। যারা মৌসুমজুড়ে খেলতে সক্ষম এবং একটা স্বাস্থ্যকর প্রতিযোগিতা গড়ে তুলবে। একটা প্রতিযোগিতামূলক স্কোয়াড তৈরি করতে ক্লাব অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছে।’
 

খেলা থেকে আরও পড়ুন

খেলা থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status