ঢাকা, ১৮ জুলাই ২০২৪, বৃহস্পতিবার, ৩ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ, ১১ মহরম ১৪৪৬ হিঃ

খেলা

এক গোলে দুই রেকর্ড মেসির, সঙ্গে পেলেন আলভারেজকে

স্পোর্টস ডেস্ক
১১ জুলাই ২০২৪, বৃহস্পতিবারmzamin

এবারের কোপা আমেরিকায় গ্রুপ পর্বে দুই ম্যাচ ও কোয়ার্টার ফাইনালে গোলের দেখা পাননি লিওনেল মেসি। এর মধ্যে চোটের কারণে ছিলেন না এক ম্যাচে। বাকি ম্যাচেও আর্জেন্টিনা অধিনায়ককে ছন্দে দেখা যায়নি। তবে সেমিফাইনালে এসে পেলেন গোলের দেখা আর তাতে গড়লেন নতুন রেকর্ড। কানাডাকে গতকাল ২-০ গোলে হারিয়ে চলতি কোপার ফাইনালে উঠেছে আর্জেন্টিনা। ফ্লোরিডার হার্ড রক স্টেডিয়ামে আগামী সোমবার বাংলাদেশ সময় ভোরে ১৬তম শিরোপার খোঁজে নামবে আর্জেন্টিনা। প্রতিপক্ষ হবে উরুগুয়ে বা কলম্বিয়া।
কোপা আমেরিকার সবশেষ আট আসরে এটি আর্জেন্টিনার ষষ্ঠ ফাইনাল। ২০০৭ থেকে প্রতিটি আসরেরই খেলেছেন মেসি। প্রথম ফাইনালে ওঠার দৌড়ে ২০০৭ আসরের শেষ চারের ম্যাচে গোল করেছিলেন মেসি। প্রায় দেড় যুগ পর এবার সেমি-ফাইনালে স্কোরশিটে নাম তুলেছেন তিনি।

বিজ্ঞাপন
নিউ জার্সির মেট লাইফ স্টেডিয়ামে দ্বিতীয় গোলটি করেন আর্জেন্টিনা অধিনায়ক। হুলিয়ান আলভারেজ করেন প্রথমটি। এদিন লাতিন আমেরিকার ফুটবল শ্রেষ্ঠত্বের লড়াইয়ে সবচেয়ে বেশি ৩৫ ম্যাচ খেলার রেকর্ড আরেকটু এগিয়ে নিলেন মেসি। সব মিলিয়ে ছয়টি ভিন্ন আসরে গোল পেলেন তিনি। কোপা আমেরিকায় গতকালেরটি আর্জেন্টিনা অধিনায়কের চতুর্দশ গোল। তার চেয়ে বেশি গোল আছে কেবল চার জনের। সবচেয়ে বেশি ১৭ গোল ব্রাজিলের জিজিনহো ও আর্জেন্টিনার নোবার্টো মেন্ডেজের। এছাড়া সমান ১৫টি করে গোল আছে পেরুর তেওদুরো ফার্নান্দেজ ও উরুগুয়ের সেবেরিনো ভারেলার। একই দিনে দারুণ রেকর্ডের অংশ হন মেসি ও আলভারেজ।  বিশ্বকাপ ও কোপা আমেরিকার সেমি-ফাইনালে গোল করা তৃতীয় ও চতুর্থ ফুটবলার তারা। এর আগে ২০০৭ ও ২০১৬ কোপা এবং ২০২২ বিশ্বকাপের ফাইনালে ওঠার লড়াইয়ে গোল করেন মেসি। আর আলভারেজ ২০২২ বিশ্বকাপ আর এবার গোল করলেন আলভারেজ। এই তালিকায় প্রথম দুই জন ব্রাজিলের রোমারিও ও উরুগুয়ের দিয়েগো ফোরলান। একই দিনে আন্তর্জাতিক ফুটবলে দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতার আসন দখল করেন মেসি। তিনি ছাড়ান ১০৮ গোল করা মিশরের আল দাইয়িকে। মেসির ১০৯ গোল হলো ১৮৬ ম্যাচে। গুয়াতেমালার বিপক্ষে প্রীতি ম্যা চে গোল করে দাইয়ির পাশে বসেছিলেন মেসি। ইরানের সাবেক স্ট্রাইকার ১০৮ গোল করেছিলেন ১৪৮ ম্যা চে।  চূড়ায় থাকা পর্তুগিজ মহাতারকা ক্রিস্টিয়ানো রোনালদো ১৩০ গোল করেছেন ২১২ ম্যাচে।

খেলা থেকে আরও পড়ুন

আরও খবর

   

খেলা সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status