ঢাকা, ২৩ জুলাই ২০২৪, মঙ্গলবার, ৮ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ মহরম ১৪৪৬ হিঃ

ভারত

প্রশ্নফাঁস: জেল-জরিমানার পাশাপাশি এবার অভিভাবকদেরও তলব

মানবজমিন ডিজিটাল

(১ মাস আগে) ২২ জুন ২০২৪, শনিবার, ১২:০২ অপরাহ্ন

টাকার কাছে হার মেনেছে মেধা। পরীক্ষার আগেই ৩০-৩২ লাখ টাকায় বিক্রি হয়েছে প্রশ্নপত্র। উত্তর কী লিখতে হবে, তাও শিখিয়ে দেওয়া হয়েছে পরীক্ষার্থীদের। নিট দুর্নীতির তদন্তে নেমে এমনই চাঞ্চল্যকর সব তথ্য হাতে আসছে তদন্তকারীদের। এখানেই শেষ নয়। গুজরাট রাজ্যের গোধরায় নিট পরীক্ষা নিয়ে ব্যাপক দুর্নীতির অভিযোগ উঠেছে। একটি পরীক্ষা সেন্টারে পরীক্ষার্থীদের উত্তরপত্র লিখে দিয়েছেন শিক্ষকরা, এমনটাই মারাত্মক অভিযোগ উঠেছে।  এই অভিযোগ পেতেই পুলিশের তরফে ৩০ জন অভিভাবককে সমন পাঠানো হয়েছিল। কিন্তু কেউ হাজিরা দেননি। আবার নতুন করে সমন পাঠানো হবে তাদের, এমনটাই জানিয়েছে পুলিশ।

বিজ্ঞাপন
সব মিলিয়ে  নিট -এর ফলাফলে কারচুপির অভিযোগে তোলপাড় পড়ে গেছে গোটা ভারতে। এর মাঝেই গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিলো কেন্দ্র। প্রবেশিকা এবং প্রতিযোগিতামূলক পরীক্ষায় প্রশ্নফাঁস রুখতে পাবলিক এগজামিনেশন (প্রিভেনশন অফ আনফেয়ার মিনস) অ্যাক্ট, ২০২৪ কার্যকর করার কথা ঘোষণা করা হল। এই আইন অনুযায়ী, কোনও ব্যক্তি প্রশ্নপত্র ফাঁস বা উত্তরপত্রে অনিয়ম করতে গিয়ে ধরা পড়লেই হতে পারে কড়া শাস্তি। তার বিরুদ্ধে জামিন অযোগ্য ধারায় মামলা দায়ের করতে হবে।

দোষী প্রমাণিত হলে ন্যূনতম ৩ বছর এবং সর্বাধিক ৫ বছরের জেল হতে পারে। দিতে হতে পারে ১০ লক্ষ টাকা জরিমানা।

কোনও নিয়ামক সংস্থা জালিয়াতি সম্পর্কে জেনেও কোনও পদক্ষেপ না নেয়, তবে সেক্ষেত্রে ওই সংস্থার ১ কোটি টাকা জরিমানা হতে পারে।

ওই সংস্থার কোনও উচ্চপদস্থ আধিকারিক যুক্ত থাকে, তার সর্বনিম্ন ৩ এবং সর্বোচ্চ ১০ বছরের কারাদণ্ড হতে পারে।  এছাড়া ১ কোটি টাকা জরিমানাও হতে পারে।

পরীক্ষা আয়োজক সংস্থার তরফে কেউ জালিয়াতিতে যুক্ত থাকলে, তার বিরুদ্ধেও নেওয়া হবে কড়া ব্যবস্থা। ন্যূনতম ৩ বছর এবং সর্বোচ্চ ১০ বছরের সাজা হতে পারে। জরিমানা ১ কোটি টাকা।

ভারত জুড়ে মেডিকেল কলেজগুলিতে ভর্তির জন্য মোট ২৪ লাখ প্রার্থী ৫ মে নিট পরীক্ষায় অংশ নিয়েছিল, কিন্তু ৪ জুন ফলাফল ঘোষণা করার সময় বেশ কয়েকটি অনিয়ম ধরা পড়ে। বিহার থেকে  কমপক্ষে চারজন পরীক্ষার্থী নিট পরীক্ষার আগে পেপার ফাঁসের কথা স্বীকার করেছেন। সিবিআই সূত্র এনডিটিভিকে জানিয়েছে, পরীক্ষার প্রশ্নপত্রটি ৪৮ ঘন্টা আগে ফাঁস হয়েছিল। ডার্ক ওয়েব এবং এনক্রিপ্ট করা সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে বিক্রি হয়েছিল।

সূত্র : এনডিটিভি

ভারত থেকে আরও পড়ুন

আরও খবর

   

ভারত সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status