ঢাকা, ১৮ জুলাই ২০২৪, বৃহস্পতিবার, ৩ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ, ১১ মহরম ১৪৪৬ হিঃ

অনলাইন

জি-৭ সম্মেলনে পোপ ফ্রান্সিসকে আলিঙ্গন, বাইডেনকে সৌজন্য বিনিময়, ট্রুডোর হাতে হাত রেখে কথা মোদির

মানবজমিন ডিজিটাল

(১ মাস আগে) ১৫ জুন ২০২৪, শনিবার, ৩:০১ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১২:১২ অপরাহ্ন

mzamin

জি৭ গোষ্ঠীর সদস্য না হওয়া সত্ত্বেও একটি আউটরিচ দেশ হিসাবে ভারতকে এই শীর্ষ সম্মেলনে আমন্ত্রণ জানানো হয়েছে। জি৭ শীর্ষ সম্মেলনের ফাঁকে,  ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি, ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন এবং বৃটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনাকের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

আন্তর্জাতিক এই সামিটে উপস্থিত রয়েছেন বিশ্বের তাবড় রাষ্ট্রনেতারাও। সেখানেই সকলের সঙ্গে খোশ মেজাজে ধরা দিলেন মোদি। একদিকে যেমন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে দেখেই জড়িয়ে ধরে সৌজন্য বিনিময় করেন, অন্যদিকে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর হাতে হাত রেখে কথা বলতে দেখা যায় তাকে। জি৭ শীর্ষ সম্মেলনের প্রথম দিনে মূলত আলোচনা হয়েছে রাশিয়া-ইউক্রেন দ্বন্দ্ব নিয়েই। কিয়েভকে ৫০০০ কোটি মার্কিন ডলার ঋণ দেয়ার প্রস্তাব দেয় মার্কিন যুক্তরাষ্ট্র। সেই প্রস্তাবে একমত হন জি৭-র নেতারা। তৃতীয়বার প্রধানমন্ত্রীর আসনে বসার পর  ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনির আমন্ত্রণে বিশেষ অতিথি হিসাবে ৫০তম জি-৭ সামিটে যোগ দিয়েছেন মোদি।

সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, এই সম্মেলনের মাঝেই শুক্রবার বাইডেনের সঙ্গে দেখা করেন মোদি। দীর্ঘদিন পর বন্ধুকে দেখে জড়িয়ে ধরেন তিনি। এক্স হ্যান্ডেলে লেখেন, ‘মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে সাক্ষাৎ সবসময়ই খুব আনন্দের।

বিজ্ঞাপন
আগামীদিনে দুদেশের সম্পর্ক আরও মজবুত করতে ও বিশ্বের উন্নতি সাধনে আমরা একযোগে কাজ করব।’

ফরাসি প্রেসিডেন্ট ম্যাক্রনের সঙ্গে প্রধানমন্ত্রী মোদির বৈঠকের পর ভারতের বিদেশ দফতরের মুখপাত্র, রণধীর জয়সওয়াল বলেছেন, 'প্রতিরক্ষা, পারমাণবিক শক্তি, মহাকাশ গবেষণা, শিক্ষা, জলবায়ু পরিবর্তনের মোকাবিলা, ডিজিটাল পরিকাঠামো, প্রযুক্তি, সংযোগ এবং সংস্কৃতি-সহ বিভিন্ন ক্ষেত্রে দুই দেশের অংশীদারিত্বকে আরও জোরদার করার উপায় নিয়ে আলোচনা করেছেন দুই নেতা।' সম্মেলনর সময় যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাকের সঙ্গে মোদির মুক্ত বাণিজ্য চুক্তি নিয়ে আলোচনা হয়েছে বলে জানা গেছে। 

তবে সম্মেলনের মাঝে মোদির সঙ্গে পোপ ফ্রান্সিসের সাক্ষাৎপর্ব বিশেষভাবে ধরা পড়ল সংবাদমাধ্যমের ক্যামেরায়। ভারতের প্রধানমন্ত্রীকে দেখে করমর্দন করেন সাতাশি বছরের পোপ, তাকে আলিঙ্গন করেন। আর মোদি তাকে জানালেন ভারতে আসার আমন্ত্রণ। যার পরই জল্পনা শুরু হয়েছে ,আগামী বছর পোপ হয়তো ভারতে আসতে পারেন।

সূত্র : এনডিটিভি

অনলাইন থেকে আরও পড়ুন

আরও খবর

   

অনলাইন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status