ঢাকা, ১৫ জুলাই ২০২৪, সোমবার, ৩১ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ, ৮ মহরম ১৪৪৬ হিঃ

শেষের পাতা

মৌলভীবাজারে আওয়ামী লীগ নেতার বিরুদ্ধে ২শ’ কোটি টাকার সম্পত্তি দখলের অভিযোগ

স্টাফ রিপোর্টার, ঢাকা
১৫ জুন ২০২৪, শনিবারmzamin

প্রায় ২শ’ কোটি টাকা মূল্যের সম্পত্তি জোরপূর্বক দখলে রেখেছেন মৌলভীবাজার জেলা আওয়ামী লীগের এক নেতা। তার বিরুদ্ধে নিজের আত্মীয়স্বজনের স্থাবর-অস্থাবর সম্পত্তি জোরপূর্বক ভোগ দখলের অভিযোগ উঠেছে। 
ওই আওয়ামী লীগ নেতা হলেন মৌলভীবাজার জেলা আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক ও বর্তমান সদস্য সাইফুর রহমান বাবুল। তিনি এক সময়ে প্রয়াত সমাজকল্যাণমন্ত্রী মরহুম সৈয়দ মহসীন আলীর একান্ত   কাছের লোক হিসেবে পরিচিত ছিলেন। ভুক্তভোগীদের তরফে আওয়ামী লীগ নেতা সাইফুর রহমান বাবুলকে প্রধান বিবাদী করে ৮ জনের বিরুদ্ধে মৌলভীবাজার যুগ্ম জেলা জজ প্রথম আদালতে একটি মামলা করা হয়েছে। অভিযোগ উঠেছে, সরকারি দলের ওই নেতা নিজের ক্ষমতার দাপট দেখিয়ে দীর্ঘদিন থেকে তাদের সম্পত্তি ভোগদখল করে আসছেন। তারা প্রবাসী হওয়ায় নিরূপায়। নিজেদের সম্পত্তি উদ্ধারে তারা নানা জায়গায় ধরনা দিয়েছেন। সামাজিক সালিশে ব্যর্থ হয়েছেন। অবশেষে কোনো উপায়ান্ত না পেয়ে আদালতের শরণাপন্ন হয়েছেন। তারা তাদের পৈতৃক সম্পদ দখলমুক্ত করতে সংশ্লিষ্ট সকলের আইনসিদ্ধ ও ন্যায়সঙ্গত সার্বিক  সহযোগিতা চান। 

সূত্রমতে, ওই মামলায় জেলার এক সময়ের অন্যতম পরিচিত সিনেমা কুসুমবাগ সিনেমা হল ও তার পাশের একটি রেস্টুরেন্ট (সিঙ্গাপুর রেস্টুরেন্ট) যা বর্তমানে বাণিজ্যিক ভবন কুসুমবাগ শপিং সিটি হিসেবে পরিবর্তিত হয়েছে।

বিজ্ঞাপন
শহরের কুসুমবাগ এলাকায় এই বাণিজ্যিক ভবনসহ পার্শ্ববর্তী রহমান সুইটমিট, কেব কনফেকশনারী তাছাড়া বাসা ও পুকুরসহ দখলকৃত ওই ভূমির আনুমানিক বাজার মূল্য (পজিশন ও ব্যবসা ভেল্যুসহ) প্রায় ২শ’ কোটি টাকা। মামলার বিবরণ, বাদীদের লিখিত ও মৌখিক অভিযোগ থেকে জানা যায়, মৌলভীবাজার শহরস্থ কুসুমবাগ (শপিং সিটি) এর  স্বত্বাধিকারী সংক্রান্ত সত্য ও সঠিক তথ্যের ভিত্তিতে অর্ধেকাংশ সম্পত্তি পৃথক এবং সুনির্দিষ্টভাবে স্বত্বাংশ পাওয়ার জন্য মরহুম আবু সুফিয়ান এর উত্তরাধিকারীগণ আদালতের শরণাপন্ন হয়েছেন। মৌলভীবাজার সদর উপজেলার মৌলভীবাজার পৌরসভার ৬নং ওয়ার্ডের অন্তর্গত কুসুমবাগ এলাকা অবস্থিত। কুসুমবাগ এলাকায় কুসুমবাগ সিনেমা হলসহ আশপাশের আর.এস জরিপি ৩০৯, ২৯২, ১৭২৭নং খতিয়ানস্থিত আর.এস জরিপি ২৮২০, ২৮২২,২৮২৭,২৮২৯,৮১০৪,৮১০২ দাগ সমূহের অর্ধেকাংশ পরিমিত ভূমির সাবেক স্বত্বাধিকারী মরহুম আবু সুফিয়ান এর পরবর্তী উত্তরাধিকারীগণ মরহুম আব্দুর রহমান এর পরবর্তীগণ ১নং সাইফুর রহমান বাবুলসহ স্থলবর্তী উত্তরাধিকারীগণের বিরুদ্ধে ৪ঠা জুন যুগ্ম জেলা জজ প্রথম আদালত মৌলভীবাজার-এ স্বত্ব বাটোয়ারা মোকদ্দমা নং২১/২০২৪ করা হয়। মামলার বাদীরা হলেন- মরহুম আবু সুফিয়ান এর ছেলে ও স্ত্রী যথাক্রমে ছেলে নেছার আহমেদ সুফিয়ান, জাকির আহমেদ সুফিয়ান ও স্ত্রী শাব্বিন তরফদার সুফিয়ান। তাদের পক্ষে আমমোক্তার হিসেবে রয়েছেন নুরুল আমীন তরফদার। আর মামলার বিবাদীগণ হলেন মরহুম আব্দুর রহমানের ছেলে ও মেয়ে যথাক্রমে ছেলে সাইফুর রহমান বাবুল, মুহিবুর রহমান কাবুল, ফয়জুর রহমান আবুল, মেয়ে সাদেকা রহমান রেবা, ছেলে এমাদুর রহমান রাসেল, মেয়ে সায়েদা রহমান রিমা ও মরহুম আব্দুর রহমানের স্ত্রী মোছা. ফাতেমা চৌধুরী ও মোছা. উমেতুন্নেছা। এদিকে এই মামলার বাদীগণের আমমোক্তার নুরুল আমীন তরফদার এই মামলার বিবাদী সাইফুর রহমান বাবুলসহ অন্যান্য বিবাদীগণের দ্বারা জানমালের ক্ষতিগ্রস্ত হওয়ার উদ্বেগ উৎকন্ঠা প্রকাশ করে নিরাপত্তা চেয়ে জেলা পুলিশ সুপার ও মৌলভীবাজার মডেল থানায় পৃথক ২টি জিডি করেছেন। জিডিতে তিনি ছাড়াও তার চাচাতো ভাই যুক্তরাজ্য প্রবাসী হাসনাত মাহবুব তরফদার (সেকু)’রও জানমালের নিরাপত্তার বিষয়টিও উল্লেখ করেন। এ বিষয়ে জানতে মৌলভীবাজার জেলা আওয়ামী লীগ নেতা সাইফুর রহমান বাবুলের সঙ্গে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি মানবজমিনকে বলেন, আমি সম্পত্তি দখল করতে যাবো কেন। এগুলো আমার বাপ-চাচার সম্পত্তি। আমি উত্তরাধিকার সূত্রে দীর্ঘ ৫০ বছর ধরে ভোগদখল করছি। 

সম্পত্তি দখলের অভিযোগের মামলার বিষয়ে তিনি বলেন, মামলার বিষয়ে আমি জানি না। যারা অভিযোগ করেছেন তারা সম্পর্কে আমার কাজিন হন। তাদের জায়গা কেউ দখল করেনি, খালি পড়ে আছে। লন্ডনেও তাদের দখলে আমাদের বাপ-দাদার সম্পত্তি আছে। এগুলো প্লাস মাইনাস করতে বলেন। আর সমস্যা সমাধানের জন্য থার্ডপার্টির কাউকে বললে তো হবে না, আমাকে সরাসরি বলতে হবে। কেউ তো আমাকে এই বিষয়ে বলেননি। এই বিষয়ে আমার সঙ্গে সরাসরি বসুক। তিনি আরও বলেন, আমি রাজনীতি করি। আমার অনেক শত্রু থাকতে পারে। কারও দ্বারা প্ররোচিত হয়ে তারা মামলা করতে পারেন।

পাঠকের মতামত

চেতনার লোক এ আমলে কিছুই হবে না।

আইয়ুব
২০ জুন ২০২৪, বৃহস্পতিবার, ৬:৪৮ পূর্বাহ্ন

সরকার দলের সিংহভাগই বেনজির আজিজে ভরা। জবাবদিহি নাই তাই বাধাহীন হরিলুট

Monir Zaman
১৫ জুন ২০২৪, শনিবার, ৭:৪৮ অপরাহ্ন

জয়বাংলার দেশে আওয়ামীলীগ ছাড়া অন্য সবার অধিকার/হক জয়বাংলা। জয়বাংলা-বাংলার জয়

বোদাই
১৫ জুন ২০২৪, শনিবার, ৬:৪২ অপরাহ্ন

মাত্র? চেতনা আছেতো ব্যাপার না।

AA
১৫ জুন ২০২৪, শনিবার, ১০:৪৭ পূর্বাহ্ন

শেষের পাতা থেকে আরও পড়ুন

আরও খবর

   

শেষের পাতা সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status