ঢাকা, ১২ জুলাই ২০২৪, শুক্রবার, ২৮ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ, ৫ মহরম ১৪৪৬ হিঃ

খেলা

ফেভারিট স্পেন, পিছিয়ে নেই ক্রোয়েশিয়াও

স্পোর্টস ডেস্ক
১৫ জুন ২০২৪, শনিবারmzamin

এবারের ইউরোতে অন্যতম কঠিন গ্রুপ বলা হচ্ছে গ্রুপ ‘বি’কে। এই গ্রুপেই রয়েছে ইতালি, স্পেন, ক্রোয়েশিয়া ও আলবেনিয়া। এর মধ্যে আজ মাঠে নামছে স্পেন ও ক্রোয়েশিয়া। ইউরোর ইতিহাসে যৌথভাবে সফলতম দল স্পেন। অন্যদিকে ক্রোয়েশিয়া কখনও সেমিফাইনালও খেলেনি। ফেভারিট স্প্যানিশরা তবে লড়াই করবে ক্রোয়াটরাও। উয়েফা নেশন্স লীগের ফাইনালে ক্রোয়েশিয়াকে হারিয়েই শিরোপা জেতে স্পেন। 
টানা দুবার ইউরো জেতার একমাত্র কীর্তি আছে স্পেনের। তবে ২০১২ ইউরোর পর আর এই শিরোপা জেতেনি তারা। প্রায় এক যুগ পর এই টুর্নামেন্টের শিরোপা জিততে মরিয়া হয়ে আছে দলটি। ২০২৩ ইউয়েফা নেশন্স লীগ জয় বাড়তি আত্মবিশ্বাস দেবে লা ফুরিয়াদের।

বিজ্ঞাপন
সাম্প্রতিক ফর্মও আশা যোগাচ্ছে তাদের। এই সময়ে ব্রাজিলের সঙ্গে ড্র করেছে, হারিয়েছে ইতালিকে। শুধু হেরেছে কলম্বিয়ার বিপক্ষে। 
র‌্যাঙ্কিংয়ের ৮ নম্বর দল স্পেনের গোলপোস্টে থাকবেন ডেভিড রায়া। ইংলিশ প্রিমিয়ার লীগের এবারের মৌসুমে গোল্ডেন গ্লাভস জিতেছেন তিনি। তবে বিকল্প হিসেবে অ্যালেটিক বিলবাওয়ের উনাই সিমনও দুর্দান্ত ছন্দে আছেন। 
অভিজ্ঞ লাপোর্ত এবং কারভাহালের সঙ্গে লেভেরকুসেনের ইনফর্ম অ্যালেক্স গ্রিমাল্ডো সামলাবেন স্পেনের রক্ষণ। আক্রমণে মোরাতার সঙ্গে আছেন নিকো উইলিয়ামস এবং বার্সার লামিন ইয়ামাল। 
তবে স্পেনের অন্যতম দুর্বলতা মিডফিল্ডে। বার্সেলোনার হয়ে খেলা দুই তরুণ পেদ্রি ও গাভির ইনজুরি তাদের জন্য বড় ধাক্কা। এই দুজনের অনুপস্থিতি ভোগাতে পারে স্প্যানিশদের। 
এর আগে গত ডিসেম্বরে বিশ্বকাপে ব্যর্থতার জেরে কোচ লুইস এনরিকেকে বরখাস্ত করে স্পেন। তার জায়গায় দায়িত্ব পাওয়া নতুন কোচ লুইস দে লা ফুয়েন্তের এটাই প্রথম বড় টুর্নামেন্ট। ইতিমধ্যে তার অধীনে নেশন্স লীগ জিতেছে স্পেন। ফলে তার প্রতিও প্রত্যাশা বেড়েছে স্প্যানিশদের। 
পিছিয়ে নেই ক্রোয়েশিয়াও। শেষ দুই বিশ্বকাপের একটির রানার্সআপ ও একটির সেমিফাইনালিস্ট তারা। খেলেছে সর্বশেষ নেশন্স লীগের ফাইনালেও, হেরেছিল এই স্পেনের বিপক্ষেই। এতেই বোঝা যায় বড় আসরগুলোতে ধারাবাহিকভাবে ভালো খেলছে তারা। যদিও ইউরোতে ক্রোয়েশিয়ার রেকর্ড খুব ভালো নয়। শেষ ১০ ম্যাচে তারা নেদারল্যান্ডসকে যেমন হারিয়েছে, আবার তেমনি হেরেছে ওয়েলস আর তুরস্কের মতো দলের কাছেও। 
ক্রোয়েশিয়ার ডিফেন্সে ভরসা যোগাবেন সদ্য প্রিমিয়ার লীগ জেতা ভার্ডিওল এবং বুন্দেসলিগা জয়ী স্টানিসিচ। তবে তাদের আস্থা ও ভরসা সবকিছুই মিডফিল্ডে। অধিনায়ক লুকা মদরিচ ৩৮ বছর বয়সেও নিয়মিত ভালো খেলছেন। তার সঙ্গে থাকবেন ম্যানচেস্টার সিটির কোভাচিচ ও আল নাসরের ব্রোজোভিচ ।  তবে ইভান পেরিসিচকে নিয়ে চিন্তা আছে ক্রোয়েশিয়ার। এসিএল ইনজুরির পর কতটা ফিট থাকবেন সেটাই প্রশ্ন। এছাড়া এই ধরনের চোট থেকে ফেরার পর ছন্দে ফিরতেও অনেকের বেশ খানিকটা সময় লেগে যায়।  সাত বছর ধরে ক্রোয়েশিয়ার ডাগআউটে থাকা দালিচ দলকে দুবার বিশ্বকাপের শেষ চারে নিয়ে গেছেন। 
শেষ ৬ ম্যাচে ৪টি জিতেছে স্পেন। বাকি দুইটির একটি হার ও আরেকটি ড্র। আর ক্রোয়েশিয়া শেষ ৬ ম্যাচের সবকটিই জিতেছে। সব প্রতিযোগিতা মিলিয়ে ৭ বারের মুখোমুখি লড়াইয়ে ৪ জয় নিয়ে এগিয়ে স্প্যানিশরা। ২ জয় ক্রোয়াটদের বাকি ম্যাচটি ড্র। আর ইউরোতে শেষ দুইবারের দেখায় ২ জয় স্পেনের। তবে শেষবারের দেখায় জিতেছে লুকা মদরিচের দল। 
 

খেলা থেকে আরও পড়ুন

আরও খবর

   

খেলা সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status