ঢাকা, ১২ জুলাই ২০২৪, শুক্রবার, ২৮ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ, ৫ মহরম ১৪৪৬ হিঃ

ভারত

এআই-এক্সিট পোলের মতে চাপের মুখে বিজেপি

মানবজমিন ডিজিটাল

(১ মাস আগে) ৩ জুন ২০২৪, সোমবার, ১২:৩৮ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১২:৪৩ পূর্বাহ্ন

ভারতের লোকসভা নির্বাচন নিয়ে সব বুথফেরত জরিপ যখন বিপুল ব্যবধানে ক্ষমতাসীন বিজেপিকে এগিয়ে রাখছে তখন চাঞ্চল্যকর সমীক্ষা করল কৃত্রিম বুদ্ধিমত্তা-এআই। ভারতে এই প্রথম কৃত্রিম বুদ্ধিমত্তা তথা এআই দিয়ে বুথফেরত সমীক্ষা করাল সর্বভারতীয় সংবাদমাধ্যম জি নিউজ। সংস্থার দাবি, দেশজুড়ে প্রায় ১০ কোটি ভোটারের বক্তব্য খতিয়ে দেখে এই সমীক্ষা করেছে এআই। আর এই এআই এক্সিট পোলের সমীক্ষা বলছে, একেবারে অন্য খবর। দেশে প্রথমবারের মতো এআই এক্সিট পোলের জন্য সোশ্যাল মিডিয়া ব্যবহার করা হয়েছে। ফেসবুকে ৩২ লাখেরও বেশি পোস্ট এবং এক হাজারেরও বেশি প্রার্থীর প্রোফাইল ট্র্যাক এবং প্রক্রিয়া করা হয়েছে। এআই যা ফলাফলের আভাস দিচ্ছে, সেটা বাস্তব  হলে বেশ অস্বস্তিতে পড়ে যেতে পারে বিজেপি। কারণ অধিকাংশ এক্সিট পোল যেখানে এনডিএর ৩৫০-৪০০ আসন পাওয়ার পূর্বাভাস দিচ্ছে, সেখানে এআই সমীক্ষার পূর্বাভাস বলছে, ক্ষমতায় ফিরলেও খুব স্বস্তিতে থাকবে না গেরুয়া শিবির। বরং ২০১৯-এর থেকে অনেকটাই কমবে এনডিএর আসন সংখ্যা।

জি নিউজ এআই এক্সিট পোল:
এনডিএ ৩০৫-৩১৫
ইন্ডিয়া ১৮০-১৯৫
অন্যান্য (তৃণমূল-সহ) ৩৮-৫২  

বিজেপি কত আসন পাবে সেটা আলাদা করে না বলা হলেও সমীক্ষায় যা ইঙ্গিত তাতে সংখ্যাগরিষ্ঠতা পেতে বেগ পেতে হবে গেরুয়া শিবিরকে। উত্তরপ্রদেশে বিজেপিকে ৫০-৫৫ আসন দেয়া হয়েছে।

বিজ্ঞাপন
এই সমীক্ষা অনুযায়ী, রাজস্থান, কর্নাটক বিহারেও ধাক্কা খাচ্ছে গেরুয়া শিবির। বিহারে ১৫-২০ আসন পেতে পারে বিজেপি। বিরোধী শিবিরের জন্যও একই পূর্বাভাস দেয়া হয়েছে। মহারাষ্ট্র এনডিএ-কে দেওয়া হচ্ছে ২৬-৩৪, বিরোধী শিবির পাচ্ছে ১৫-১৮ আসন। সব মিলিয়ে ইন্ডিয়া জোট ১৮০-১৯৫ আসন পেতে পারে। তৃণমূল এর বাইরে। তৃণমূলের আসন যোগ করলে ইন্ডিয়া জোট অনায়াসে পৌঁছে যাবে দুশোর ওপারে।  

পশ্চিমবঙ্গে এনডিএ তাদের আসন সংখ্যা বাড়াচ্ছে বলে মনে হচ্ছে। এআই এক্সিট পোল অনুসারে, পশ্চিমবঙ্গের মোট ৪২ টি আসনের মধ্যে এনডিএ ২০ থেকে ২৪ টি আসন পাবে বলে আশা করা হচ্ছে, তৃণমূল পেতে পারে  ১৬ থেকে ২২ টি আসন। পশ্চিমবঙ্গে হবে হাড্ডাহাড্ডি লড়াই।

এখনও  পর্যন্ত আমেরিকা, মেক্সিকো, সাইপ্রাস ও আর্জেন্টিনার নির্বাচনে এই প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। আমেরিকার ২০১৬ এবং ২০২০ সালের নির্বাচনে এআই জরিপ করা হয়েছিল। এই ডেটা ৮০ শতাংশ পর্যন্ত সঠিক ছিল।

সূত্র :  জি নিউজ

ভারত থেকে আরও পড়ুন

আরও খবর

   

ভারত সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status