ঢাকা, ১৮ জুলাই ২০২৪, বৃহস্পতিবার, ৩ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ, ১১ মহরম ১৪৪৬ হিঃ

ভারত

অপারেশন ‘জিরো জেন’: ইসরায়েলি সংস্থার নিশানায় লোকসভা ভোট

মানবজমিন ডিজিটাল

(১ মাস আগে) ১ জুন ২০২৪, শনিবার, ১২:৪৬ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১২:৩৮ পূর্বাহ্ন

mzamin

শনিবার সপ্তম তথা শেষ দফায় দেশের ৫৭টি কেন্দ্রে চলছে ভোটগ্রহণ। ৪ জুন লোকসভা নির্বাচনের ফল ঘোষণা। বিশ্লেষকদের বড় অংশের মতে, তৃতীয়বারের জন্য কেন্দ্রে ক্ষমতায় ফিরছে বিজেপি। এই প্রেক্ষাপটে ‘ওপেন এআই’ দাবি করেছে, লোকসভা নির্বাচন প্রভাবিত করার চেষ্টা চালাচ্ছে STOIC নামের একটি ইসরায়েলি সংস্থা। কৃত্রিম মেধা ব্যবহার করে বিজেপির বিরুদ্ধে কুৎসা রটিয়ে কংগ্রেসের গুণগান করে ভোটারদের প্রভাবিত করার চেষ্টা করা হচ্ছে। এই গোটা অপারেশনের নাম দেয়া হয়েছে ‘জিরো জেন’। সংস্থার তরফে আরও এক বিস্ফোরক তথ্যে জানানো হয়েছে যে, বিজেপির বিরোধিতা করে যে সমস্ত অ্যাজেন্ডা রয়েছে তাকেই প্রকট করে তুলে ধরার চেষ্টা করেছে ইসরায়েলের সংস্থা। ইসরায়েলের ওই ‘ফর হায়ার ফার্ম’ ‘বিজেপিকে বিরোধিতা করে ও কংগ্রেসকে সমর্থন করে যে সমস্ত কমেন্ট আসছে, সেগুলিকে প্রচার করার চেষ্টা করেছে।’

তবে সেই চেষ্টা রুখে দিয়েছে ওপেন এআই। মে মাসে এই কর্মকাণ্ড নিয়ে সংস্থা যে এগোচ্ছিল তা টের পায় ওপেন এআই।  নেটওয়ার্কটি ইসরায়েলের একটি রাজনৈতিক প্রচার ব্যবস্থাপনা সংস্থা STOIC দ্বারা পরিচালিত হয়েছিল।

বিজ্ঞাপন
 যাতে রাজনৈতিক ফলাফলে প্রভাব ফেলা যায়, সেই উদ্দেশে জনমতকে প্রভাবিত করতে এই গোপন অপারেশন চলে। এই গোটা কর্মকাণ্ডের জন্য তারা এআইকে ব্যবহার করে বলে  দাবি করছে ‘ওপেন এআই’।

ওপেনএআই বলেছে যে তারা ইসরায়েল থেকে পরিচালিত অ্যাকাউন্টগুলির একটি ক্লাস্টার নিষিদ্ধ করেছে যেগুলি এক্স, ফেসবুক, ইনস্টাগ্রাম, ওয়েবসাইট এবং ইউটিউবকে বিস্তৃত একটি  অপারেশনের জন্য সামগ্রী তৈরি এবং সম্পাদনা করতে ব্যবহার করেছিল। এই অপারেশনটিতে  কানাডা, মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইসরায়েলের দর্শকদের  লক্ষ্য করে ইংরেজি এবং হিব্রুতে বিষয়বস্তু বানানো হয়েছিল। 

মে মাসের প্রথম দিকে, ইংরেজি ভাষার সামগ্রী তৈরি করে ভারতের দর্শকদের লক্ষ্য করা নানারকম সামগ্রী তৈরি করতে শুরু করে  STOIC ইসরায়েলি সংস্থাটি। বিষয়টি সামনে আসার পর  বিজেপি এটিকে 'গণতন্ত্রের জন্য বিপজ্জনক হুমকি' বলে অভিহিত করেছে।

ভারতের ইলেক্ট্রনিক্স এবং আইটি প্রতিমন্ত্রী রাজীব চন্দ্রশেখর বলেছেন, ‘এটা একেবারে পরিষ্কার এবং সুস্পষ্ট যে বিদেশি হস্তক্ষেপের দ্বারা বিজেপির বিরুদ্ধে ভুল তথ্য ও ক্রিয়াকলাপ তুলে ধরা হচ্ছিলো। এটা স্পষ্ট যে, ভারতে এবং বাইরের নিহিত স্বার্থ স্পষ্টভাবে এটিকে চালিত করছে এবং গভীরভাবে তদন্ত হওয়া দরকার। এই মুহূর্তে আমার দৃষ্টিভঙ্গি হলো যে, এই প্ল্যাটফর্মগুলিএই খবর আগেও  প্রকাশ করতে পারত, এবং নির্বাচন শেষ হওয়ার মুহূর্তে এত দেরিতে কেন ?’

ইসরায়েল ভারতের বন্ধু দেশ। গাজায় হামাসের হামলার পর তেল আবিবের পাশে থাকার বার্তা দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ফলে স্বাভাবিকভাবেই, স্যাম অল্টম্যানের সংস্থার দাবি রীতিমতো শোরগোল ফেলে দিয়েছে দেশে।

সূত্র : এনডিটিভি

ভারত থেকে আরও পড়ুন

আরও খবর

   

ভারত সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status