ঢাকা, ১৮ জুলাই ২০২৪, বৃহস্পতিবার, ৩ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ, ১১ মহরম ১৪৪৬ হিঃ

ভারত

পানি সঙ্কট মেটাতে পড়শি তিন রাজ্যের কাছে সাহায্য চেয়ে শীর্ষ আদালতে দিল্লি

মানবজমিন ডিজিটাল

(১ মাস আগে) ৩১ মে ২০২৪, শুক্রবার, ৩:৪৬ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১২:১৩ পূর্বাহ্ন

mzamin

ভারতের রাজধানী দিল্লিতে  তাপপ্রবাহের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে পানীয় জলের সংকট। এবার বিষয়টি নিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ দিল্লির আম আদমি পার্টির সরকার (আপ)। গত কয়েক দিনে দিল্লির তাপমাত্রা ৫০ ডিগ্রির উপরে পৌঁছে গেছে।  আগামী কয়েক দিনেও তাপপ্রবাহের হাত থেকে মুক্তি পাবেন না দিল্লিবাসী, জানিয়েছে সেখানকার মৌসম ভবন। এই তীব্র গরমে পানির সঙ্কট দেখা দিয়েছে শহরের বিভিন্ন এলাকায়। ইতিমধ্যে দিল্লিতে পানি  নিয়ে টানাটানি শুরু হয়ে গিয়েছে। চাণক্যপুরীর সঞ্জয় ক্যাম্প এবং গীতা কলোনি এলাকায় পানি সঙ্কট দেখা দিয়েছে। এক বালতি পানি  ভরতে রোদের মধ্যে দীর্ঘ লাইনে দাঁড়াতে হচ্ছে মানুষকে। প্রশাসন থেকে যে পানির  ট্যাঙ্কার পাঠানো হচ্ছে, তা পর্যাপ্ত নয়। চাহিদা মিটছে না স্থানীয়দের।

বিজ্ঞাপন
বাড়ছে  অসন্তোষ। চাহিদা মেটাতে  পড়শি তিন রাজ্যের সাহায্য চেয়েছে দিল্লি।সুপ্রিম কোর্টে দিল্লি সরকারের তরফে যে মামলাটি করা হয়েছে, সেখানে হরিয়ানা, উত্তরপ্রদেশ এবং হিমাচল প্রদেশ থেকে বাড়তি পানি  চাওয়া হয়েছে। সেই মর্মে শীর্ষ আদালতে আবেদন জানিয়েছে দিল্লি। সরকারের বক্তব্য, গরমে দিল্লিতে যে পরিস্থিতি তৈরি হয়েছে, তাতে পানির  চাহিদাও অনেক বেড়ে গিয়েছে। এই পরিস্থিতিতে অন্য রাজ্য থেকে   জোগান না পেলে রাজধানী শহরের চাহিদা সামলানো যাবে না। 

দিল্লিতে পানির  অপচয় বন্ধ করতে কড়া পদক্ষেপ করেছে আপ সরকার। জানিয়ে দেওয়া হয়েছে, পানি নষ্ট করলে দু’হাজার টাকা জরিমানা দিতে হবে। পানি দফতরের মন্ত্রী আতিশি ঘোষণা করেছিলেন যে পানির ট্যাঙ্কার সরবরাহের জন্য ডিজেবি-তে একটি কক্ষ স্থাপন করা হয়েছে এবং হরিয়ানাকে দিল্লিতে পানির  ভাগ না দেওয়ার জন্য অভিযুক্ত করেছেন ।  মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল বিজেপি নেতাদের তাদের রাজনৈতিক মতপার্থক্য একপাশে রেখে দেশের  রাজধানীতে পানি সংকট মোকাবেলায় একসঙ্গে কাজ করার আহ্বান জানিয়েছেন। মুখ্যমন্ত্রী বলেন,-' আমি সকলকে হাত জোড় করে অনুরোধ করছি যে এই সময়ে রাজনীতি না করে, আসুন আমরা একত্রিত হই এবং দিল্লির জনগণের দিকে সাহায্যের হাত বাড়িয়ে  দিই। যদি বিজেপি হরিয়ানা এবং উত্তর প্রদেশের সরকারগুলির সাথে কথা বলে এবং এক মাসের জন্য দিল্লির জন্য পানি পাঠায়  তাহলে দিল্লির মানুষ বিজেপির এই পদক্ষেপের প্রশংসা করবে। 'দিল্লিতে গ্রীষ্মের চরম দাবদাহে   বিদ্যুতের চাহিদা সর্বকালের সর্বোচ্চ ৮৩০২ মেগাওয়াটে পৌঁছে গিয়েছে। রাজধানীর ইতিহাসে প্রথমবারের মতো  বিদ্যুতের চাহিদা ৮৩০০ মেগাওয়াট ছাড়িয়েছে।

সূত্র: ইন্ডিয়া টুডে

ভারত থেকে আরও পড়ুন

আরও খবর

   

ভারত সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status