ঢাকা, ১২ জুন ২০২৪, বুধবার, ২৯ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ, ৫ জিলহজ্জ ১৪৪৫ হিঃ

প্রবাস

মালয়েশিয়ায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস কার্নিভ্যাল অনুষ্ঠিত

আরিফুল ইসলাম, মালয়েশিয়া

(৩ সপ্তাহ আগে) ২০ মে ২০২৪, সোমবার, ৪:১৬ অপরাহ্ন

mzamin

মালয়েশিয়ায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস কার্নিভ্যাল এবং এ দিবস উপলক্ষ্যে স্কুলের ছাত্র-ছাত্রীদের রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতার পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়েছে। গত ১৯ মে রবিবার কুয়ালালামপুরের দেওয়ান বাহাসা দান পুসতাকায় এ কার্নিভ্যাল অনুষ্ঠিত হয়।

ইউনেস্কো জাতীয় কমিশন, মালয়েশিয়ার পক্ষে তামিল ফাউন্ডেশন মালয়েশিয়া, এলএলজি কালচারাল ডেভেলপমেন্ট সেন্টার, ইকরাম, জোয়াস, ডং জং-দি ইউনাইটেড চাইনিজ স্কুল কমিটিস অ্যাসোসিয়েশন অফ মালয়েশিয়া'র উদ্যোগে আয়োজিত এ কার্নিভ্যালে কৌশলগত অংশীদার ছিল কুয়ালালামপুরস্থ বাংলাদেশ হাইকমিশন । এছাড়া কেএলএসসিএএইচ, জিয়াও জং, মেরদেকা ইউনিভার্সিটি কেএলএফ, সহ অন্যান্য এনজিও যৌথ সংগঠক হিসাবে এবং গাবুঙ্গান বার্টিন্ডাক মালয়েশিয়া (জিবিএম) এবং ইনিসিয়েটিফ পেনিসলাহান পেন্ডিডিকান ন্যাশনাল (আইপিপিএন ) কৌশলগত অংশীদার হিসাবে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের কার্নিভ্যালে অংশগ্রহণ করে।

কার্নিভ্যালে বাংলাদেশ হাই কমিশন মালয়েশিয়া একটি সুসজ্জিত স্টল প্রতিষ্ঠা করে। যেখানে বাংলাদেশের ঐতিহ্যের পাশাপাশি ভাষা আন্দোলন ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনীর ওপর লিখিত বই প্রদর্শিত হয়। এছাড়া ভাষা আন্দোলনের উপর ছবি ও প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়। বাংলাদেশ হাইকমিশন কার্নিভ্যালে সক্রিয়ভাবে অংশগ্রহণ করার পাশাপাশি  বিজয়ী ছাত্র -ছাত্রীদের মাঝে পুরস্কার বিতরণ করে। 

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ হাইকমিশনের ডেপুটি হাইকমিশনার মোহাম্মদ খোরশাদ আলম খাস্তগীর। এছাড়া বক্তব্য রাখেন তামিল ফাউন্ডেশন এর প্রেসিডেন্ট এলানজেনিয়াল ভেনুগোপাল জিবিএম এর চেয়ারম্যান স্টানলি ইয়ং স্ট্যানলি য়ং এবং এমএলডি/এইচবিআইএ এর অর্গানাজিং চেয়ারম্যান কুগেনেস্বরান তামিলমানি।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং ভাষা শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে ডেপুটি  হাইকমিশনার তার বক্তব্যে বলেন, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস এখন সারা বিশ্বে ভাষাগত বৈচিত্র্য উদযাপনের দিনে পরিণত হয়েছে। এ সময় তিনি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের ঐতিহাসিক প্রেক্ষাপট বর্ণনা করেন।

অন্যান্য বক্তাগণ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনে সকল ভাষাভাষীর ঐক্যের চেতনার কথা বলেন। আন্তর্জাতিক মাতৃভাষা দিবসকে তারা ঐক্যের একটি শক্তিশালী ও অনুপ্রেরণামূলক বহিঃপ্রকাশ হিসেবে বর্ণনা করেন।

কার্নিভ্যালে মালয়েশিয়ার বিভিন্ন স্কুলের ২ শতাধিক ছাত্র-ছাত্রী অংশগ্রহণ করে। এ আয়োজনের মাধ্যমে  মালয়েশিয়ার নাগরিকদের বিশেষ করে ছাত্র-ছাত্রীদেরকে বাংলাদেশের গৌরবোজ্জ্বল ইতিহাস সম্পর্কে জানানোর সুযোগ সৃষ্টি  হয়।

বিজ্ঞাপন

প্রবাস থেকে আরও পড়ুন

আরও খবর

   

প্রবাস সর্বাধিক পঠিত

কারী লাইফ অ্যাওয়ার্ডস ও গালা ডিনার/ যুক্তরাজ্যের সেরা শেফ ও রেস্টুরেটার্সদের সম্মাননা

১০

নিউ ইয়র্ক বাংলাদেশ প্রেস ক্লাব নির্বাচন-২০২৩/ মনোয়ার সভাপতি মোমিন সম্পাদক

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status