ঢাকা, ১৩ জুলাই ২০২৪, শনিবার, ২৯ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ, ৬ মহরম ১৪৪৬ হিঃ

শেষের পাতা

অর্ধশতক পরে চাঁদে নামলো মার্কিন মহাকাশযান

মানবজমিন ডেস্ক
২৪ ফেব্রুয়ারি ২০২৪, শনিবার

 অর্ধশতকেরও বেশি সময় পর প্রথমবারের মতো চাঁদে অবতরণ করলো মার্কিন মহাকাশযান। ১৯৬৯ সালেই চন্দ্রজয় করেছিল মানুষ। এরপর বেশ কয়েকটি দেশই চাঁদে নানা ধরনের অভিযান চালিয়েছে। কিন্তু তারপর বহুদিন ধরে চাঁদে অভিযান বন্ধ ছিল। গত এক দশক ধরে আবারো চাঁদের প্রতি আগ্রহ বেড়েছে দেশগুলোর। চীন, রাশিয়া, ভারত এরইমধ্যে তাদের চন্দ্রাভিযান নতুন করে চালু করেছে। কয়েক মাস আগেই চাঁদের দক্ষিণ মেরুতে পা রেখেছিল ভারতের ল্যান্ডার বিক্রম। এবার চাঁদের সেই একই   এলাকায় পৌঁছলো মার্কিন মহাকাশযান। তবে এটি ইতিহাসের প্রথম বাণিজ্যিক মহাকাশযান, যা চাঁদের মাটি স্পর্শ করেছে। সফলভাবে চাঁদে অবতরণ করতে পারলেও মার্কিন ল্যান্ডার ওডিসাস থেকে পৃথিবীতে স্পষ্ট ট্রান্সমিশন হচ্ছে না।

বিজ্ঞাপন
তারপরেও বহু বছর পর প্রথম মার্কিন ল্যান্ডার হিসেবে চাঁদে অবতরণের বিষয়টিকে উদ্‌যাপন করছে যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের ‘ইনটুইটিভ মেশিন’ নামক সংস্থার তৈরি এই চন্দ্রযানটি চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করে। 

ল্যান্ডারটির অবস্থা নিয়ে প্রশ্ন থাকলেও সংশ্লিষ্ট প্রতিষ্ঠান ইনটুইটিভ মেশিন জানিয়েছে, মিশনটি সফল হয়েছে। হিউস্টনের সংস্থাটির এই চন্দ্রযান নাসার কেনেডি স্পেস সেন্টারের ফ্লোরিডা লঞ্চপ্যাড থেকে যাত্রা শুরু করেছিল। মিশন ডিরেক্টর টিম ক্রেইন বলেন, আমাদের যন্ত্র চাঁদের মাটিতে পৌঁছেছে। তবে সিগন্যালের কিছু সমস্যা হচ্ছে। সিগন্যাল আরও স্পষ্ট কীভাবে করা যায়, তা নিয়ে কাজ চলছে। রিপোর্ট অনুযায়ী, ২২শে ফেব্রুয়ারি মার্কিন সময় সন্ধ্যা ৬টা ২৩ মিনিটে চন্দ্রপৃষ্ঠে অবতরণ করে ষড়ভুজ আকৃতির রোবট ওডিসাস। এর আগে গত জানুয়ারি মাসে মার্কিন যুক্তরাষ্ট্রের একটি চন্দ্রাভিযান ব্যর্থ হয়েছিল। এবার ওডিসাসের অবতরণ সফল হলেও এই ল্যান্ডারের বর্তমান অবস্থান নিয়ে স্পষ্ট ধারণা পাওয়া যাচ্ছে না। মার্কিন এই মহাকাশযান অবতরণ করেছে চাঁদের দক্ষিণ মেরুর কাছে মালাপের্চ নামক এক খাদের কাছে। মাত্র ৮ দিনেই পৃথিবী থেকে চাঁদে পৌঁছলো ওডিসাস। রিপোর্ট অনুযায়ী, চাঁদের পরিবেশ সম্পর্কে তথ্য সংগ্রহ করাই এই অভিযানের লক্ষ্য।

শেষের পাতা থেকে আরও পড়ুন

   

শেষের পাতা সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status