ঢাকা, ২৫ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ শাওয়াল ১৪৪৫ হিঃ

দেশ বিদেশ

আশা করছি যুদ্ধ থামলে রোহিঙ্গারা ফেরত যাবে- স্বরাষ্ট্রমন্ত্রী

স্টাফ রিপোর্টার
২৩ ফেব্রুয়ারি ২০২৪, শুক্রবার
mzamin

নতুন করে বাংলাদেশ সীমান্তের ভেতরে আর কাউকে ঢুকতে দেয়া হবে না বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। বলেন, যুদ্ধে কী ঘটবে আমরা এখন বলতে পারবো না। আরাকান আর্মিরা কীভাবে এটা শেষ করবে এখনো প্রেডিক্ট করতে পারছি না। গতকাল সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান। স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ২৫টি দল মিয়ানমার সরকারের বিরুদ্ধে যুদ্ধ করছে। আরাকান আর্মি অনেক সুসংগঠিত, আরাকান রাজ্যেই তারা বারবার নিজেদের অবস্থান জানান দিচ্ছে। তাদের কাছে ভারী অস্ত্র আছে আমাদের কাছে মনে হচ্ছে। আমরা আমাদের সীমান্তের ভেতরে কাউকে ঢুকতে দেবো না। আমরা মনে করি, যার যেটা জন্মভূমি, তারা সেখানেই থাকবে। অনেক রোহিঙ্গা জনগোষ্ঠীকে আমাদের দেশে আশ্রয় দিয়েছি।

বিজ্ঞাপন
মিয়ানমার এবং বিশ্বের সব দেশকে আমরা বলছি, যত দ্রুত সম্ভব তাদের ফেরত নেয়ার ব্যবস্থা জোরদার করার জন্য। সেই প্রচেষ্টা আমাদের অব্যাহত আছে। যে দৃশ্য আপনারা এখন দেখছেন, যুদ্ধে কী ঘটবে আমরা এখন বলতে পারবো না। আরাকান আর্মিরা কীভাবে এটা শেষ করবে এখনো আমরা প্রেডিক্ট করতে পারছি না। আমরা যে ঝামেলায় রয়েছি রোহিঙ্গা নিয়ে, আমরা মনে করি, তাদের শুভবুদ্ধির উদয় হবে। যুদ্ধ থামবে এবং তারা তাদের দেশে ফেরত যাবে। এটা আমরা আশা করছি। বিএনপি প্রসঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, এবার তো তারা নির্বাচনই করেনি। কাজেই তারা তো এখন বিরোধী দল বলে দাবি করতে পারেন না। তারা আরেকটি রাজনৈতিক দল যেমন ছোট ছোট অনেক দল আছে, সে রকম দলের মতো।

 বিভিন্ন কারণে বিএনপি নেতারা কারাগারের ভেতরে ছিলেন। বিচারক মনে করেন তাদের জামিন দিতে হবে, তাদের জামিন দিয়েছেন। এখানে আমাদের কিছু করার নেই, বলারও নেই। ২৮শে অক্টোবর সব বড় নেতারা ডায়েসে ছিলেন। তাদের সম্মুখে এসব ঘটনাগুলো ঘটেছে। তারা নিয়মতান্ত্রিকভাবে বিক্ষোভ করলে আমাদের তো সেখানে কিছু বলার নেই। তারা যদি ভাঙচুর করে, জানমালের ক্ষতি করে, চলাচলে বিঘ্ন সৃষ্টি করে, আইনের বাইরে কিছু ঘটিয়ে ফেলে, তখন আমাদের কিছু করণীয় আছে। আমাদের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তাদের ওপর অর্পিত দায়িত্ব পালন করবে। বিএনপি কী করবে এটি তাদের ওপর নির্ভর করে। আগে থেকেই তো বলে আসছে। সারা বিশ্বের নেতারা এই নির্বাচন দেখে মনে করেছেন একটা সুন্দর নির্বাচন হয়েছে। এতই সুষ্ঠু নির্বাচন হয়েছে, পুলিশের আইজি মহোদয়ের ভাইও ফেল করেছেন। আমাদের রানিং মন্ত্রীরা ফেল করেছেন। কাজেই একটা অবাধ-সুষ্ঠু নির্বাচন হয়েছে। বাংলাদেশ কেন, পৃথিবীর সবাই এখন বলছেন, একটা সুন্দর নির্বাচন এখানে হয়েছে। কারা মানলো, না মানলো সেটার জন্য কিন্তু বসে থাকে না। সময় ও স্রোত কখনো থেমে থাকে না। এরা যদি মনে করে, নির্বাচন ঠিক হয়নি আগামীতে আবার যখন নির্বাচন আসবে তখন এসে নির্বাচনে অংশগ্রহণ করে তারা ব্যবস্থা গ্রহণ করবে এটাই আমরা মনে করি। তিনি বলেন, বিভিন্ন কারণে তারা অভ্যন্তরীণ হয়েছিলেন। ২৮শে অক্টোবর এবং তার আগে প্রতিদিন তারা বাস পুড়িয়েছেন, মানুষ হত্যা করেছেন। আমি সব সময় বলেছি, তাদের নেতারা এসব কর্মকাণ্ডের দায় এড়াতে পারেন না।

দেশ বিদেশ থেকে আরও পড়ুন

আরও খবর

   

দেশ বিদেশ সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status