ঢাকা, ২৩ এপ্রিল ২০২৪, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ১৩ শাওয়াল ১৪৪৫ হিঃ

অনলাইন

ইউক্রেনকে ৫১ ডলার আর্থিক সাহায্য, রাশিয়ায় গ্রেপ্তার আমেরিকান নৃত্যশিল্পী

মানবজমিন ডিজিটাল

(২ মাস আগে) ২২ ফেব্রুয়ারি ২০২৪, বৃহস্পতিবার, ১২:২৫ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১২:০১ পূর্বাহ্ন

mzamin

একজন দ্বৈত মার্কিন-রাশিয়ান নাগরিক ৩৩ বছর বয়সী কেসেনিয়া কারেলিনাকে রাষ্ট্রদ্রোহের সন্দেহে রাশিয়ায় আটক করা হয়েছে। মস্কোর কর্মকর্তারা দাবি করেছেন যে, তিনি ইউক্রেনীয় সংস্থা রেজোমের মাধ্যমে ইউক্রেনের যুদ্ধে ৫১ ডলার দান করে সেদেশের সেনাবাহিনীকে সাহায্য করেছেন। 

বিজনেস ইনসাইডারের রিপোর্ট মোতাবেক, ক্যারেলিনাকে  চোখ বেঁধে এবং শিকল পরিয়ে  আদালতে হাজির করা হয়। রাশিয়ার ফেডারেল সিকিউরিটি সার্ভিস (এফএসবি) দাবি করেছে, ২০২২ এর ফেব্রুয়ারি কারেলিনা সক্রিয়ভাবে একটি ইউক্রেনীয় সংস্থার হয়ে তহবিল সংগ্রহ করছেন। পরবর্তীতে ইউক্রেনের সশস্ত্র বাহিনীর ওষুধ সামগ্রী, সরঞ্জাম, অস্ত্র এবং গোলাবারুদ কেনার জন্য ব্যবহৃত হয়েছিল।

মস্কো টাইমস অনুসারে, ক্যারেলিনার পরিবার যুক্তরাষ্ট্রে থাকাকালীন কিয়েভের সমর্থনে জনসাধারণের একাধিক কর্মকাণ্ডে অংশ নিয়েছিল। কার্যত দেশদ্রোহিতার অভিযোগ আনা হয়েছে তার বিরুদ্ধে। ক্যারেলিনা লস অ্যাঞ্জেলেসের বেভারলি হিলস-এ একটি স্পা পরিচালনা করেন। ২৭ জানুয়ারি ইয়েকাটেরিনবার্গ থেকে পুলিশ গ্রেপ্তার করে । স্থানীয় পুলিশ তাকে জনসমক্ষে আপত্তিকর ভাষা ব্যবহার  তথা ‘গুন্ডামি’র   দায়ে অভিযুক্ত করেছে। আদালতের কর্মকর্তারা জানিয়েছেন, ক্যারেলিনা রূঢ় ভাষা ব্যবহার করছিলেন এবং অন্যান্য নাগরিকদের উপস্থিতিতে অভদ্র ও অশালীন আচরণ করছিলেন। যখন পুলিশকে ডাকা হয়, তখন ক্যারেলিনা আরও উত্তেজিত হয়ে ওঠেন, তাদের আদেশ উপেক্ষা করেন এবং সহিংসভাবে গ্রেপ্তার প্রতিরোধ করেন। 

২৯ জানুয়ারি তিনি দোষী সাব্যস্ত হন এবং ১৪ দিনের কারাদণ্ডে দণ্ডিত হন।

বিজ্ঞাপন
 পরদিন তাকে গ্রেপ্তারের বিষয়ে অভিযোগ দায়ের করলেও আদালত তা খারিজ করে দেন। পরবর্তীকালে, তিনি রাশিয়ার ফৌজদারি কোডের ২৭৫ ধারার অধীনে অভিযোগের মুখোমুখি হন। এর সম্ভাব্য শাস্তি ১২ বছর থেকে যাবজ্জীবন কারাদণ্ড।

ক্যারেলিনার প্রাক্তন শাশুড়ি এলিওনোরা স্রেব্রোস্কি এনওয়াই পোস্টকে বলেছেন, “আমরা সবাই হতবাক। ক্যারেলিনা কখনো কারো সাথে খারাপ কিছু করবে না।

মার্কিন ব্যাংক অ্যাকাউন্ট থেকে রেজোমে ৫১.৮০ ডলার  ট্রান্সফার করার অভিযোগে কেসেনিয়া ক্যারেলিনা এখন রাষ্ট্রদ্রোহের অভিযোগের মুখোমুখি। সংস্থাটি তার ওয়েবসাইটে ‘একটি নিরাপদ, সমৃদ্ধ এবং গণতান্ত্রিক ইউক্রেন প্রতিষ্ঠায় অবদান’ হিসাবে ক্যারেলিনাকে কুর্নিশ জানিয়েছে । 

রাশিয়ায় রাষ্ট্রদ্রোহের অভিযোগ গুরুতর পরিণতি ডেকে আনে। অভিযুক্তের দীর্ঘ সময়ের জন্য কারাদণ্ডের সাজা হয়। ২০২৩ সাল থেকে মোট ৬৩ জন রাষ্ট্রদ্রোহের অভিযোগে বিচারের মুখোমুখি হয়েছেন এবং তাদের মধ্যে ৩৭ জনকে দোষী সাব্যস্ত করা হয়েছে।

সূত্র : এনডিটিভি

অনলাইন থেকে আরও পড়ুন

আরও খবর

   

অনলাইন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status