ঢাকা, ২০ এপ্রিল ২০২৪, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ১০ শাওয়াল ১৪৪৫ হিঃ

অনলাইন

মঈনের ‘মাদকের সাত সতেরো ও কিশোর গ্যাং’ বইয়ের মোড়ক উন্মোচন

স্টাফ রিপোর্টার

(১ মাস আগে) ২০ ফেব্রুয়ারি ২০২৪, মঙ্গলবার, ৮:৪৬ অপরাহ্ন

mzamin

এলিট ফোর্স র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈনের লেখা ‘মাদকের সাত সতেরো-বাংলাদেশের বাস্তবতা ও সমাধান সূত্র’ এবং ‘কিশোর গ্যাং-কীভাবে এলো, কীভাবে রুখবো’ শীর্ষক দুইটি বইয়ের মোড়ক উন্মোচন হয়েছে। মঙ্গলবার সকালে জাতীয় শহীদ মিনার প্রাঙ্গণে মোড়ক উন্মোচন অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন র‌্যাব ফোর্সেসের মহাপরিচালক অতিরিক্ত আইজিপি এম খুরশীদ হোসেন। বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত মহাপরিচালক (অপারেশনস) কর্নেল মোঃ মাহাবুব আলম, অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) ডিআইজি ইমতিয়াজ আহমেদ। 

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে র‌্যাব ফোর্সেসের মহাপরিচালক বলেন, বর্তমান সময়ের আলোচিত সমস্যা হল মাদক ও কিশোর গ্যাং। গ্যাং কালচারের ভয়াবহ পরিণতি সম্পর্কে সচেতনতার অভাবে কোমলমতি শিশু-কিশোররা গ্যাং কালচারে জড়িত হয়ে পড়ছে। যা পরিবার, সমাজ ও রাষ্ট্রের জন্য উদ্বেগের বিষয় হয়ে দাঁড়িয়েছে। তাছাড়া মাদক একটি সামাজিক ব্যাধিতে পরিণত হয়েছে। কমান্ডার খন্দকার আল মঈন তার কর্মজীবনের বাস্তব অভিজ্ঞতার আলোকে কিশোর গ্যাং’ কীভাবে এলো, কীভাবে রুখবো এবং ‘মাদকের সাত সতেরো’ বাংলাদেশের বাস্তবতা ও সমাধানসূত্র বই দুইটি লিখেছেন। যার মোড়ক উন্মোচন করা হলো। ‘কিশোর গ্যাং’ বইটিতে বাংলাদেশের প্রেক্ষাপটে কিশোর গ্যাংয়ের উৎপত্তি, কিশোর গ্যাং গড়ে ওঠার কারণ ও প্রতিরোধ সম্পর্কে বিস্তারিত বর্ণনা করা হয়েছে।

বিজ্ঞাপন
সামাজিক অপরাধ হিসেবে কিশোর গ্যাংয়ের বাস্তব চিত্র বইটিতে কেস স্টাডির মাধ্যমে ওঠে এসেছে। এছাড়াও কিশোর গ্যাংয়ে জড়িত শিশু-কিশোর ও ভিকটিমদের সঙ্গে কথা বলে তাদের গ্যাং কালচারে জড়িত হওয়ার কারণ তুলে ধরা হয়েছে। পাশাপাশি কিশোর গ্যাং সম্পর্কে বিশিষ্টজন, জনপ্রতিনিধি, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও সংশ্লিষ্টদের মতামত পর্যালোচনা করে কিশোর গ্যাংয়ের উৎপাত থেকে উত্তরণের উপায় খুঁজে বের করার চেষ্টা করা হয়েছে। 

ডিজি বলেন, অন্যদিকে ‘মাদকের সাত সতেরো’ বাংলাদেশের বাস্তবতা ও সমাধানসূত্র বইটিতে বাংলাদেশে মাদকের প্রভাব, মাদক সেবনকারী ও মাদক কারবারী সম্পর্কে প্রাপ্ত তথ্য যাচাই-বাচাই ও বিশ্লেষণের মাধ্যমে অর্জিত জ্ঞানের প্রতিফলন ঘটানো হয়েছে। বইটিতে মাদকের ভয়াবহ রূপ সম্পর্কে কেস স্টাডির মাধ্যমে তুলে ধরা হয়েছে। তাছাড়া বইটিতে শিশু-কিশোর ও তরুণদের মাঝে মাদকের বিস্তার, ধর্মীয় দৃষ্টিতে মাদকের কুফল এবং সর্বোপরি মাদকের বিরুদ্ধে সামাজিক প্রতিরোধ ও সচেতনতা গড়ে তোলার প্রয়াস রয়েছে। তিনি আশা প্রকাশ করেন বই দুইটি পড়ে অভিভাবক ও পাঠক সমাজ উপকৃত হবেন।

অনলাইন থেকে আরও পড়ুন

আরও খবর

   

অনলাইন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status