ঢাকা, ১৪ এপ্রিল ২০২৪, রবিবার, ১ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ৪ শাওয়াল ১৪৪৫ হিঃ

অনলাইন

'বাংলাদেশে ১৬ বছরে বৈধ-সুষ্ঠু নির্বাচন হয়নি' নতুন নির্বাচন চান অস্ট্রেলিয়ার এমপি

তারিক চয়ন

(১ মাস আগে) ১৪ ফেব্রুয়ারি ২০২৪, বুধবার, ১২:৩৫ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১২:০৫ পূর্বাহ্ন

mzamin

বাংলাদেশে গত ১৬ বছরে কোনো বৈধ ও সুষ্ঠু নির্বাচন হয়নি। অস্ট্রেলিয়ার উচিত, বাংলাদেশ সরকারকে নতুন নির্বাচন অনুষ্ঠানের আহ্বান জানানো। সম্প্রতি অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েল্‌স পার্লামেন্টে উত্থাপিত 'নোটিশ অফ মোশনে' দেশটির গ্রিনস দলের এমপি অ্যাবিগেল সেলিনা বয়েড এমন মন্তব্য করেছেন।

অ্যাবিগেল বয়েডের কার্যালয়ের পলিসি এন্ড পার্লামেন্টারি এডভাইজার পেরিজ কামু প্রেরিত ভিডিওতে এমপিকে বলতে শোনা যায়ঃ

১. এই সংসদ যেনো আমলে নেয় যে:

এ. বাংলাদেশে গত ১৬ বছরে কোনো বৈধ ও সুষ্ঠু নির্বাচন হয়নি। যার মধ্যে রয়েছে গত ০৭ই জানুয়ারি অনুষ্ঠিত সবচেয়ে সাম্প্রতিক নির্বাচন যার মধ্য দিয়ে শেখ হাসিনা টানা চতুর্থবার এবং সবমিলিয়ে পঞ্চমবারের মতো ক্ষমতায় রয়েছেন।

বি. ২০২৩ সালে বাংলাদেশের বিরোধী দলের নেতৃবৃন্দসহ গণতন্ত্রের অধিকারের জন্য (লড়াই করা) হাজার হাজার গণতন্ত্রপন্থী কর্মীকে অন্যায়ভাবে গ্রেপ্তার করা হয়েছিল, কারাগারে পাঠানো হয়েছিল।

সি. ০৭ জানুয়ারির নির্বাচনটি বাংলাদেশের ১২তম সাধারণ নির্বাচন। এতে উল্লেখযোগ্যভাবে ভোটার উপস্থিতি কম ছিল। বিরোধী এবং গণতন্ত্রপন্থী কর্মীদের দুই দিনের সাধারণ ধর্মঘট এবং বয়কটের মধ্যে এটি অনুষ্ঠিত হয়। অনেকের যুক্তিতে নির্বাচনটি ছিল সম্পূর্ণ একতরফা।

ডি. প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়ালের মতে, এই নির্বাচনে সামগ্রিকভাবে ভোটার উপস্থিতি ছিল ৪০% এর কম। ২০১৮ সালের নির্বাচনে যেখানে ৮০% এরও বেশি ভোটার উপস্থিতি ছিল।

ই. অস্ট্রেলিয়ার সরকার বাংলাদেশের জাতীয় নির্বাচন নিয়ে একটি বিবৃতি জারি করেছে। এতে উল্লেখ করা হয়েছে যে, সাত জানুয়ারির নির্বাচন এমন এক পরিবেশে অনুষ্ঠিত হয়েছে যেখানে সকল মানুষ অর্থপূর্ণ এবং উল্লেখযোগ্যভাবে অংশগ্রহণ করতে পারেন নি৷ বিবৃতিতে বাংলাদেশের গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলোকে শক্তিশালী করার জন্য সরকারের প্রতি আহ্বান জানানো হয়।

২. এই সংসদ যেনো-

এ. বাংলাদেশের সাম্প্রতিক নির্বাচন যেভাবে অগণতান্ত্রিক পদ্ধতিতে অনুষ্ঠিত হয়েছে তা নিয়ে গভীর হতাশা ও উদ্বেগ প্রকাশ করে। যেনো বাংলাদেশ সরকারকে নতুন নির্বাচন অনুষ্ঠানের আহ্বান জানায় যাতে সকল বাংলাদেশি অবাধে এবং গণতান্ত্রিকভাবে অংশগ্রহণ করতে পারেন।

বি. নিশ্চিত করে যে, বিশ্বজুড়ে অবাধ, সুষ্ঠু এবং গণতান্ত্রিক নির্বাচনের আহ্বান জানানোতে এবং রাজনৈতিক নিপীড়ন, দমন-পীড়ন ও সহিংসতায় ক্ষতিগ্রস্ত সকল মানুষের প্রতি সংহতি প্রকাশ করতে অস্ট্রেলিয়ার দায়িত্ব রয়েছে।

নিজের উক্ত বক্তব্যটি সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে পোস্ট করে অ্যাবিগেল বয়েড এমপি তার সাথে স্লোগান জুড়ে দিয়েছেন 'ডেমোক্রেসি নাউ ফর বাংলাদেশ'।

প্রসঙ্গত, এর আগে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের দিন এক তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় তিনি 'এটি কোনো সত্যিকারের নির্বাচন নয়' মন্তব্য করে বলেছিলেন, "বাংলাদেশে ভোটগ্রহণ শুরু হয়েছে।

বিজ্ঞাপন
কিন্তু, এটা সত্যিকারের নির্বাচন নয়। বাংলাদেশে এবং সারা বিশ্বে গণতন্ত্রের জন্য আমাদের লড়াই চালিয়ে যেতে হবে। এই পৃথিবীতে গণতন্ত্রের জন্য এটি বিশাল এক বছর। লাইনে অনেক কিছু আছে।"

পাঠকের মতামত

আমি কিছু বুঝতে পারিনা আমাদের দেশে কিছু মানুষ আওয়ামিলিগ কের বিরুদ্ধ কথা বললে গায়ে জলে কেন, তারা কি চোখে দেখে না খানে শুনে না তারা কি অবুঝ, দেশে কি নিবাচন হয়েছে বলেন আপনারা।

জায়েদ
১৪ ফেব্রুয়ারি ২০২৪, বুধবার, ১০:৪৮ পূর্বাহ্ন

জনাব বয়েট, নারী জাতি মা, ন্যায় বিচারক। নারীর মর্যাদা রক্ষায় আপনার এই প্রতিনিধিত্বের জন্য আপানাকে স্যালুট

মোঃ কামরুল হাসান
১৪ ফেব্রুয়ারি ২০২৪, বুধবার, ৪:৩৫ পূর্বাহ্ন

বাংলাদেশে গত ১৬ বছরে কোনো বৈধ ও সুষ্ঠু নির্বাচন হয়নি। অস্ট্রেলিয়ার উচিত, বাংলাদেশ সরকারকে নতুন নির্বাচন অনুষ্ঠানের আহ্বান জানানো। সম্প্রতি অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েল্‌স পার্লামেন্টে উত্থাপিত 'নোটিশ অফ মোশনে' দেশটির গ্রিনস দলের এমপি অ্যাবিগেল সেলিনা বয়েড এমন মন্তব্য করেছেন। অন্যদিকে আমাদের প্রধানমন্ত্রী বলেছেন, ১৯৭৫ সালের পর ২০২৪ সালের নির্বাচনটিই সবচেয়ে সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষ নির্বাচন হয়েছে। কোনটি সত্য বুঝতে পারছি না।

শওকত আলী
১৪ ফেব্রুয়ারি ২০২৪, বুধবার, ৩:৪৯ পূর্বাহ্ন

সঠিক কথা বলার জন্য অনেক অনেক ধন্যবাদ

Farabi
১৪ ফেব্রুয়ারি ২০২৪, বুধবার, ১:৩৫ পূর্বাহ্ন

মিঃ এ্যাবিগেল সেলিনা বয়েড নিজের দেশ অস্ট্রেলিয়া নিয়ে ভাবুন আপাতত বাংলাদেশ নিয়ে আপনাকে ভাবতে হবে না

মোঃ আব্দুল ওহার
১৪ ফেব্রুয়ারি ২০২৪, বুধবার, ১:১৩ পূর্বাহ্ন

বাংলাদেশের মতো নির্বাচন ব্যবস্থা পৃথিবীর অন্যান্য দেশে ফলো করা উচিত তাহলে দেশের জনগণের কষ্ট করে ভোটকেন্দ্রে যাওয়া লাগবে না বাসায় বসে থাকলে তারপর অনলাইনে হয়ে যাবে।

Abdul gaffar
১৪ ফেব্রুয়ারি ২০২৪, বুধবার, ১:০৬ পূর্বাহ্ন

মন্তব্যকারীর মন্তব্যের সাথে পুরোপুরি একমত পোষণ করচ্ছি।।। মন্তব্যকারীকে আন্তরিক অভিনন্দন!!!

Md Rejaul Karim
১৪ ফেব্রুয়ারি ২০২৪, বুধবার, ১২:৫৮ পূর্বাহ্ন

@মোহাম্মদ ফজলুল হক। পশ্চিমা বিশ্ব থেকে বাংলাদেশকে সাহায্যকারী দাতা দেশের অন্যতম একটি দেশ। আশাকরি অষ্ট্রেলিয়ার চেনার ব্যাপারে আর অসুবিধা হবেনা।

গর্জন
১৪ ফেব্রুয়ারি ২০২৪, বুধবার, ১২:৫৭ পূর্বাহ্ন

AMRA R MAMURA অষ্ট্রেলিয়া বলার কে?

AMIN
১৪ ফেব্রুয়ারি ২০২৪, বুধবার, ১২:২৭ পূর্বাহ্ন

তারা কি শুনবে

Emon
১৪ ফেব্রুয়ারি ২০২৪, বুধবার, ১২:২১ পূর্বাহ্ন

আমাদের প্রধানমন্ত্রী দুইদিন আগে বললেন আমাদের সর্ব নির্বাচন সর্বকালের সর্বশ্রেষ্ঠ নির্বাচন যেই নির্বাচনে সিইসি ঘুমাাইয়া থাকলেও অটোমেটিক নির্বাচন সুষ্ঠ হইয়া যায়। এদিকে অস্ট্রেলীয়ার প্রধানমন্ত্রী বইলা বসলো, এডি কোন নির্বাচন হয় নাই। কি একটা বেড়াছেড়া অবস্থা।

Siddq
১৩ ফেব্রুয়ারি ২০২৪, মঙ্গলবার, ১১:৫৩ অপরাহ্ন

Sir thank you for your this statement. I am requesting you please talk with the United nations, the European Union, and other Western countries so that they can pressure our present govt for a fair election.

Tanweir
১৩ ফেব্রুয়ারি ২০২৪, মঙ্গলবার, ১১:৪৫ অপরাহ্ন

অষ্ট্রেলিয়া বলার কে?

মোহাম্মদ ফজলুল হক
১৩ ফেব্রুয়ারি ২০২৪, মঙ্গলবার, ১১:৩৮ অপরাহ্ন

অনলাইন থেকে আরও পড়ুন

আরও খবর

   

অনলাইন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status