ঢাকা, ২৭ ফেব্রুয়ারি ২০২৪, মঙ্গলবার, ১৪ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ, ১৬ শাবান ১৪৪৫ হিঃ

অনলাইন

বাংলাদেশের বন্দর ব্যবহার করতে চায় নেপাল: নৌপরিবহন প্রতিমন্ত্রী

স্টাফ রিপোর্টার

(১ সপ্তাহ আগে) ১৩ ফেব্রুয়ারি ২০২৪, মঙ্গলবার, ৩:০৭ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১২:০৪ পূর্বাহ্ন

mzamin

বাংলাদেশের বাংলাবান্ধা, বুড়িমাড়ি স্থলবন্দর ও মোংলা নৌবন্দর ব্যবহার করতে চায় নেপাল। মঙ্গলবার বাংলাদেশে নিযুক্ত নেপালের রাষ্ট্রদূত ঘনশ্যাম ভাণ্ডারি সচিবালয়ে সৌজন্য সাক্ষাৎ করেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরীর সঙ্গে। সাক্ষাৎ শেষে সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী।

প্রতিমন্ত্রী বলেন, বিষয়টি নিয়ে দুই দেশের প্রধানমন্ত্রী পর্যায়ে আলোচনা চলছে। ভারতের করিডোর ব্যাবহার করে স্থলপথে নেপালের সঙ্গে যোগাযোগ দ্রুতই শুরু হবে।  তিন দেশ এ বিষয়ে একমত হয়েছে। নেপালের সঙ্গে আমাদের অনেক এনগেজমেন্ট আছে।  নেপালের অনেক ছাত্র-ছাত্রী বাংলাদেশে লেখাপড়া করছে। চট্টগ্রাম, মোংলা ও পায়রা বন্দরের ব্যাপারে নেপালের খুব আগ্রহ রয়েছে।  নেপাল ভূমিবেষ্টিত একটি দেশ। তারা মূলত মোংলা বন্দর ব্যবহার করতে চায়।

বিজ্ঞাপন
এছাড়া তারা বাংলাবান্ধা ও বুড়িমারী স্থলবন্দর ব্যবহার করতে চায়।  বন্দর ব্যবহার করে তারা পণ্য আনা-নেয়া করতে চায়।  এসব ব্যাপারে তিনি কথা বলেছেন এবং সহযোগিতা প্রত্যাশা করেছেন।

খালিদ মাহমুদ চৌধুরী আরও বলেন, রাষ্ট্রদূত ব্যক্তিগতভাবে বন্দরগুলো পরিদর্শন করেছেন।  তিনি চান যাতে দ্রুত এগুলো হয়।  আমরাও এটি বাস্তবায়নের গুরুত্ব দিচ্ছি। প্রধানমন্ত্রী পর্যায়ে এটি নিয়ে কথা হচ্ছে। এছাড়া প্রধানমন্ত্রী যখন দিল্লি গিয়েছিলেন, তখন তিনি একটি বিষয় উত্থাপন করেছেন যে, আমরা কীভাবে ভারতের ২৩ কিলোমিটার ভূমি ব্যবহার করে নেপালের সঙ্গে সরাসরি যুক্ত হতে পারি।  আগামী দুই থেকে তিন মাসের মধ্যে আমাদের একটা মিটিং হবে, সেখানে এ বিষয়গুলো চূড়ান্ত হবে।

 

পাঠকের মতামত

ভারতের মতন দেশের সাথে বন্ধুত্ব করা ভালো কিন্তু লেনদেনের সময়ে উচিৎ বুঝেশুনে কন্ট্রাক্ট করা কারন আসেরপাসের দেশের সাথে ভারতের অতীত ইতিহাস খুবই জঘন্য । এরা সব নিয়ে নেওয়ার জাতি আবার ইদানিং ইসরাইলি চিন্তাভাবনা এদের ভিতরে খুব বেশি ভাবেই দেখা যাচ্ছে ।

হাফিজ মোহাম্মদ
১৩ ফেব্রুয়ারি ২০২৪, মঙ্গলবার, ৯:১২ অপরাহ্ন

নেপাল বহু আগে থেকেই চাইছিল মোংলা বন্দর ব্যবহার করতে । ভারত দিতে দেয় নি। মোংলা বন্দর ব্যবহার করতে নেপালের দরকার ভারতে ৫৭ কিলোমিটার পথ পার হওয়া। ভারত কোনোদিন নেপালকে সেই ৫৭ কিলো পার হয়ে বাংলাদেশে আসার পারমিশন দেয় নি। 1996 থেকে 2000 সাল পর্যন্ত বিশ্ব ব্যাংকের অর্থায়নে মোংরা বন্দর (নেপাল কর্তৃক) ব্যবহারের আর্থিক সম্ভাবনা সমীক্ষা করা হয়েছিল। এমনকি রূপসা ব্রীজও তৈরী হয় মোংলা দিয়ে নেপালে পণ্য সরবরাহের আশা নিয়ে। কিন্তু ভারত তার ৫৭ কিলো ব্যবহার করতে দেয় নি, নেপালও সুবিধা পায়নি। এখন প্রতিমন্ত্রী যেই গালপল্প করছেন সেটি শুধুই গপ্পো।

M Salim Ullah Enayet
১৩ ফেব্রুয়ারি ২০২৪, মঙ্গলবার, ৭:১৫ পূর্বাহ্ন

ভারতের পররাষ্ট্র মন্ত্রী জয়শংকর বলেছেন বাংলাদেশ ভারতকে চট্টগ্রাম ও মোংলা সমুদ্র বন্দর ব্যবহার করতে দিতে সম্মত হয়েছে।

ইমন
১৩ ফেব্রুয়ারি ২০২৪, মঙ্গলবার, ৫:২২ পূর্বাহ্ন

চাইলেই হলো? ইন্ডিয়া আর নেপাল কি এক? নেপাল কি বাংলাদেশের নির্বাচনে হস্তক্ষেপ করতে পারবে?

Abdul Hamid
১৩ ফেব্রুয়ারি ২০২৪, মঙ্গলবার, ৫:১৫ পূর্বাহ্ন

তৃতীয় কোন রাষ্ট্রের সাথে যোগাযোগের জন্য নেপাল কে কখনোই ভারত তার ভুমি ব্যবহার করতে দিবেনা, ভারত কে যদিও বাংলাদেশ একতরফা করিডোর দিয়ে রেখেছে।

ইতরস্য ইতর
১৩ ফেব্রুয়ারি ২০২৪, মঙ্গলবার, ৪:২৮ পূর্বাহ্ন

অনলাইন থেকে আরও পড়ুন

আরও খবর

   

অনলাইন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2023
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status