ঢাকা, ২৭ ফেব্রুয়ারি ২০২৪, মঙ্গলবার, ১৪ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ, ১৬ শাবান ১৪৪৫ হিঃ

অনলাইন

২০২৪ সালের বিশ্ব চ্যাম্পিয়নশিপে ডাইভ দিলেন ১০০ বছরের তাঘি আসকারি

মানবজমিন ডিজিটাল

(১ সপ্তাহ আগে) ১৩ ফেব্রুয়ারি ২০২৪, মঙ্গলবার, ১২:১৩ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১১:৫৪ অপরাহ্ন

mzamin

নিচে বিশাল জলরাশি, তার ওপর প্ল্যাটফর্মে দাঁড়িয়ে ডাইভ দেয়ার জন্য প্রস্তুত ১০০ বছরের তাঘি আসকারি। ইরানের বাসিন্দা আসকারি ১৯৫১ সালে প্রথম এশিয়ান গেমসে রৌপ্য এবং ব্রোঞ্জ পদক জিতেছিলেন এবং  কখনও খেলাধুলার প্রতি তার আবেগ হারাননি।

শুক্রবার দোহায় ২০২৪ ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে ডাইভ ওয়ার্ল্ড অ্যাকুয়াটিক্স মাস্টার্স চ্যাম্পিয়নশিপে তিনি হলেন অংশগ্রহণকারী সবচেয়ে বয়স্ক প্রতিযোগী। আসকারি ওয়ার্ল্ড অ্যাকুয়াটিক্সকে বলেন, আমি সেই কৈশোর বয়স থেকে আজ অবধি ডাইভিং পছন্দ করে এসেছি। আমি সবসময় ডাইভিং ভালোবাসি। আমার ১৯৫১ সালের পারফরম্যান্স ছাড়া এখনও  পর্যন্ত কিছুই পরিবর্তন হয়নি!

আসকারি প্রথম ইরানে তার বাড়ির কাছে একটি সুইমিং পুলে ডাইভ দিয়েছিলেন যেখানে অন্যান্য শিশুরা তার সঙ্গে পানিতে ঝাঁপিয়ে পড়েছিল। সেই থেকেই ডাইভিংয়ের প্রতি তার প্রেম। তিনি এশিয়ান গেমস এবং জাতীয় শিরোনামে পদক জিতেছিলেন।

আসকারি বলছেন, যখন আমি একটি জাতীয় পর্যায়ে প্রতিদ্বন্দ্বিতা করছিলাম তখন শেষ চ্যাম্পিয়নশিপটির সময়ে আমার বয়স ছিলো ৪১ বছর। আমি জাতীয় পর্যায়ে একটি স্বর্ণপদক অর্জন করেছি এবং তার পরে, আমি খেলাধুলাকে বিদায় জানিয়েছি। 

আসকারি ডাইভিং শুরু করার পর থেকে খেলাধুলায় ব্যাপক পরিবর্তন হয়েছে। আসকারির মতে, ১৯৭৪ সালে তেহরানে যখন গেমগুলি শুরু হয় তখন চাইনিজ সাঁতারুরা এই সুন্দর খেলায় প্রবেশ করেছিল এবং তারা অনেক উন্নতি করতে শুরু করেছিল- আমরা যে স্তরে শুরু করেছিলাম সেই স্তরে থাকার কারণে আমরা তাদের কৌশল ধরতে পারিনি।

ইরানিরা ওয়ার্ল্ড অ্যাকুয়াটিক্স মাস্টার্স চ্যাম্পিয়নশিপে প্রতিযোগীদের মধ্যে থাকবেন - এটি এমন একটি প্রতিযোগিতা যা ২৫ বছরের বেশি বয়সী যে কারোর জন্য উন্মুক্ত।

সূত্র : সিএনএন

বিজ্ঞাপন

অনলাইন থেকে আরও পড়ুন

আরও খবর

   

অনলাইন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2023
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status