ঢাকা, ২৭ ফেব্রুয়ারি ২০২৪, মঙ্গলবার, ১৪ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ, ১৬ শাবান ১৪৪৫ হিঃ

খেলা

দুর্ঘটনায় কোচসহ মারা গেলেন ম্যারাথনের বিশ্ব রেকর্ডধারী

স্পোর্টস ডেস্ক
১৩ ফেব্রুয়ারি ২০২৪, মঙ্গলবার
mzamin

ম্যারাথনের বিশ্ব রেকর্ডধারী অ্যাথলেট কেলভিন কিপটাম ও তাঁর কোচ গারভাইস হাকিজিমানা কেনিয়ায় সড়ক দুর্ঘটনার মারা গেছেন। স্থানীয় পুলিশ জানায়, ওয়েস্টার্ন কেনিয়ায় তাদের গাড়িটি উল্টে যায় এবং দুর্ঘটনার স্থানেই দুজন প্রাণ হারান। 
যুক্তরাষ্ট্রের শিকাগো ম্যারাথনে গত বছর ৪২ কিলোমিটারের দৌড় ২ ঘণ্টা ৩৫ সেকেন্ডে শেষ করে বিশ্ব রেকর্ড গড়েন কেনিয়ার দৌড়বিদ কিপটাম। এক্ষেত্রে নিজেরই স্বদেশি এলিউড কিপচোগের রেকর্ড ভাঙেন তিনি। চলতি বছর প্যারিস অলিম্পিকে অংশ নেওয়ার কথা ছিল ২৪ বছর বয়সী কিপটামের। ওয়েস্টার্ন কেনিয়ার এলগেয়ো মারাকেট কাউন্টির পুলিশ কমান্ডার পিটার মুলিঙ্গে সাংবাদিকদের বলেন, ‘গাড়িতে তিনজন ছিলেন। দুজনই দুর্ঘটনার স্থানে মারা গেছেন, কিপটাম ও তার কোচ। অন্য একজনকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। কিপটাম ছিলেন চালকের আসনে। গাড়িটি নিয়ন্ত্রণ হারিয়ে উল্টে যায়। একজন নারী যাত্রীকে আহত অবস্থায় উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাওয়া হয়।’
কিপটামের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেন ওয়ার্ল্ড অ্যাথলেটিকসের প্রেসিডেন্ট সেবাস্তিয়ান কো।

বিজ্ঞাপন
তিনি বলেন, ‘ওয়ার্ল্ড অ্যাথলেটিকসের পক্ষ থেকে নিহত দুজনের পরিবার, বন্ধু, সতীর্থ ও কেনিয়ান জনগণের প্রতি আমাদের গভীর সমবেদনা রইল। কিপটাম অবিশ্বাস্য এক অ্যাথলেট ছিল। আমরা তাকে খুব মিস করব।’ ১০ বছর আগেও মাঠে ছাগল ও ভেড়া চড়ানোর কাজ করতেন কিপটাম। এরপর রুয়ান্ডান কোচ হাকিজিমানার শিষ্যত্ব নিয়ে দূরপাল্লার দৌড়ে মনোযোগ দেন। ২০১৯ সালে দুই সপ্তাহে দুটি হাফ-ম্যারাথনে অংশ নেন তিনি। কোপেনহেগেনে সময় নেন ৬০ মিনিট ৪৮ সেকেন্ড, এরপর ফ্রান্সের বেলফোর্টে ৫৯ মিনিট ৫৩ সেকেন্ড।

এর আগে কিপটামের আগে তরুণ বয়সে কেনিয়ার আরও দুজন অ্যাথলেটের মারা যান। তিন বছর আগে মাথায় অজানা এক বস্তুর আঘাতে মারা যান ২০০৮ বেইজিং অলিম্পিকে পদক জেতা স্যামুয়েল ওয়ানজিরু । আর ২০২১ সালে নিজের বাসায় ছুরিকাঘাতে মৃত্যু ঘটে ২৫ বছর বয়সী দূরপাল্লার নারী দৌড়বিদ আগ্নেস তিরোপ।  
 

খেলা থেকে আরও পড়ুন

আরও খবর

   

খেলা সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2023
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status