ঢাকা, ১৯ আগস্ট ২০২২, শুক্রবার, ৪ ভাদ্র ১৪২৯ বঙ্গাব্দ, ২০ মহরম ১৪৪৪ হিঃ

অনলাইন

সময় ও খরচ কমাতে ক্যাটল স্পেশাল ট্রেন চালু ৬ই জুলাই

ঈশ্বরদী (পাবনা) প্রতিনিধি

(১ মাস আগে) ২৯ জুন ২০২২, বুধবার, ৩:২৬ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ৯:৫০ অপরাহ্ন

আসন্ন পবিত্র ঈদুল আজহায় ক্যাটল স্পেশাল ট্রেন চালুর উদ্যোগ নিয়েছে পাকশী বিভাগীয় রেলওয়ে দপ্তর। আগামী ৬ই জুলাই থেকে গবাদিপশু পরিবহন শুরু করবে ট্রেনটি। চাঁপাইনবাবগঞ্জ থেকে ঢাকা পর্যন্ত ক্যাটল স্পেশাল ট্রেনটি চলবে। পশু খামারিদের ভোগান্তি কমিয়ে স্বল্প খরচে প্রান্তিক খামারির পশু ভোক্তাদের কাছে পৌঁছে দিতে এ উদ্যোগ বলে জানিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। আজ বুধবার দুপুরে পাকশী বিভাগীয় রেলওয়ে ব্যবস্থাপক (ডিআরএম) শাহীদুল ইসলাম এসব তথ্য নিশ্চিত করেন।
পশ্চিমাঞ্চল রেলওয়ে পাকশী বিভাগীয় দপ্তরের বাণিজ্যিক সূত্রে জানা যায়, কোরবানির ঈদের আগে ট্রাকে করে গরু পরিবহন করে ঢাকা যেতে প্রায় ২৪ থেকে ৩০ ঘণ্টা সময় লাগে। ট্রাক থেকে গরুগুলো নামাতে কষ্ট হয়। ট্রেনে সহজেই ওঠানো-নামানো যায়। ক্যাটল ট্রেনে সময় লাগবে মাত্র ১২ ঘণ্টা। নির্ধারিত সময়ে ট্রেনগুলো ঢাকায় পৌঁছবে। যানজটের কোনো সমস্যায় পড়তে হবে না।

বিজ্ঞাপন
পশুভর্তি ট্রেনটি রাতে চলাচল করবে, ফলে তীব্র গরমে পশুগুলো অসুস্থ হওয়ার সম্ভাবনা নেই বললেই চলে। পশুর সঙ্গে পরিচর্যাকারী একই ওয়াগনে ভ্রমণ করতে পারবেন, সেই ব্যবস্থা রাখা হয়েছে। পশু পরিবহনে কাভার্ড ওয়াগনগুলোতে বায়ু চলাচলের ব্যবস্থা থাকবে। যেখানে রোদ-বৃষ্টি প্রবেশের সুযোগ নেই। ফলে পশুগুলো অসুস্থ হওয়ার কোনো ভয় নেই।

পশ্চিমাঞ্চল রেলওয়ের পাকশী বিভাগীয় বাণিজ্যিক কর্মকর্তা (ডিসিও) নাসির উদ্দিন বলেন, চাঁপাইনবাবগঞ্জ স্টেশন থেকে ক্যাটল ট্রেনটি আগামী বুধবার (৬ জুলাই) বিকেল সাড়ে ৪টায় ছেড়ে কাঁকনহাট, রাজশাহী স্টেশন হয়ে চাটমোহর, উল্লাপাড়া, বঙ্গবন্ধু সেতু (পশ্চিম) জয়দেবপুর, টঙ্গী, তেজগাঁও হয়ে ঢাকা পৌঁছবে ভোর ৫টায়। চাঁপাইনবাবগঞ্জ থেকে ঢাকায় প্রতি ওয়াগনের (বগি) পেছনে খরচ পড়বে ১১ হাজার ৮৯০ টাকা। সেক্ষেত্রে গরু প্রতি খরচ হবে ৫৯১ টাকা ৪০ পয়সা। ফলে প্রতি ওয়াগনে ২০টি করে গরু বহন করা যাবে। ট্রেনে কয়েক শতাধিক পশু পরিবহন করা যাবে। কৃষকদের চাহিদা থাকলে ট্রেনের সংখ্যা বাড়ানো হবে।  
ডিআরএম শাহীদুল ইসলাম বলেন, এবারের কোরবানির ঈদকে সামনে রেখে গবাদি পশু পাকশী বিভাগীয় রেলওয়ের পশ্চিমাঞ্চল থেকে পশু খামারিদের চাহিদার ভিত্তিতে ক্যাটল ট্রেন ঢাকা অভিমুখে পরিবহন করা মূল উদ্দেশ্য। ঈদ মৌসুমে ওয়াগনে গরু পরিবহন করলে সময় ও খরচ দুটোই কমবে। এতে এ অঞ্চলের সকল প্রান্তিকক পশু খামারিরা লাভবান হবেন।  

 

 

অনলাইন থেকে আরও পড়ুন

আরও খবর

অনলাইন থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status