ঢাকা, ২০ জুলাই ২০২৪, শনিবার, ৫ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ, ১৩ মহরম ১৪৪৬ হিঃ

শরীর ও মন

সুস্বাস্থ্য ডট এআই

স্মার্ট বাংলাদেশের স্মার্ট কিশোর-কিশোরীদের জন্য একটি স্মার্ট উদ্যোগ

স্টাফ রিপোর্টার

(৫ মাস আগে) ২১ জানুয়ারি ২০২৪, রবিবার, ৮:২৯ অপরাহ্ন

mzamin

সুস্বাস্থ্য ডট এআই কিশোর-কিশোরীদের যৌন, প্রজনন এবং মানসিক স্বাস্থ্যের প্রশ্নগুলির উপর ফোকাস করছে। ডোমেন বিশেষজ্ঞদের দ্বারা কিউরেটেড উত্তর প্রদান করেন। সুস্বাস্থ্য ডট এআই আজকের কিশোর-কিশোরীদের যৌন, প্রজনন, এবং মানসিক স্বাস্থ্য সমস্যা সম্পর্কে নির্দ্বিধায় কথা বলার জন্য একটি নিরাপদ এবং সঠিক প্ল্যাটফর্ম। সম্প্রতি সিমেডহেলথ আয়োজিত কর্মশালায় স্বাস্থ্যখাতের বিশিষ্টজনদের উপস্থিতিতে এই বিষয়ে তুলা ধরা হয়।

সিমেডহেলথ, দেশের অগ্রগামী স্বাস্থ্য-প্রযুক্তি স্টার্ট-আপ একটি জেনারেটিভ এআই-চালিত সিস্টেম সুস্বাস্থ্য ডট এআই,  যা একটি কৃত্রিম বুদ্ধিমত্তা-চালিত বাংলা মেডিকেল জিপিটি ইঞ্জিন যা যৌন, প্রজনন, এবং মানসিক স্বাস্থ্য সমস্যায় ব্যক্তিগত তথ্যের নিরাপদে রেখে সঠিক সমাধান এর সঙ্গে সংযুক্ত করবে। আইওএস, অ্যান্ড্রয়েড এবং ওয়েব প্ল্যাটফর্মের জন্য ডিজাইন করা সুস্বাস্থ্য ডট এআই আজকের কিশোর-কিশোরীদের যৌন, প্রজনন, এবং মানসিক স্বাস্থ্য সমস্যা সম্পর্কে নির্দ্বিধায় কথা বলার জন্য একটি নিরাপদ এবং সঠিক প্ল্যাটফর্ম ।

বাংলাদেশে, বয়ঃসন্ধিকালীন স্বাস্থ্য সম্পর্কে ভুল জ্ঞান ৩৩ শতাংশ মহিলা কিশোর-কিশোরীদের প্রভাবিত করে, যেখানে বাল্যবিবাহের কারণে ১১ দশমিক ৩ শতাংশ বয়ঃসন্ধিকালে গর্ভধারণের হার দেশের সর্বোচ্চ। 

১৬-১৮ শতাংশ কিশোর-কিশোরী মানসিক ব্যাধিতে ভোগেন। এগুলোর ফলে অপরিকল্পিত গর্ভধারণ, অনিরাপদ গর্ভপাত, যৌনবাহিত রোগ এবং মানসিক স্বাস্থ্য সমস্যার মতো নেতিবাচক পরিস্থিতি তৈরি হয়। সামাজিক কলঙ্ক, সাংস্কৃতিক নিষেধাজ্ঞা এবং লিঙ্গ বৈষম্য এই পরিস্থিতিতে বাল্যবিবাহ, কম গর্ভনিরোধক ব্যবহার, উচ্চ বয়ঃসন্ধিকালের প্রজনন হার এবং দুর্বল যৌন স্বাস্থ্যর আধিক্য দেখা দেয়।
এই সমস্যাগুলি সমাধানের জন্য, সুস্বাস্থ্য ডট এআই কিশোর-কিশোরীদের জিজ্ঞাসা করা যৌন, প্রজনন এবং মানসিক স্বাস্থ্যের প্রশ্নগুলির উপর ফোকাস করে এবং ডোমেন বিশেষজ্ঞদের দ্বারা কিউরেটেড উত্তর প্রদান করে। মডেলটি টেক্সট-ভিত্তিক এবং আইওটি-সক্ষম মেডিকেল ডিভাইস-ভিত্তিক স্বাস্থ্য স্ক্রীনিংকে একীভূত করে স্বাস্থ্য ঝুঁকি মূল্যায়ন করতে, উচ্চ-ঝুঁকিপূর্ণ ব্যক্তিদের শনাক্ত করতে এবং সুস্বাস্থ্য প্ল্যাটফর্মের মাধ্যমে সহজে স্বাস্থ্যসেবা নিশ্চিত করার পাশাপাশি ব্যবহারকারীর তথ্যের গোপনীয়তা এবং নিরাপত্তা নিশ্চিত করার জন্য সর্বোত্তম পন্থাগুলো অনুসরণ করে তথ্য-সুরক্ষা ও স্থানীয় এবং আন্তর্জাতিক রীতি-নীতি অনুসরণ করে। এর ব্যবহারযোগ্যতা এবং নির্ভুলতা যাচাই করার জন্য, একটি ভ্যালিডেশন কর্মশালা সম্প্রতি আয়োজিত হয়েছিল যেখানে স্বাস্থ্যখাতের প্রায় ৫০ জন বিশিষ্ট অতিথি এই এআই টুলের আরও বিকাশের বিষয়ে মূল্যবান অন্তর্দৃষ্টি প্রদান করেছেন।
অনুষ্ঠানে সিমেড হেল্থ-এর প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান অধ্যাপক ড. খন্দকার আবদুল্লাহ আল মামুন, সহ-প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক ড. ফারহানা সরকার এবং সহ-প্রতিষ্ঠাতা ও  ডেপুটি সিইও মঈনুল হক চৌধুরী উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

শরীর ও মন থেকে আরও পড়ুন

আরও খবর

   

শরীর ও মন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status