ঢাকা, ৪ মার্চ ২০২৪, সোমবার, ২০ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ, ২২ শাবান ১৪৪৫ হিঃ

শরীর ও মন

বেশিরভাগ নাইট শিফটের কর্মীরা ঘুমের ব্যাধিতে ভোগেন

মানবজমিন ডিজিটাল

(২ মাস আগে) ১২ ডিসেম্বর ২০২৩, মঙ্গলবার, ১১:৫০ পূর্বাহ্ন

সর্বশেষ আপডেট: ৮:১৮ অপরাহ্ন

mzamin

যারা নিয়মিত নাইট শিফটে কাজ করেন তাদের প্রায় ১০ জনের মধ্যে ১ জন শারীরিক সমস্যায় ভোগেন। তাদের অর্ধেকেরও বেশির সম্ভবত অনিদ্রার মতো ঘুমের ব্যাধি রয়েছে। একটি নতুন সমীক্ষা অনুসারে এই তথ্য সামনে এসেছে। নেদারল্যান্ডস এবং বেলজিয়ামের গবেষকদের একটি দল ৩৭,৬৬২ জনের কাছ থেকে কাজ এবং ঘুমের ডেটা সংগ্রহ করেছে। তাদের দিন বা রাতের কাজের সময়সূচির ভিত্তিতে বিভক্ত করেছে। জরিপে ছয়টি সাধারণ ঘুমের ব্যাধি নথিভুক্ত করা হয়েছিলো : অনিদ্রা, হাইপারসোমনিয়া (অত্যধিক দিনের ঘুম), প্যারাসোমনিয়া (অস্বাভাবিক নড়াচড়া বা স্বপ্ন), ঘুম-সম্পর্কিত শ্বাস-প্রশ্বাসের ব্যাধি, ঘুম-সম্পর্কিত নড়াচড়ার ব্যাধি এবং সার্কাডিয়ান রিদম স্লিপ-ওয়েক ডিসঅর্ডার

নেদারল্যান্ডসের গ্রোনিংজেন বিশ্ববিদ্যালয়ের ঘুম বিজ্ঞানী মেরিকে ল্যান্সেল বলেছেন, সমীক্ষার পর আমরা দেখেছি দিনের বেলায় নিয়মিত শিফটে কাজ করার তুলনায়, অন্যান্য শিফটে কাজ করা কর্মীদের  ঘুমের সমস্যা বেশি হয়, বিশেষ করে ঘূর্ণায়মান এবং নিয়মিত নাইট শিফটের কাজের ক্ষেত্রে। 

সমীক্ষায় আরো দেখা গেছে, ৫১ শতাংশ মানুষ যারা রাতে কাজ করে তাদের কোনো না কোনো  ঘুমের ব্যাধি রয়েছে। নিয়মিত নাইট শিফট কর্মীদের এক চতুর্থাংশেরও বেশি ২৬ শতাংশ - দুই বা ততোধিক ঘুমের ব্যাধি রিপোর্ট করেছে। পুরো অধ্যয়ন জুড়ে, সমস্ত কাজের সময়সূচি একত্রিত করে, কমপক্ষে একটি ঘুমের ব্যাধিযুক্ত লোকের সংখ্যা ৩জনের মধ্যে প্রায় ১ জন ছিল।  ঘুমের ব্যাধি নারীদের  মধ্যে বেশি ছিল। অল্প বয়স্ক অংশগ্রহণকারীদের যাদের বয়স ৩০ এবং তার নিচে তাদের ঘুমের ব্যাধি হওয়ার সম্ভাবনা বেশি ছিল।

বিজ্ঞাপন
এছাড়াও দেখা গেছে, কম শিক্ষিত লোকেরা বিশেষভাবে দুর্বল হয়ে পড়ে যখন তাদের ঘুমে ব্যাঘাত ঘটে। ল্যান্সেল বলেছেন, নিদ্রার উপর কাজের পরিবর্তনের প্রভাব কম শিক্ষিত তরুণ প্রাপ্তবয়স্কদের মধ্যে সবচেয়ে বিশিষ্ট। 

এটি সমস্ত স্ব-প্রতিবেদনের উপর ভিত্তি করে একটি ল্যাবে করা ঘুমের বিশ্লেষণ নয়। তথ্যটি এমন লোকদের থেকে সংগৃহিত  যারা সংবাদপত্রে একটি কল-আউটে সাড়া দিয়েছিলেন এবং এটি প্রমাণ করে না যে রাতের শিফটের কাজ সরাসরি এই স্বাস্থ্য সমস্যাগুলির কারণ। তবে পরিসংখ্যান দুটির মধ্যে একটি উল্লেখযোগ্য সম্পর্ক দেখা যায়। 
অনিয়মিত  কাজ করা এবং বিশেষ করে রাতে কাজ ডায়াবেটিস, ক্যান্সার এবং বিষণ্নতাসহ অনেকগুলি স্বাস্থ্য সমস্যার সঙ্গে যুক্ত।এটা স্পষ্ট যে, রাতের শিফটে কাজ করা একটি ভাল ঘুমের রুটিনকে বিঘ্নিত করে। এই অধ্যয়নের পিছনে গবেষকরা স্বীকার করেছেন যে, আধুনিক সমাজ রাতের কাজের উপর কতটা নির্ভর করে, কিন্তু নিয়োগকর্তাদের স্বাস্থ্যের প্রভাব সম্পর্কে আরও সচেতন হতে বলছেন গবেষকরা। শিফটের কাজগুলিকে মোকাবেলা করার জন্য যতটা সম্ভব সরঞ্জাম এবং পরামর্শ মেনে চলতে বলা হয়েছে নিয়োগকর্তাদের।  গবেষণাটি ফ্রন্টিয়ার্স ইন সাইকিয়াট্রিতে প্রকাশিত হয়েছে।

সূত্র : সায়েন্স এলার্ট

শরীর ও মন থেকে আরও পড়ুন

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2023
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status