ঢাকা, ২৪ জুন ২০২৪, সোমবার, ১০ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ, ১৭ জিলহজ্জ ১৪৪৫ হিঃ

বাংলারজমিন

টানা বৃষ্টিপাতে সালথায় পিয়াজের ব্যাপক ক্ষতির আশঙ্কা

সালথা (ফরিদপুর) প্রতিনিধি
৯ ডিসেম্বর ২০২৩, শনিবারmzamin

বুধবার মধ্যরাত থেকে চলছে মৃদু বৃষ্টিপাত। বিরতিহীন বৃষ্টিপাতের কারণে ফরিদপুরের সালথা উপজেলায় ফসলের ব্যাপক ক্ষতির আশঙ্কা করছেন কৃষকরা। তবে কৃষি অফিস বলছে- মাঠে জমা বৃষ্টির পানি দ্রুত নেমে গেলে ফসলের তেমন ক্ষতি হবে না। গতকাল সরজমিন দেখা যায়, উপজেলার বিভিন্ন মাঠের বেশির ভাগ ফসলি জমিতে বৃষ্টির পানি জমে গেছে। এতে মুড়িকাটা পিয়াজ ও পিয়াজের বীজতলা তলিয়ে গেছে। কিছু এলাকায় ধানের ক্ষেতও তলিয়ে যেতে দেখা গেছে।
ভাওয়াল ইউনিয়নের পুরুরা সাধুপাড়া গ্রামের কৃষক শরৎ কুমার বিশ্বাস বলেন, গত বুধবার দিনভর শ্রমিক দিয়ে আমি একবিঘা জমিতে হালি পিয়াজ রোপণ করেছি। ওইদিন রাত থেকে শুক্রবার সকাল পর্যন্ত টানা বৃষ্টিতে আমার পিয়াজ ক্ষেত তলিয়ে গেছে। শ্যালো মেশিন দিয়ে জমির পানি নামানোর চেষ্টা করছি। এতে পিয়াজের গাছ পচে যাওয়ার আশঙ্কা রয়েছে। মো. ওমর মোল্যা নামে আরেক কৃষক বলেন, আমার পোনে একবিঘা জমির পিয়াজের বীজতলা তলিয়ে গেছে।

বিজ্ঞাপন
দ্রুত ক্ষেতের পানি না শুকালে বীজতলার চারা নষ্ট হয়ে যেতে পারে। অন্যদিকে ২৬ শতাংশ জমির পাকা ধান কেটে ক্ষেতে রাখি। টানা বৃষ্টির পানিতে ওই ক্ষেত তলিয়ে যাওয়ায় কাটা ধান ঘরে তুলতে পারছি না।
আটঘর ইউনিয়নের কৃষক সাইফুল ইসলাম বলেন, হালি পিয়াজের চারা রোপণের জন্য দুই বিঘা জমি চাষ দিয়ে সাজিয়ে রেখেছিলাম। কিন্তু বৃষ্টির পানি জমে যাওয়ায় ক্ষেতের মাটি সমান হয়ে গেছে। এখন পানি শুকানোর পর নতুন করে জমি চাষ করে পিয়াজের চারা রোপণ করতে হবে। 
এ বিষয়ে সালথা উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সুদর্শন শিকার বলেন, সালথায় এবার ১২০ হেক্টর জমিতে মুড়িকাটা পিয়াজের আবাদ করা হয়েছে। পিয়াজের বীজতলা আবাদ করা হয়েছে ৭৬০ হেক্টর জমিতে। এসব মুড়িকাটা পিয়াজ ও পিয়াজের বীজতলার বেশির ভাগ তলিয়ে গেছে। ক্ষেতের পানি দ্রুত নামিয়ে ফেলতে কৃষকদের পরামর্শ দেয়া হয়েছে। যদি আর বৃষ্টি না হয়, তাহলে তেমন ক্ষতি হবে না। আর বৃষ্টি অব্যাহত থাকলে ফসলের ক্ষতি হওয়ার আশঙ্কা রয়েছে।

 

বাংলারজমিন থেকে আরও পড়ুন

আরও খবর

   

বাংলারজমিন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status