ঢাকা, ২৬ ফেব্রুয়ারি ২০২৪, সোমবার, ১৩ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ, ১৫ শাবান ১৪৪৫ হিঃ

খেলা

১৫০ রানের ঐতিহাসিক জয় বাংলাদেশের

স্পোর্টস ডেস্ক

(২ মাস আগে) ২ ডিসেম্বর ২০২৩, শনিবার, ১০:১৪ পূর্বাহ্ন

সর্বশেষ আপডেট: ১২:১৬ পূর্বাহ্ন

mzamin

ঘরের মাঠে প্রথমবারের মতো নিউজিল্যান্ডকে হারিয়ে ইতিহাস গড়লো বাংলাদেশ। তাইজুল ইসলামের জাদুকরি বোলিংয়ে সিলেট টেস্টে বড় জয় পেলো টাইগাররা। নিউজিল্যান্ডকে হারালো ১৫০ রানে। টাইগারদের দেয়া ৩৩২ রানের টার্গেটে ব্যাটিংয়ে নেমে সিলেট টেস্টের পঞ্চম দিনে ১৮১ রানে অলআউট হলো নিউজিল্যান্ড। কিউইদের দ্বিতীয় ইনিংসে ৬ উইকেট নেন তাইজুল ইসলাম। সব মিলিয়ে এই ম্যাচে ১০ উইকেট নিয়েছেন টাইগার স্পিনার। 

ঐতিহাসিক এই জয়ে দাপুটে পারফরম্যান্সই দেখিয়েছে বাংলাদেশ। প্রথম ইনিংসে ৩১০ রান তোলে টাইগাররা। জবাবে ৩১৭ রান করে নিউজিল্যান্ড। ৭ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করা এবার থামে ৩৩৮ রানে। এতে কিউইদের টার্গেট হয় ৩৩২ রান।

বিজ্ঞাপন
রান তাড়ায় ব্যাটিংয়ে নেমে দুইশ’ ছোঁয়ার আগে গুটিয়ে গেলো নিউজিল্যান্ড। কিউইদের দ্বিতীয় ইনিংসে সর্বোচ্চ ৫৮ রান করেন ড্যারিল মিচেল। ১২০ বলে ৭ বাউন্ডারিতে ৫৮ রান করেন তিনি। অধিনায়ক টিম সাউদির সংগ্রহ ৩৪ রান। এছাড়া ইশ সোধি এবং ডেভন কনওয়ে ২২ করেন রান তোলেন। গ্লেন ফিলিপস ১২, কেইন উইলিয়ামসন ১১ রান করেন। বাকিদের কেউ ছুঁতে পারেননি দুই অঙ্কের কোঠা। 

ম্যাচসেরা তাইজুল ইসলামের দ্যুতি ছড়ানো ইনিংসে দুই উইকেট নেন নাঈম হাসান। একটি করে উইকেট নেন শরিফুল ইসলাম এবং মেহেদী হাসান মিরাজ।
 

বড় জয়ের দ্বারপ্রান্তে টাইগাররা

দলীয় ১৭৮ রানে নবম উইকেট হারালো নিউজিল্যান্ড। ৬৮তম ওভারের প্রথম বলে কিউই অধিনায়ক টিম সাউদিকে সাজঘরে ফেরালেন তাইজুল ইসলাম। টাইগার স্পিনারের বলে জাকির হাসানের তালুবন্দি হওয়ার আগে ২৪ বলে ১ চার ও ২ ছক্কায় ৩৪ রান করেন সাউদি। ৬৮ ওভার শেষে ৯ উইকেট হারিয়ে ১৭৮ রান নিউজিল্যান্ডের। জয়ের জন্য কিউইদের প্রয়োজন ১৫৪ রান। আর বাংলাদেশের দরকার একটি উইকেট। 

জয় পেতে ২ উইকেট প্রয়োজন বাংলাদেশের 

সিলেট টেস্টে জয়ের সুবাস পাচ্ছে বাংলাদেশ। নিজেদের দ্বিতীয় ইনিংসে ১৩২ রান তুলতেই ৮ উইকেট হারালো নিউজিল্যান্ড। সবশেষ ৫৮.৪ ওভারে ড্যারিল মিচেলকে ফেরান নাঈম হাসান। ১২০ বলে ৭ বাউন্ডারিতে ৫৮ রান করেন কিউই ব্যাটার। ৫৯.২ ওভারে ৮ উইকেট হারিয়ে ১৩৪ রান নিউজিল্যান্ডের। জয়ের জন্য ১৯৮ রান প্রয়োজন সফরকারীদের। আর বাংলাদেশের দরকার দুই উইকেট।

পাঠকের মতামত

সাকিব নিজেই বুঝতে পেরেছে যে তার পারফরমেন্স নীচের দিকে, তাই সে ইনকাম ঠিক রাখতে রাজনীতিতে যোগ দিয়েছে।

জামশেদ পাটোয়ারী
২ ডিসেম্বর ২০২৩, শনিবার, ৪:০২ পূর্বাহ্ন

সাকিব দলের ভিতর ভাইরাস ছড়ায়। তাকে আমরা আর দলে চাই না।

Sarwar Hossain
২ ডিসেম্বর ২০২৩, শনিবার, ১:৩৬ পূর্বাহ্ন

সাকিব কে আর আমাদের দরকার নাই।

তৌফিকুর রেজা
১ ডিসেম্বর ২০২৩, শুক্রবার, ১০:১৯ অপরাহ্ন

খেলা থেকে আরও পড়ুন

   

খেলা সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2023
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status