ঢাকা, ২৬ ফেব্রুয়ারি ২০২৪, সোমবার, ১৩ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ, ১৫ শাবান ১৪৪৫ হিঃ

খেলা

ব্যাটে ফিলিস্তিনের পতাকা: জরিমানা গুনছেন আজম

স্পোর্টস ডেস্ক
২৯ নভেম্বর ২০২৩, বুধবার
mzamin

ফিলিস্তিনে ইসরাইলের আগ্রাসনের বিরুদ্ধে প্রতিবাদ জানাচ্ছে পুরো বিশ্ব। ক্রীড়া তারকাও নিজ নিজ জায়গা থেকে ফিলিস্তিনের সমর্থনে এগিয়ে আসছেন। কয়েকদিন আগে হওয়া ওয়ানডে বিশ্বকাপে শ্রীলঙ্কার বিপক্ষে করা সেঞ্চুরি ‘গাজার ভাইবোন’দের উৎসর্গ করেন পাকিস্তানের ব্যাটার মোহাম্মদ রিজওয়ান। তখন তার পক্ষে-বিপক্ষে কথা উঠলেও তাকে কোনো বিপাকে পড়তে হয়নি। তবে তারই স্বদেশি ক্রিকেটার আজম খান একই কারণে শাস্তি পেলেন।  

পাকিস্তানের ঘরোয়া ক্রিকেটে ফিলিস্তিনকে সমর্থন দেয়ার জন্য জরিমানা গুনতে হয়েছে আজমকে। তবে রিজওয়ানের মতো মাঠের বাইরে নয় বরং ফিলিস্তিন-ইসরাইল ইস্যু সরাসরি মাঠেই নিয়ে আসেন সমর্থন দেন কিংবদন্তি পাকিস্তানি সাবেক ক্রিকেটার মঈন খানের ছেলে। 
ঘটনাটি পাকিস্তানের ঘরোয়া টুর্নামেন্ট ন্যাশনাল টি-টোয়েন্টি কাপে করাচি হোয়াইটস বনাম লাহোর ব্লুজের ম্যাচের। গত রোববার করাচির ন্যাশনাল স্টেডিয়ামে ব্যাটে ফিলিস্তিনি পতাকার স্টিকার লাগিয়ে মাঠে নামেন আজম। 

এ ঘটনার পর আইসিসি’র আইনশৃঙ্খলাবহির্ভূত হওয়ায় তাকে ম্যাচ ফির ৫০ শতাংশ জরিমানা করা হয়েছে। শুধু তাই নয় পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) পক্ষ তাকে সতর্ক করা হয়েছে, সামনের ম্যাচে স্টিকার লাগিয়ে খেলতে নামলে নিষিদ্ধ হতে পারেন। 

আইসিসি’র নিয়ম অনুযায়ী জামাকাপড় এবং অন্য সরঞ্জামে রাজনৈতিক, ধর্মীয় এবং বর্ণবাদী প্রচারণার ব্যাপারে খেলোয়াড়দের নিষেধাজ্ঞা দেয়া আছে। এ কারণেই মূলত তাকে কড়া শাস্তি দিতে হয়েছে পিসিবিকে।

অবশ্য এদিন মাঠের নামার আগেই আম্পায়াররা আজমকে সতর্ক করেন।

বিজ্ঞাপন
একপর্যায়ে তাকে নিষেধও করা হয়। কিন্তু আম্পায়ারের নির্দেশ না মেনে পতাকা লাগিয়েই খেলা চালিয়ে যান আজম। ফলে শেষ পর্যন্ত শাস্তির মুখে পড়তে হলো তাকে। এদিকে পাকিস্তানের একটি সংবাদমাধ্যমের খবর অনুযায়ী আজম খানের প্রত্যেকটি ব্যাটেই ফিলিস্তিনের পতাকা লাগানো আছে। আর সেটা তিনি আম্পায়ারদের বলেছিলেন। 

তবে আজম খানের এই শাস্তি মেনে নিতে পারছেন না পাকিস্তানিরা। সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেকেই পিসিবি’র বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করেন। সাকলাইন খান নামের একজন হ্যাশট্যাগ বয়কট পিসিবি দিয়ে লিখেন, ‘পিসিবির লজ্জা পাওয়া উচিত।’

 

খেলা থেকে আরও পড়ুন

   

খেলা সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2023
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status