ঢাকা, ২৬ ফেব্রুয়ারি ২০২৪, সোমবার, ১৩ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ, ১৫ শাবান ১৪৪৫ হিঃ

প্রথম পাতা

ঢাকায় ফিরেছেন পিটার হাস্‌

কূটনৈতিক রিপোর্টার
২৮ নভেম্বর ২০২৩, মঙ্গলবার
mzamin

পূর্বনির্ধারিত ১০ দিনের ছুটি শেষে সোমবার ঢাকায় ফিরেছেন মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস্‌। কলম্বো হয়ে ফিরেছেন তিনি। হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর সূত্র জানিয়েছে, সকাল সাড়ে ১১টার দিকে রাষ্ট্রদূত পিটার হাস্‌কে বহনকারী শ্রীলঙ্কান এয়ারলাইন্সের কমার্শিয়াল ফ্লাইটটি (ইউএল-১৮৯) ঢাকায় অবতরণ করে। পিটার হাস্‌ কলম্বো থেকেই ফিরলেন নাকি ট্রানজিটে ছিলেন তা এখনো নিশ্চিত হওয়া যায়নি। অত্যাসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ করার তাগিদ থেকে বাংলাদেশের জন্য স্বতন্ত্র ও নজিরবিহীন ভিসা নীতি কার্যকর করা ছাড়াও রাজনৈতিক দলগুলোর মধ্যে শর্তহীন সংলাপ চেয়ে আসছে যুক্তরাষ্ট্র। সেই আহ্বান পুনর্ব্যক্ত করে চলতি মাসের দ্বিতীয় সপ্তাহে ৩ প্রধান দল আওয়ামী লীগ, বিএনপি এবং জাতীয় পার্টিকে চিঠি দেন মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডনাল্ড লু। যা রাষ্ট্রদূতের সইও ছিল। কিন্তু চিঠি চালাচালির রেশ কাটতে না কাটতেই নির্বাচনের তফসিল ঘোষণা হয়ে যায়। তফসিল ঘোষণার পরদিন ১৬ই নভেম্বর পূর্বনির্ধারিত ছুটিতে যান পিটার হাস্‌। সঙ্গত কারণেই তার সেই ছুটি নিয়ে তখন নানামুখী আলোচনা শুরু হয়।

বিজ্ঞাপন
বাংলাদেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতিতে মার্কিন কর্তৃপক্ষের সঙ্গে পরামর্শমূলক বৈঠক করতে পিটার হাস্‌ গেছেন মর্মেও কূটনৈতিক অঙ্গনে আলোচনা রয়েছে। যদিও রাষ্ট্রদূত পিটার হাসের ছুটির বিষয়ে অক্টোবর মাসের তৃতীয় সপ্তাহে পররাষ্ট্র মন্ত্রণালয়কে অবহিত করেন। সে কারণেই ২রা নভেম্বর পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে জরুরি বৈঠক হয় মার্কিন দূতের। কিন্তু তারপরও এই সময়ে কেন পিটার হাস্‌ ছুটিতে গেলেন? এবং তিনি আদৌ আর ফিরছেন কিনা? এমন সব আজব প্রশ্নে পররাষ্ট্র মন্ত্রণালয়ের তরফে ব্রিফ করা হয়।

সেগুনবাগিচা তখন এটা নিশ্চিত করে যে, মার্কিন রাষ্ট্রদূত কোথায় গেছেন সে সম্পর্কে সরকার অবহিত। রাষ্ট্রদূত এবং হাইকমিশনারদের ছুটির প্রক্রিয়ার বিস্তারিত তুলে ধরে সেদিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সেহেলী সাবরিন সাংবাদিকদের বলেন, যখন কোনো রাষ্ট্রদূত বা হাইকমিশনার স্টেশন ছেড়ে যান, তখন তারা একটি কূটনৈতিক নোটের মাধ্যমে পররাষ্ট্র মন্ত্রণালয়কে জানান এবং সেই বিশেষ কূটনীতিকের অনুপস্থিতিতে মিশনের ভারপ্রাপ্ত প্রধান কে হবেন, তা-ও উল্লেখ থাকে। মার্কিন যুক্তরাষ্ট্রের সেই নোট আমরা পেয়েছি। কিন্তু সরকার তা জনসম্মুখে প্রকাশ করতে পারে না। 

প্রথম পাতা থেকে আরও পড়ুন

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2023
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status