ঢাকা, ১৬ জুলাই ২০২৪, মঙ্গলবার, ১ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ, ৯ মহরম ১৪৪৬ হিঃ

অনলাইন

৩৭টি রাশিয়ান গ্রুপ, ১০৮ জন সন্ত্রাসবাদের সঙ্গে যুক্ত ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা জারি ইউক্রেনের

মানবজমিন ডিজিটাল

(৭ মাস আগে) ২০ নভেম্বর ২০২৩, সোমবার, ২:৩১ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ৭:৩১ অপরাহ্ন

mzamin

ইউক্রেনের প্রেসিডেন্ট  ভলোদিমির জেলেনস্কি ৩৭টি রাশিয়ান গ্রুপ এবং ১০৮ জনের ওপর নিষেধাজ্ঞা জারি করেছেন। যার মধ্যে রয়েছেন একজন প্রাক্তন প্রধানমন্ত্রী এবং একজন প্রাক্তন শিক্ষামন্ত্রী। প্রেসিডেন্ট  বলেছেন, তিনি ইউক্রেন থেকে যুদ্ধবিধস্ত  শিশুদের অপহরণ এবং অন্যান্য "রাশিয়ান সন্ত্রাস" এর বিরুদ্ধে লড়াই করার লক্ষ্যে ছিলেন। স্বাক্ষর সহ সংশ্লিষ্ট ডিক্রি জারি করার পরে ভিডিও ভাষণে জেলেনস্কি জানান, ''আমরা তাদের উপর আমাদের রাষ্ট্রের চাপ বাড়িয়ে দিয়েছি এবং তারা যা করছে তার জন্য প্রত্যেককেই দায়ী করা উচিত। ''

জেলেনস্কি নির্দিষ্ট ব্যক্তি বা গোষ্ঠীকে  অন্যায় কাজের সাথে সম্পৃক্ত  করেননি। ডিক্রিগুলিতে ব্যক্তিদের বিরুদ্ধে ১০ বছরের জরিমানা এবং অলাভজনক গোষ্ঠীগুলির বিরুদ্ধে পাঁচ বছরের জরিমানার কথা উল্লেখ রয়েছে। যার মধ্যে রয়েছে, "রাশিয়ান চিলড্রেনস ফাউন্ডেশন" নামে একটি সংস্থা। জেলেনস্কি তার ভাষণে বলেছিলেন যে এই তালিকায় "অধিকৃত অঞ্চল থেকে ইউক্রেনীয় শিশুদের অপহরণ ও নির্বাসনের সাথে জড়িত এবং "বিভিন্ন উপায়ে ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ান সন্ত্রাসকে সহায়তাকারী ব্যক্তিদের অন্তর্ভুক্ত করা হয়েছে। ''

নিষেধাজ্ঞায় নতুন কিছু ব্যক্তি, যাদের মধ্যে অনেকেরই রাশিয়ান নাগরিকত্ব রয়েছে, তাদের আগে পৃথক বা অনুরূপ শাস্তি দেয়া হয়েছিল। এর মধ্যে রয়েছে জেলেনস্কির নিজের দেশের দুই প্রাক্তন মন্ত্রী।

বিজ্ঞাপন
তাদের মধ্যে একজন দিমিত্রো তাবাচনিক, শিক্ষা ও বিজ্ঞানের প্রাক্তন মন্ত্রী, যার ফেব্রুয়ারী মাসে তার ইউক্রেনের নাগরিকত্ব কেড়ে নেয়া হয়েছিল এবং প্রাক্তন প্রধানমন্ত্রী মাইকোলা আজারভ। প্রাক্তন প্রেসিডেন্ট  ভিক্টর ইয়ানুকোভিচের সাথে, আজারভ এর আগে অন্যান্য জরিমানাগুলির মধ্যে সম্পদ এবং সম্পত্তি জব্দ করেছিলেন। কিয়েভে ১০০ জনেরও বেশি বিক্ষোভকারীর ওপর ক্র্যাকডাউনের পর এই দুই ব্যক্তি ২০১৪ সালে ইউক্রেন থেকে রাশিয়ায় পালিয়ে যায়। 

দণ্ডিত অন্যান্য ব্যক্তিদের মধ্যে ক্রিমিয়ার রাশিয়ান-স্থাপিত প্রধান সের্গেই আকসিওনভ এবং লিওনিড পাসেচনিক অন্তর্ভুক্ত ছিল, যাকে পুতিন ২০২২ সালে রাশিয়ার সংযুক্ত পূর্ব ইউক্রেনীয় অঞ্চল লুহানস্কের প্রধান নিযুক্ত করেছিলেন।অনুমোদিত রাশিয়ান গোষ্ঠীগুলির মধ্যে বেশ কয়েকটি রয়েছে যাদের নাম বা ওয়েবসাইটগুলি নির্দেশ করে যে তারা শিশুদের সাথে কাজ করে। হেগের আন্তর্জাতিক অপরাধ আদালত এই মাসে ইউক্রেন থেকে শিশুদের নির্বাসনের যুদ্ধাপরাধের অভিযোগে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সাথে  রাশিয়ার শিশু অধিকার কমিশনার মারিয়া লভোভা- বেলোয়ার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে।

কিয়েভ দাবি করেছে, পরিবার বা অভিভাবকদের সম্মতি ছাড়াই প্রায় ২০ হাজার শিশুকে রাশিয়া বা রাশিয়ার দখলে থাকা অঞ্চলে সরিয়ে দেয়া হয়েছে, যা যুদ্ধপরাধের সমান।

সূত্র : ইন্ডিয়া টুডে

অনলাইন থেকে আরও পড়ুন

আরও খবর

   

অনলাইন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status