ঢাকা, ১৬ জুন ২০২৪, রবিবার, ২ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ, ৯ জিলহজ্জ ১৪৪৫ হিঃ

খেলা

ভারতকে কাঁদিয়ে চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া

স্পোর্টস ডেস্ক

(৬ মাস আগে) ১৯ নভেম্বর ২০২৩, রবিবার, ২:০৪ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১২:৪৪ পূর্বাহ্ন

mzamin

গ্যালারিতে ১ লাখ ৩২ হাজার দর্শক। টানা ১০ ম্যাচ জিতে ফাইনালে স্বাগতিক ভারত। ১৩০ কোটি জনসংখ্যার দেশে যেন উৎসব লেগেছিল, সবারই একটাই আশা বিশ্বকাপের শিরোপা জেতা। কিন্তু সেই স্বপ্ন ভেঙে দিলো অস্ট্রেলিয়া। ভারতকে ৬ উইকেটে হারিয়ে ষষ্টবারের মতো ওয়ানডে বিশ্বকাপের শিরোপা জিতলো অজিরা। 

আজ ভারতের আহমেদাবাদে নরেন্দ্র মোদি স্টেডিয়ামে আগে ব্যাটিং করে ২৪০ রান করে ভারত। ভারতের হয়ে সর্বোচ্চ ৬৬ রান করেন কে এল রাহুল। এছাড়া বিরাট কোহলির ব্যাট থেকে ৫৪ রান। অজিদের হয়ে সর্বোচ্চ ৩ উইকেট নেন মিচেল স্টার্ক। লক্ষ্য তাড়ায় ৪৭ রানে ৩ উইকেট হারিয়ে কিছুটা চাপে পড়ে অজিরা। তবে এরপর ট্রাভিস হেডের দুরন্ত সেঞ্চুরিতে ৭ ওভার বাকি থাকতে জয় পায় অজিরা।

বিজ্ঞাপন
হেডের ব্যাট থেকে আসে ১২০ বলে ১৫ চার ও চার ছক্কায় ১৩৭ রানের ইনিংস। এছাড়া ৫৮ রান করেন মার্নাস লাবুশানে। 

হেডের ব্যাটে বিশ্ব জয়ের পথে অস্ট্রেলিয়া 

৪৭ রানে ৩ উইকেট হারিয়ে চাপে পড়েছিল অস্ট্রেলিয়া। এরপর ট্রাভিস হেড ও মার্নাস লাবুশানে মিলে চাপ সামলান। দুজনের জুটিতে ইতিমধ্যে ১০০ রান পার হয়েছে। জয়ের জন্য আর প্রয়োজন ১৯ ওভারে ৭১ রান। 

স্মিথকেও ফেরালেন বুমরাহ 

মিচেল মার্শের পর স্টিভেন স্মিথকেও ফিরিয়ে দিলেন জাসপ্রিত বুমরাহ। এই ডানহাতি পেসারের বলে লেগ বিফোর উইকেটের ফাঁদে পড়ে ফেরেন তিনি। ৮.৫ ওভারে ৩ উইকেট হারিয়ে অস্ট্রেলিয়ার সংগ্রহ ৫১ রান। 

এবার ফিরলেন মার্শ 

রান যেমন উঠছে তেমনই উইকেটও হারাচ্ছে অস্ট্রেলিয়া। এবার ফিরে গেলেন মিচেল মার্শ। জাসপ্রিত বুমরাহর বলে উইকেটের পিছনে ক্যাচ দিয়ে ফেরেন ১৫ বলে ১৫ রান করা এই বাঁহাতি। ৫ ওভারে ২ উইকেট হারিয়ে অজিদের সংগ্রহ ৪১ রান। 

প্রথম ওভারে ১৫, দ্বিতীয় ওভারেই ফিরলেন ওয়ার্নার 

২৪১ রান তাড়া করতে নেমে প্রথম ওভারেই ১৫ রান যোগ হয় অস্ট্রেলিয়ার স্কোরবোর্ডে। কিন্তু দ্বিতীয় ওভারেই ডেভিড ওয়ার্নারকে হারায় তারা। মোহাম্মদ শামির বলে স্লিপে বিরাট কোহলির ক্যাচ হয়ে ফেরেন তিনি। 

বিশ্বকাপ জিততে ভারতের পুঁজি ২৪০ রান 

চলতি বিশ্বকাপের ফাইনালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ২৪০ রানে অলআউট হয়েছে ভারত। ব্যাট হাতে ভারতের হয়ে সর্বোচ্চ ৬৬ রান করেন কে এল রাহুল। এছাড়া বিরাট কোহলির ব্যাট থেকে ৫৪ রান। অজিদের হয়ে সর্বোচ্চ ৩ উইকেট নেন মিচেল স্টার্ক। 

রাহুলও ফিরে গেলেন, কত করবে ভারত?

ফিফটি তুলে একপ্রান্ত আগলে ছিলেন কেএল রাহুল। মিচেল স্টার্কের বলে উইকেটের পিছনে ক্যাচ দিয়ে ফিরলেন তিনি। ৪৩ ওভারে ৬ উইকেট হারিয়ে ভারতের সংগ্রহ ২১১ রান। শেষ ৭ ওভারে ভারত কত রান করবে এটার উপর এখন ম্যাচের ফল অনেকটাই নির্ভর করছে।

জাদেজাও ফিরে গেলেন, ভয়াবহ চাপে ভারত 

আগের বলেই তার বিপক্ষে কট বিহাইন্ডের আবেদন করে অস্ট্রেলিয়া। আম্পায়ার সাড়া না দেওয়ায় রিভিউ নেয় তারা। সেখানেও দেখা যায় রবীন্দ্র জাদেজার ব্যাটে বল লাগেনি। তবে ঠিক পরের বলেই একইভাবে আউট হলেন তিনি। 

লাখো দর্শককে স্তব্ধ করে আউট কোহলি 

আসরের সর্বোচ্চ রান, একপাশ আগলে রেখে ব্যাটিং করছিলেন। বলা যায় ভারতের আশার প্রদীপ হয়ে জ্বলছিলেন বিরাট কোহলি। তাকে আউট করে নরেন্দ্র মোদি স্টেডিয়ামের লাখ দর্শকে যেন স্তব্ধ করে দিলেন অস্ট্রেলিয়ান অধিনায়ক পেসার প্যাট কামিন্স। তার বলে ইনসাইড এজ হয়ে বোল্ড হন তিনি। ফেরার আগে কোহলির ব্যাট থেকে আসে ৬৩ বলে ৪টি চারে ৫৪ রান। ৪ উইকেট হারিয়ে ২৮.৫ ওভারে ভারতের সংগ্রহ ১৪৮ রান। 

কোহলির ফিফটি, ৯৭ বল পর বাউন্ডারির দেখা পেল ভারত 

বিরাট কোহলি আর কে এল রাহুলের জুটিতে ৫০ রান পার হলেও ছিল না কোনো বাউন্ডারি। অবশেষে ৯৭ বল পর বাউন্ডারির দেখা পেল ভারত। গ্লেন ম্যাক্সওয়েলকে চার মেরে বাউন্ডারি খরা কাটালেন রাহুল। 

সতর্কতার সঙ্গে চাপ সামলাচ্ছেন কোহলি-রাহুল 

৮১ রানে ৩ উইকেট চাপিয়ে পড়ে ভারত। এরপর চাপ সামলাচ্ছেন কোহলি ও রাহুল। কিন্তু অজি বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে দুজনেই রানের চাকা এগিয়ে নিতে হিমশিম খাচ্ছেন। ১২ ওভারের বেশি সময় ধরে বাউন্ডারির দেখা পায়নি ভারত। দুজনের জুটি যদিও ৫০ রান পার হয়েছে। ২৫ ওভারে ভারতের সংগ্রহ ৩ উইকেট হারিয়ে ১৩১ রান। 

এবার ফিরলেন শ্রেয়াস, রোহিত ঝড়ের পর আচমকা চাপে ভারত 

৫ বলের ব্যবধানে রোহিত শর্মা ও শ্রেয়াস আয়ারকে ফিরিয়ে চাপে পড়েছে ভারত। ১০.২ ওভারে ৩ উইকেট হারিয়ে ভারতের সংগ্রহ ৮১ রান।  

রোহিত ঝড় থামালো অস্ট্রেলিয়া, ১০ ওভারে ভারত ৮০/২ 

প্রতি ম্যাচের মতো আজও ব্যাট হাতে ভয়ঙ্কর হয়ে ওঠেন রোহিত শর্মা। শুরুতে গিল ফিরলেও রোহিত ঝড়ে ভারতের স্কোরবোর্ডে রান যোগ হচ্ছিল দ্রুত গতিতে। অবশেষে রোহিতকে ফেরাতে সক্ষম হলো অস্ট্রেলিয়া। গ্লেন ম্যাক্সওয়েলকে উড়িয়ে মারতে গিয়েছিলেন তিনি, পিছনে অনেকখানি দৌড়ে গিয়ে দুর্দান্ত ক্যাচ ধরেন ট্রাভিস হেড। ১০ ওভারে ২ উইকেট হারিয়ে ভারতের সংগ্রহ ৮০ রান।  ফেরার আগে ৩১ বলে ৪৭ রান করেন রোহিত। 

রোহিত ঝড় শুরু হতেই ফিরলেন গিল

আগের ওভারেই অস্ট্রেলিয়ান পেসার জস হ্যাজলউডকে ১ ছক্কা ও ১ চার হাঁকান রোহিত শর্মা। শুরুতে সতর্ক থাকলেও আস্তে আস্তে আগ্রাসী হচ্ছিলেন তিনি। তবে এর মধ্যেই ওপেনিং সঙ্গী হারালেন রোহিত। ইনিংসের পঞ্চম ওভারে মিচেল স্টার্কে উড়িয়ে মারতে গিয়ে মিড অনে অ্যাডাম জাম্পার হাতে ধরা পড়েন শুভমন গিল। ফেরার আগে তার ব্যাট থেকে আসে ৭ বলে ৪ রান। নতুন ব্যাটার হিসেবে উইকেটে এসেছেন বিরাট কোহলি। ৫ ওভারে ১ উইকেট হারিয়ে ভারতের সংগ্রহ ৩৭ রান। ২০ বলে ৩১ রান নিয়ে ব্যাটিং করছেন রোহিত। 

অস্ট্রেলিয়ার বিপক্ষে ব্যাটিংয়ে ভারত

রাউন্ড রবিন লীগ এবং সেমিফাইনাল পেরিয়ে ২০২৩ আইসিসি ওয়ানডে বিশ্বকাপ পৌঁছেছে ফাইনালের মঞ্চে। আজ আহমেদাবাদের নরেন্দ্র মোদি ক্রিকেট স্টেডিয়ামে দুপুর আড়াইটায় শিরোপার লড়াইয়ে নামছে ভারত ও অস্ট্রেলিয়া। তার আগে টসে জিতে ভারতকে ব্যাটিংয়ে আমন্ত্রণ জানালেন অজি অধিনায়ক প্যাট কামিন্স। 

সেমিফাইনালের উইনিং ইলেভেন নিয়ে বিশ্বকাপের ফাইনালে নামছে ভারত ও অস্ট্রেলিয়া। টস জিতে অজি অধিনায়ক কামিন্স বলেন, ‘শুষ্ক উইকেট মনে হচ্ছে। আমরা আগে বোলিং করতে চাই। রাতে কুয়াশা বড় বিষয় হয়ে দাঁড়ায়।’ কামিন্স বলেন, ‘এই দলটির অংশ হতে পেরে আমি গর্বিত। (দুই হারে) বিশ্বকাপের শুরুটা কঠিন হলেও ছেলেরা এরপর আর কোনো ভুল করেনি। সেমিফাইনালের মতোই একাদশ রেখেছি আমরা।’ ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা বলেন, ‘শুরুতে আমরা ব্যাটিংই করতে চেয়েছিলাম। বড় ম্যাচ এটি। স্কোরবোর্ডে ভালো রান তুলতে হবে। দুর্দান্ত একটি ম্যাচ হতে চলেছে।’

ভারত একাদশ 

রোহিত শর্মা (অধিনায়ক), শুবমান গিল, বিরাট কোহলি, শ্রেয়াস আইয়ার, কেএল রাহুল (উইকেটরক্ষক), সূর্যকুমার যাদব, রবীন্দ্র জাদেজা, জাসপ্রীত বুমরাহ, মোহাম্মদ শামি, কুলদীপ যাদব এবং মোহাম্মদ সিরাজ। 

অস্ট্রেলিয়া একাদশ 

ট্রাভিস হেড, ডেভিড ওয়ার্নার, মিচেল মার্শ, স্টিভেন স্মিথ, মার্নাস লাবুশেন, গ্লেন ম্যাক্সওয়েল, জশ ইংলিস (উইকেটরক্ষক), মিচেল স্টার্ক, প্যাট কামিন্স (অধিনায়ক), অ্যাডাম জাম্পা এবং জশ হ্যাজলউড।
 

খেলা থেকে আরও পড়ুন

   

খেলা সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status