ঢাকা, ২৩ ফেব্রুয়ারি ২০২৪, শুক্রবার, ১০ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ, ১২ শাবান ১৪৪৫ হিঃ

প্রবাস

লন্ডনে বিপ্লব ও সংহতি দিবস পালিত, গণতন্ত্র পুনরুদ্ধারে  প্রবাসীদের এগিয়ে আসার আহ্বান বিএনপি নেতাদের

আরিফ মাহফুজ, লন্ডন

(৩ মাস আগে) ৮ নভেম্বর ২০২৩, বুধবার, ২:৩১ অপরাহ্ন

mzamin

লন্ডনে ঐতিহাসিক ৭ নভেম্বর জাতীয় বিপ্লব ও সংহতি দিবস পালিত হয়েছে। ৭ই নভেম্বর মঙ্গলবার সন্ধ্যায় পূর্ব লন্ডনের একটি স্থানীয় হলে যুক্তরাজ্য বিএনপি’র আয়োজনে আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠিত হয়।

যুক্তরাজ্য বিএনপি’র সিনিয়র যুগ্ন -সাধারণ  সম্পাদক পারভেজ মল্লিকের পরিচালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার উপদেষ্টা কাউন্সিলের সদস্য ও যুক্তরাজ্য বিএনপির সভাপতি এম এ মালিক। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার উপদেষ্টা কাউন্সিলের সদস্য মাহিদুর রহমান ও প্রধান  বক্তা হিসেবে উপস্থিত ছিলেন বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য ও যুক্তরাজ্য বিএনপি’র সাধারণ সম্পাদক কয়ছর এম আহমেদ।  বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাপ্তাহিক সুরমা পত্রিকার সম্পাদক সামছুল আলম লিটন , মেজর (অবঃ ) সিদ্দিক , কর্নেল (অবঃ )   রুহুল আমিন।  বিশেষ অতিথি মেজর (অবঃ ) সিদ্দিক ও  কর্নেল (অবঃ )  রুহুল আমিন তাদের বক্তব্যে ১৯৭৫ সালের ৩ নভেম্বর থেকে ৭ই নভেম্বরের পুরো প্রেক্ষাপট তুলে ধরেন।

 আলোচনা সভায় এম এ মালিক তার বক্তব্যে  বলেন,  শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান ১৯৭১ সালে স্বাধীনতার ঘোষণার মধ্যে দিয়ে জাতিকে একটি ক্রান্তিকাল থেকে উদ্ধার করেছিলেন ।  ১৯৭৫ সালে আবারো জাতি একটি সংকটময় মুহূর্ত থেকে উদ্ধার হয় যার নায়ক ছিলেন  প্রেসিডেন্ট জিয়াউর রহমান।  বর্তমানে দেশ ও  জাতির জন্য আরেকটি ক্রান্তিকাল চলছে । দেশের গণতন্ত্র পুনরুদ্ধারে সবাই একতাবদ্ধ , বর্তমান সংকট থেকে দেশ ও জাতিকে উদ্ধার করতে নতুন বিপ্লবের নেতৃত্ব দিচ্ছেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান । তার নেতৃত্বে জনগণ বিজয় ছিনিয়ে আনবেই।

 কয়ছর এম আহমেদ তার বক্তব্যে বলেন, ১৯৭১ থেকে ২০২৩ পর্যন্ত দেশে যতবার সংকট এসেছে ততবার জিয়া পরিবার এগিয়ে এসেছে।  ১৯৭১ সালে শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান স্বাধীনতার ঘোষণার মধ্যে দিয়ে পাকিস্তানি হানাদার বাহিনীর কাছ থেকে  বাংলাদেশ নামক মানচিত্রে ছিনিয়ে এনেছেন । ১৯৭৫ সালে কিছু কুচক্রী মহল প্রেসিডেন্ট জিয়াউর রহমানকে নিয়ে চক্রান্তে মেতে উঠে। বন্দি করা হয় তাকে, কিন্তু কোন চক্রান্তই সফল হয়নি । সংঘটিত সিপাহী ও জনতার  বিপ্লবের ফলশ্রুতিতে জিয়াউর রহমানকে বন্দীদশা থেকে মুক্ত করে আনা হয় এবং পরবর্তীতে ক্ষমতার আসনে বসানো হয়।  ১৯৯০ দেশের সংকটকালে  স্বৈরাচার এরশাদের পতনে ঘটাতে  এগিয়ে আসেন মা বেগম খালেদা জিয়া।  বর্তমানে দেশ যখন গভীর সংকটে সেখানে দেশ ও জাতিকে বাঁচাতে বীরদর্পে এগিয়ে এসেছেন দেশনায়ক তারেক রহমান। 

জাতীয় নির্বাহী কমিটির এই সদস্য বলেন,  বিএনপির চলমান এক দফা আন্দোলনে ফ্যাসিবাদী সরকার হত্যা , জেল জুলুম চালাচ্ছে।

বিজ্ঞাপন
লক্ষ লক্ষ নেতাকর্মীকে মামলা দিচ্ছে , গ্রেফতার করছে  কিন্তু তারেক রহমানের নেতৃত্বে আন্দোলন সফল করতে বিএনপির নেতাকর্মীরা মামলা জেল জুলুমকে ভয় করেন না।  বর্তমান আন্দোলকে সফল করতে সারা বিশ্বের প্রবাসী বাংলাদেশিদের দেশের গণতন্ত্রকামী আন্দোলকারীদের পাশে দাঁড়ানোর আহবান জানান।

 

 আলোচনা অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন যুক্তরাজ্য বিএনপির সাবেক সভাপতি শায়েস্তা চৌধুরী কুদ্দুস , সাবেক  সিনিয়র সহসভাপতি আব্দুল হামিদ , সিনিয়র সহসভাপতি আবুল কালাম আজাদ, সাবেক সিনিয়র সহসভাপতি  আলহাজ তৈমুজ আলী ,  সহসভাপতি   ইকবাল হোসেন দেলোয়ার ,  সহসভাপতি   আবুল মুকিত ,  সহসভাপতি   তাজুল ইসলাম , সহসভাপতি   আবিদ রাজা , যুগ্ন সম্পাদক মিসবাউজ্জামান সোহেল , যুগ্ন সম্পাদক খসরুজ্জামান খসরু ,যুগ্ন সম্পাদক ব্যারিস্টার মওদুদ আহমেদ , যুগ্ন সম্পাদক আজমল চৌধুরী জাবেদ , দফতর সম্পাদক ড. মুজিবুর রহমান , সাংকৃতিক সম্পাদক হাবিবুর রহমান হাবিব , নির্বাহী সদস্য নাসিম চৌধুরী , জিয়া ফাউন্ডেশন ইউরোপের সমন্বয়ক কামাল উদ্দিন, ইস্ট লন্ডন বিএনপির  সাবেক সভাপতি বাদল আহমেদ , সেচ্ছাসেবক দল সভাপতি নাসির আহমেদ শাহীন , সাধারণ সম্পদক মোহাম্মদ আবুল হোসেন , যুবদল সাধারণ সম্পাদক আফজাল হোসেন , সেচ্ছাসেবক দল কেন্দ্রীয় কমিটির সদস্য এজে লিমন ,যুবদল দল কেন্দ্রীয় কমিটির সদস্য বাবর চৌধুরী, আইনজীবী ফোরামের সভাপতি ব্যারিস্টার আবুল মনসুর  শাহজাহান, যুবদল নেতা সৈয়দ মামুন আহমেদ ,সৈয়দ শিব্বির আহমেদ , সেচ্ছাসেবক দল নেতা আকমল হোসেন প্রমুখ।

উক্ত আলোচনা সভায় উপস্থিত ছিলেন যুক্তরাজ্য বিএনপি , সহযোগী ও অঙ্গসংগঠনের সর্বস্থরের নেতৃবৃন্দ। বক্তারা বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সুস্থতা কামনা করেন এবং মিথ্যা মামলা থেকে তাঁর  নিঃশর্ত মুক্তির দাবি জানান। শেষে এক দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

 

প্রবাস থেকে আরও পড়ুন

আরও খবর

   

প্রবাস সর্বাধিক পঠিত

কারী লাইফ অ্যাওয়ার্ডস ও গালা ডিনার/ যুক্তরাজ্যের সেরা শেফ ও রেস্টুরেটার্সদের সম্মাননা

মাল্টা আওয়ামী লীগের ত্রিবার্ষিক সম্মেলন/ কাউসার সভাপতি, রাজীব সম্পাদক

লন্ডনে যুক্তরাজ্য বিএনপি’র  সংবাদ সম্মেলন/ আওয়ামী লীগ নেতাকর্মীরাই প্রধান বিচারপতির বাসায় হামলা চালিয়েছে

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2023
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status