ঢাকা, ১৩ এপ্রিল ২০২৪, শনিবার, ৩০ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ, ৩ শাওয়াল ১৪৪৫ হিঃ

শেষের পাতা

আদিলুর-এলানের আপিল, জামিন আবেদন

স্টাফ রিপোর্টার
২৬ সেপ্টেম্বর ২০২৩, মঙ্গলবার
mzamin

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের মামলায় দুই বছরের কারাদণ্ডের বিরুদ্ধে হাইকোর্টে আপিল আবেদন করে জামিন চেয়েছেন মানবাধিকার সংগঠন অধিকার’র সম্পাদক আদিলুর রহমান খান ও পরিচালক এএসএম নাসির উদ্দীন এলান। সোমবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এই আপিল ও জামিন আবেদন করা হয় বলে জানান আদিলুর-এলানের আইনজীবী। আইনজীবী মো. রুহুল আমিন ভূঁইয়া সাংবাদিকদের বলেন, আদিলুর-এলানের সাজা থেকে খালাস চাওয়া হয়েছে। গত ১৪ই সেপ্টেম্বর নিম্ন আদালতের রায়ে আদিলুর রহমান খানকে প্রথম শ্রেণির ডিভিশন সুবিধা দেয়ার নির্দেশ দেয়া হয়েছে। তবে এখনো সে সুবিধা দেয়া হয়নি।

গত ১৪ই সেপ্টেম্বর তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) আইনের ৫৭ ধারার মামলায় মানবাধিকার সংগঠন অধিকার’র সম্পাদক আদিলুর রহমান খান শুভ্র ও সংগঠনটির পরিচালক এএসএম নাসির উদ্দীন এলানের ২ বছরের কারাদণ্ডের আদেশ দেন আদালত। একইসঙ্গে তাদের প্রত্যেককে ১০ হাজার টাকা করে জরিমানা অনাদায়ে এক মাসের কারাদণ্ড দেয়া হয়েছে। 

২০১৩ সালে শাপলা চত্বরে পুলিশি অভিযানের পর সরকারবিরোধী রাজনৈতিক দলগুলো অভিযোগ তুলেছিল যে, পুলিশের অভিযানে ‘বহু মাদ্রাসার ছাত্র নিহত’ হয়েছে। এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে নানা প্রচারণাও চলে। তখন মানবাধিকার সংস্থা অধিকার তাদের রিপোর্ট প্রকাশ করে। সেখানে বলা হয়, শাপলা চত্বরে পুলিশের অভিযানে ৬১ জন নিহত হয়েছে। এনিয়ে তীব্র প্রতিক্রিয়া আসে সরকারের তরফ থেকে।

বিজ্ঞাপন
এরপর মামলা দায়ের করা হয়।

আদিলুর রহমান খান পেশায় সর্বোচ্চ আদালতের আপিলেট ডিভিশনের আইনজীবী হিসেবে কর্মরত।  ছাত্রজীবন থেকে তিনি বামপন্থি রাজনীতির সঙ্গে জড়িত ছিলেন। আর পরিচালক নাসির উদ্দীন এলান অধিকার’র পরিচালক হিসেবে দায়িত্ব পালনের আগে সাংবাদিকতা পেশায় জড়িত ছিলেন।

 

শেষের পাতা থেকে আরও পড়ুন

   

শেষের পাতা সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status