ঢাকা, ২৫ জুলাই ২০২৪, বৃহস্পতিবার, ১০ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ, ১৮ মহরম ১৪৪৬ হিঃ

খেলা

সোধির স্পিন জালে ফেঁসে বড় হার বাংলাদেশের

স্পোর্টস রিপোর্টার

(১০ মাস আগে) ২৩ সেপ্টেম্বর ২০২৩, শনিবার, ১:৩৪ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১২:০৫ পূর্বাহ্ন

mzamin

বিশ্বকাপের আগে দুই দলের জন্যই এটা প্রস্তুতি নেওয়ার সিরিজ। সেখানে দুই দলই মূল ক্রিকেটারদের একাধিক সদস্যকে বিশ্রাম দিয়েছিল। বেঞ্চের সেই লড়াইয়ে বাংলাদেশকে ৮৬ রানে হারিয়েছে নিউজিল্যান্ড। ২০০৮ সালের পর এবারই প্রথম ঘরের মাঠে বাংলাদেশকে হারালো কিউইরা। ৩৯ রানে ৬ উইকেট নিয়ে নিউজিল্যান্ডের জয়ে সবচেয়ে বড় অবদান রেখেছেন লেগ স্পিনার ইশ সোধি। এদিন আগে ব্যাটিং করে ২৫৪ রানে গুটিয়ে যায় নিউজিল্যান্ড। লক্ষ্য তাড়া করতে নেমে ১৬৮ রানে অলআউট হয় টাইগাররা। স্বাগতিকদের হয়ে সর্বোচ্চ ৪৯ রান করেন মাহমুদউল্লাহ রিয়াদ। এছাড়া ৪৪ রান আসে তামিম ইকবালের ব্যাট থেকে। 

ফিফটির কাছে গিয়ে ফিরলেন রিয়াদ, হার চোখ রাঙাচ্ছে বাংলাদেশকে 

ফেরার ম্যাচে ব্যাটিংয়ে একপ্রান্ত আগলে রেখে লড়ছিলেন মাহমুদউল্লাহ রিয়াদ। কিন্তু শেষ পর্যন্ত ৪৯ রানে তাকে ফিরিয়ে দিলেন ম্যাককনি।

বিজ্ঞাপন
এই কিউই স্পিনারের নিরীহ একটি শর্ট বলে শর্ট ফাইন লেগে ফিন অ্যালেনের ক্যাচ হয়ে ফেরেন তিনি। জয়ের জন্য এখনও বাংলাদেশের প্রয়োজন ১০৬ রান। 

ফেরার ম্যাচেও একলা লড়ছেন রিয়াদ 

ক্যারিয়ারের বেশিরভাগ সময় ব্যাটিং বিপর্যয়ে পড়া দলকে টেনে তুলতে হয়েছে মাহমুদউল্লাহ রিয়াদকে। ৪ সিরিজ পর দলে ফেরার সিরিজে প্রথমবার ব্যাটিংয়ে নেমেও সেই কাজ করতে হচ্ছে তাকে। ৯২ রানে ৫ উইকেট হারানোর শেখ মেহেদীকে নিয়ে চেষ্টা করছিলেন। কিন্তু মেহেদিও এবার ফিরে গেলেন। ৪ উইকেট হাতে রেখে জয়ের জন্য বাংলাদেশের প্রয়োজন ১২১ রান। 

তামিমও ফিরে গেলেন, বিপাকে বাংলাদেশ 

অবসর ভেঙে ফেরার পর চোট কাটিয়ে আজই প্রথম ব্যাটিংয়ে নামেন তামিম। শুরু থেকেই একপাশ আগলে রেখেছিলেন। কিন্তু ফিফটির খুব কাছে গিয়ে ফিরতে হলো তাকে। সোধির চতুর্থ শিকার হয়ে ফেরার আগে এই বাঁহাতি ব্যাটার করেন ৪৪ রান। 

সোধির তৃতীয় শিকার হয়ে ফিরলেন হৃদয়

ইশ সোধির স্পিন ঘূর্নিতে ছন্নছাড়া বাংলাদেশের ব্যাটিং লাইনআপ। জুনিয়র তামিম, সৌম্যের পর তার তৃতীয় শিকার হয়ে ফিরলেন হৃদয়। ৭ বলে ৪ রান করেন হৃদয়। ৭০ রানে ৪ উইকেট হারিয়ে শুরুতেই চাপে বাংলাদেশ। 

সৌম্যের দুই বছরের অপেক্ষা শেষ ২ বলে 

২০২১ সালের পর আজই প্রথম ওয়ানডেতে ব্যাটিংয়ে নেমেছিলেন সৌম্য সরকার। কিন্তু ফেরার ম্যাচে মাত্র ২ বল টিকতে পেরেছেন তিনি, করতে পারেননি কোনো রান। এর আগে দুর্দান্ত শুরু করে জুনিয়র তামিমও ইনিংস বড় করতে ব্যর্থ, ফিরেছেন ১৫ রান করে। ৩ উইকেট হারিয়ে বাংলাদেশের সংগ্রহ ৬১ রান। 

দুই 'তামিমে' দারুণ শুরু বাংলাদেশের 

একপাশে তামিম ইকবাল, অন্যপাশে তানজিদ হাসান তামিম। শুরুতেই লিটন ফিরলেও দুই তামিমে বাংলাদেশের স্কোরবোর্ডে রান উঠছে সাবলিল গতিতে। অবসর ভেঙে ফেরার পর চোট কাটিয়ে আজই প্রথম ব্যাটিংয়ে নামেন তামিম। শুরু থেকেই বেশ ভালো ছন্দে আছেন তিনি, হাঁকিয়েছেন বেশ কয়েকটি দর্শনীয় চার। এশিয়া কাপে অভিষেক হওয়া জুনিয়র তামিমও এদিন শুরু থেকে দারুণ খেলছেন। ১ উইকেট হারিয়ে বাংলাদেশের সংগ্রহ ৪৬ রান।  

লিটনের রান খরা চলছেই 

ব্যর্থতার বৃত্ত থেকে বেরই হতে পারছেন না লিটন। এশিয়া কাপে রান পেলেন না, আজও আউট হলেন মাত্র ১৬ বলে ৬ রান করে। ১ উইকেট হারিয়ে বাংলাদেশের সংগ্রহ ২৩ রান। 

২৫৪ রানে অলআউট নিউজিল্যান্ড 

খালেদের বলে হাঁকালেন ইশ সোধি। বল লিটনের হাতে যেতেই আবেদন করলেন খালেদ। আম্পায়ার বা অধিনায়ক লিটন কেউই আগ্রহী ছিলেন না। তবে খালেদের চাওয়াতে রিভিউ নেন লিটন। শেষ পর্যন্ত রিপ্লেতে দেখা যায় বল স্পর্শ করেছেন সোধির ব্যাট। তিনি আউট হতেই গুটিয়ে যায় নিউজিল্যান্ডের ইনিংস। ২৫৪ রানে থামলো নিউজিল্যান্ড। 

ফিরলেন নিউজিল্যান্ড অধিনায়ক 

নিউজিল্যান্ড অধিনায়ক লাকি ফার্গুসনকে স্টাম্পিংয়ের ফাঁদে ফেললেন শেখ মেহেদী, নবম উইকেট হারালো নিউজিল্যান্ড। ফেরার আগে ১৩ রান করেন তিনি। ৯ উইকেট হারিয়ে নিউজিল্যান্ডের সংগ্রহ ২৪০ রান।

হাসানের মানকাডিংয়ে আউট ইশ সোধিকে ফিরিয়ে আনলেন লিটন 

৪৬তম ওভারে নিউজিল্যান্ডের ব্যাটার ইশ সোধিকে মানকাডিং করেছিলেন হাসান মাহমুদ। থার্ড আম্পায়ার রিপ্লে দেখে সোধিকে আউটও দিয়েছিলেন। সোধি মাঠ ছেড়ে বের হয়েও যাচ্ছিলেন, তখনই অনফিল্ড আম্পায়ার ইরাসমাসের সঙ্গে কথা বলেন টাইগার অধিনায়ক লিটন। এরপর সোধিকে ডেকে ফেরানো হয়্য। ফিরে আসার পর ছুটে এসে হাসানের সঙ্গে কোলাকুলি করেন সোধি। 

নিউজিল্যান্ড ২০৮/৭, টাইগার পেসাররা দাপট দেখাচ্ছেন 

১৮৭ রানে সাত উইকেট হারিয়ে ফেলেছে নিউজিল্যান্ড। উইকেটে জমে থাকা টম ব্লান্ডেলকে ফিরিয়ে নিউজিল্যান্ডের শেষ ভরসার প্রদীপও নিভিয়ে ফেলেন হাসান মাহমুদ। এই ডানহাতি পেসারের বলে বোল্ড হওয়ার আগে ৬৬ বলে ৬ চার ও ১ চক্কাহ্য ৬৮ রান করেন তিনি। এরপর ম্যাকনকিকে ফেরান নাসুম আহমেদ। ৭ উইকেট হারিয়ে নিউজিল্যান্ডের সংগ্রহ ২১৪ রান। 

মেহেদীর প্রথম শিকার, ফিরলেন রবীন্দ্র 

দুই পেসারের ওপর চড়াও হওয়া শুরু করেছিলেন টম ব্লান্ডেল ও রাচিন রবীন্দ্র। তখন স্পিনার মেহেদীকে ফেরান অধিনায়ক লিটন। এ অফ স্পিনার আক্রমণে এসেই রবীন্দ্রকে এলবিডব্লিউর ফাঁদে ফেলে ফিরিয়ে দেন। ৫ উইকেট হারিয়ে নিউজিল্যান্ডের সংগ্রহ ১৫৮ রান। 

নিকোলসকে ফিরিয়ে নিউজিল্যান্ডের প্রতিরোধ ভাঙলেন খালেদ 

৩৬ রানে ৩ উইকেট হারানো পর উইকেটে জমে গিয়েছিলেন হেনরি নিকোলস ও টম ব্লান্ডেল। দুজনে মিলে প্রাথমিক চাপ সামলে খেলায় ফেরান নিউজিল্যান্ডকে। তবে ২৭তম ওভারে নিকোসলকে লিটন দাসের ক্যাচ বানিয়ে ৯৫ রানের জুটি ভাঙেন খালেদ। মাত্র ১ রানের হাফসেঞ্চুরি মিস করা নিকোলসের ব্যাট থেকে এসেছে ৬১ বলে ৪৯ রান। ৪ উইকেট হারিয়ে নিউজিল্যান্ডের সংগ্রহ ১৩১ রান। 

নিউজিল্যান্ড ৭৫/৩, মিরপুরের গ্যালারিতে উপচে পড়া ভিড় 

প্রথম ওয়ানডে ভেসে গেছে বৃষ্টিতে। আজও খেলার শুরু আগে বৃষ্টি হয়েছে, খেলার মধ্যেও হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে তাতে গ্যালারিতে কোনো প্রভাব পড়েনি। প্রথম ম্যাচের মতো আজও দর্শকের ভরপুর মিরপুরের গ্যালারি। মোস্তাফিজের জোড়া উইকেট আর অভিষিক্ত খালেদের এক উইকেটে শুরুতেই নিউজিল্যান্ডের উপর চাপ সৃষ্টি করেছে টাইগাররা। ৩৬ রানে ৩ উইকেট হারানোর পর টম বান্ডেল ও হেনরি নিকোলস মিলে চাপ সামলাচ্ছেন। ৩ উইকেট হারিয়ে কিউইদের সংগ্রহ ৭৫ রান। 

অভিষেক ম্যাচের প্রথম ওভারেই উইকেট পেলেন খালেদ  

১৪৬তম ক্রিকেটার হিসেবে আজই বাংলাদেশের জার্সি গায়ে ওয়ানডে খেলতে নেমেছেন পেসার সৈয়দ খালেদ আহমেদ। অভিষেক ম্যাচে করা প্রথম বলেই বাউন্ডারি হজম করেন তিনি। তবে ওভারের পঞ্চম বলে সেই চাঁদ বাউসকে ফিরিয়ে প্রতিশোধের সঙ্গে ওয়ানডেতে প্রথম উইকেটের দেখাও পেলেন তিনি। ৩ উইকেট হারিয়ে নিউজিল্যান্ডের সংগ্রহ ৩৬ রান। 

আবারও মোস্তাফিজের আঘাত, এবার শিকার অ্যালেন

ইনিংসের ষষ্ট ওভারে কিউই শিবিরে দ্বিতীয় আঘাত হানলেন মোস্তাফিজুর রহমান। এই বাঁহাতির বলে স্লিপে সৌম্য সরকারের ক্যাচ হয়ে ফিরলেন ফিন অ্যালেন। ফেরার আগে ১৫ বলে ১২ রান করেন এই ওপেনার। ২ উইকেট হারিয়ে নিউজিল্যান্ডের সংগ্রহ ২৬ রান। 

শুরুতেই মোস্তাফিজের শিকার, ফিরলেন উইল ইয়ং 

ইনিংসের শুরুর বলেই চার হজম করেছিলেন। পরের ওভারে বল হাতে দেন বড় এক বাউন্সার, তাতেও হয় চার রান। তবে ছন্দে ফিরতে বেশি সময় নেননি মোস্তাফিজুর রহমান। তার নিখুঁত শর্ট বলে উইকেটের পিছনে ক্যাচ দিয়ে ফিরেছেন কিউই ওপেনার উইল ইয়ং। 

টস হেরে ফিল্ডিংয়ে বাংলাদেশ, অভিষেক খালেদের 

ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে টস হেরে আগে ফিল্ডিং করবে বাংলাদেশ। চোটের কারণে এই ম্যাচের টাইগার একাদশে নেই পেসার তানজিম হাসান সাকিব। গত রাতে দলে অন্তর্ভুক্ত হওয়া পেসার হাসান মাহমুদ আছেন একাদশে। এছাড়া অভিষেক হচ্ছে ডানহাতি পেসার  সৈয়দ খালেদ আহমেদের। সিলেটের এই ডানহাতি পেসার বাংলাদেশের হয়ে ১৪৬তম ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক খেলছেন। 

প্রথম ওয়ানডের একাদশ থেকে বাদ পড়েছেন উইকেটরক্ষক ব্যাটার নুরুল হাসান সোহান। তিন পেসার আর দুই স্পিনার আজ একাদশ সাজিয়েছে বাংলাদেশ টিম ম্যানেজমেন্ট। 

বাংলাদেশ একাদশ- তামিম ইকবাল, লিটন কুমার দাস (অধিনায়ক), তানজিদ হাসান তামিম, সৌম্যর সরকার, তাউহিদ হৃদয়, মাহমুদউল্লাহ রিয়াদ, শেখ মাহাদী, নাসুম আহমেদ, মোস্তাফিজুর রহমান, হাসান মাহমুদ, সৈয়দ খালেদ আহমেদ। 

নিউজিল্যান্ড একাদশ- ফিন অ্যালেন, উইল ইয়াং, চ্যাড বস, হেনরি নিকোলস, টম ব্লান্ডেল, রাচিন রবীন্দ্র, কোল ম্যাকনকি, ইশ সোধি, কাইল জেমিসন, লকি ফার্গুসন (অধিনায়ক) ও ট্রেন্ট বোল্ট। 

খেলা থেকে আরও পড়ুন

আরও খবর

   

খেলা সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status