ঢাকা, ২৫ মে ২০২৪, শনিবার, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ জিলক্বদ ১৪৪৫ হিঃ

বাংলারজমিন

থানচিতে এলজিইডি’র অভ্যন্তরীণ সড়কের ব্যাপক ক্ষতি

বান্দরবান প্রতিনিধি
২০ সেপ্টেম্বর ২০২৩, বুধবার
mzamin

সামপ্রতিক বন্যা, প্রবল বর্ষণ ও পাহাড় ধসে বান্দরবান পার্বত্য জেলার দুর্গম থানচি উপজেলা এলজিইডি’র গ্রামীণ সড়কগুলোর ব্যাপক ক্ষতি হয়েছে। বড় বড় গর্ত আর খানাখন্দে ভরা সড়ক চলাচলে মানুষকে এখন চরম ভোগান্তি পোহাতে হচ্ছে। আর এসব ক্ষতিগ্রস্ত সড়কগুলো দ্রুত সংস্কার করা জরুরি বলে মনে করছেন স্থানীয়রা। থানচি এলজিইডি সূত্রে জানা গেছে, এবারের পাহাড়ি ঢল, অতিবর্ষণ ও পাহাড় ধসে থানচি উপজেলার গ্রামীণ সড়কগুলোর ব্যাপক ক্ষতি হয়েছে। এলজিইডি’র আওতাধীন ৫০টি সড়ক রয়েছে যার মোট দৈর্ঘ্য ৭৩৯ কিলোমিটার। বলিপাড়া-থানচি সড়কের মোট দৈর্ঘ্য ১২.১৭ কিলোমিটার তার মধ্যে ক্ষতিগ্রস্ত হয়েছে ৫.৪০ কিলোমিটার। যা মেরামত করতে খরচ হবে ২ কোটি ৮০ লাখ টাকা। থানচি-শাহজাহানপাড়া-জিন্নাপাড়া সড়কের মোট দৈর্ঘ্য ১১.৯০ কিলোমিটার। এই সড়কটির কয়েকটি অংশে ক্ষতি হয়েছে মাত্র ০.৭০ কিলোমিটার। যা মেরামত করতে খরচ হবে ৪০ লাখ টাকা।

বিজ্ঞাপন
এ ২টি সড়কের ধসে যাওয়া অংশের মোট দৈর্ঘ্য ৬.১০ কিলোমিটার। যা মেরামত করতে খরচ হবে সর্বমোট ৩ কোটি ২০ লাখ টাকা। থানচি এলজিইডি’র উপজেলা প্রকৌশলী মো. এমদাদুল হক জানান, ধসে যাওয়া গ্রামীণ সড়কগুলোর মেরামতের চাহিদাপত্র পাঠানো হয়েছে। বরাদ্দ পাওয়ার পর সংস্কার কাজ শুরু করা হবে।
থানচি উপজেলার চেয়ারম্যান থোয়াই হ্লা মং মারমা বলেন, আমরা যত বেশি প্রকৃতির উপরে হাত দিবো, তত বেশি ক্ষতি হবে। খেয়াল রাখতে হবে প্রকৃতি যেদিকে নিয়ে যাচ্ছে ঠিক সেভাবে কাজ করে যেতে হবে। তাছাড়া উপজেলায় সড়কের বিভিন্ন ভাঙনের জায়গায় স্থায়ীভাবে টিকিয়ে রাখতে জিও ব্যাগ দিয়ে ভাঙন রোধ করা হবে। এ উপজেলায় যে সড়কগুলো ক্ষতিগ্রস্ত হয়েছে তার দ্রুত সংস্কার করা হয়।

 

বাংলারজমিন থেকে আরও পড়ুন

আরও খবর

   

বাংলারজমিন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status