ঢাকা, ১৩ জুলাই ২০২৪, শনিবার, ২৯ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ, ৬ মহরম ১৪৪৬ হিঃ

প্রবাস

প্রবাস স্কিমের আওতাভুক্ত হতে মালদ্বীপ প্রবাসীদের রাষ্ট্রদূতের আহ্বান

মালদ্বীপ প্রতিনিধি

(৯ মাস আগে) ১৬ সেপ্টেম্বর ২০২৩, শনিবার, ১১:৪৮ পূর্বাহ্ন

mzamin

প্রবাসীরা বৃদ্ধ বয়সে ভালো ভাবে জীবন কাটানোর জন্য  সর্বজনীন পেনশন স্কিম চালু করা হয়েছে।  যেমন করে সরকারি চাকরিজীবীদের চাকরির পরে পেনশন পেয়ে থাকেন।  সর্বজনীন পেনশন স্কিম  আওতায় প্রবাস স্কিম সম্পর্কে জানাতে আলোচনা সভার আয়োজন করেছে মালদ্বীপের বাংলাদেশ দূতাবাস। গত ১৭ আগস্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভার্চুয়ালি সংযুক্ত হয়ে সর্বজনীন পেনশন কর্মসূচির উদ্বোধন করেন। কেউ চাইলে এই প্রক্রিয়ায় নিবন্ধন করে যুক্ত হতে পারবেন। এজন্য সরকার পৃথক একটি ওয়েবসাইট চালু করেছে। সরকারের এই কর্মসূচিকেই বাস্তবায়নের লক্ষ্যে মালদ্বীপ প্রবাসীদের নিয়েই এই আয়োজন।

সর্বজনীন পেনশন স্কিমের আওতায় প্রবাস যুক্ত করার লক্ষ্যে মালদ্বীপ ন্যাশনাল ইউনিভার্সিটি অডিটোরিয়ামে  অনুষ্ঠিত   সর্বজনীন পেনশন স্কিমের আওতায় প্রবাস স্কিম সম্পর্কে এনবিএল মানি ট্রান্সফার মালদ্বীব প্রা: লি: এর সিইও মাসুদুর রহমান বক্তব্য রাখেন। পরে সর্বজনীন পেনশন স্কিমের আওতায় প্রবাস স্কিম সম্পর্কে জানাতে  প্রবাসীদের বিভিন্ন প্রশ্নের উত্তর প্রদান করেন, দূতালয় প্রধান মোঃ সোহেল পারভেজ ও কন্সুলার সহকারী  মো:  ইবাদ উল্লাহ।

মালদ্বীপের বাংলাদেশের হাইকমিশনার  রিয়ার এডমিরাল এস এম আবুল কালাম আজাদ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বলেন, বাংলাদেশে প্রথমবারের মতো সর্বজনীন পেনশন স্কিম চালু হয়েছে। সরকারিভাবে পেনশন স্কিমের ব্যবস্থাপনা করা হবে। এই স্কিমের আওতায় সরকারি চাকরিজীবী বাদে দেশের সব নাগরিক পেনশন সুবিধার অন্তর্ভুক্ত হয়েছে।

বিজ্ঞাপন
কারও বয়স ১৮ বছরের বেশি হলেই এখন অনলাইনে নিবন্ধন করতে পারবেন। প্রবাস স্কিমের আওতাভুক্ত হতে মালদ্বীপের বসবাসরত প্রবাসীদের আহ্বান জানান। এছাড়াও এই বিষয় নিয়ে কোন তথ্যের জন্য সরাসরি হাই কমিশনার অফিসে যোগাযোগ করার জন্য আহ্বান জানান।

পরে সর্বজনীন পেনশন ব্যবস্থাপনা এর উপর ভিত্তি করে নির্মিত একটি বিশেষ ভিডিও প্রতিবেদন প্রদর্শন করা হয়।  অনুষ্ঠানে বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তা-কর্মচারী, প্রবাসী সাংবাদিক, বাংলাদেশ কমিউনিটির সদস্য এবং প্রবাসী বাংলাদেশিরা অংশ নেন।

প্রবাস থেকে আরও পড়ুন

আরও খবর

   

প্রবাস সর্বাধিক পঠিত

কারী লাইফ অ্যাওয়ার্ডস ও গালা ডিনার/ যুক্তরাজ্যের সেরা শেফ ও রেস্টুরেটার্সদের সম্মাননা

১০

নিউ ইয়র্ক বাংলাদেশ প্রেস ক্লাব নির্বাচন-২০২৩/ মনোয়ার সভাপতি মোমিন সম্পাদক

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status