ঢাকা, ১৩ জুন ২০২৪, বৃহস্পতিবার, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ, ৬ জিলহজ্জ ১৪৪৫ হিঃ

প্রবাস

যথাযোগ্য মর্যাদায় মালদ্বীপে জাতীয় শোক দিবস পালিত

মালদ্বীপ প্রতিনিধি

(৯ মাস আগে) ১৫ আগস্ট ২০২৩, মঙ্গলবার, ৯:৫৮ অপরাহ্ন

mzamin

মালদ্বীপস্থ হাই কমিশনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস যথাযথ মর্যাদায় পালিত হয়। দিবসটি উপলক্ষে দোয়া ও আলোচনা সভার আয়োজন করা হয়।  পবিত্র কোরআন থেকে তেলাওয়াতের মধ্য দিয়ে অনুষ্টান শুরু হয়। এরপর ১৫ আগস্ট কাল রাতে নিহত বঙ্গবন্ধু ও পরিবারের অন্য সদস্যদের প্রতি শ্রদ্ধা প্রদর্শনের জন্য এক মিনিট দাঁড়িয়ে নিরবতা পালন করা হয়। পরে রাষ্ট্রপতি,  প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী এবং পররাষ্ট্র বিষয়ক প্রতিমন্ত্রীর প্রেরিত বাণীসমূহ পাঠ করে শোনান যথাক্রমে মিশনের কাউন্সেলর (শ্রম)  মো. সোহেল পারভেজ,  প্রশাসনিক কর্মকর্তা মিজ শিরিন ফারজানা, কন্সুলার সহকারী  ময়নাল হোসেন ও কল্যাণ সহকারী মোহাম্মদ জসিম উদ্দিন। আলোচনাপর্বে প্রবাসী বাংলাদেশীদের পক্ষ হতে শোক দিবস উপলক্ষ্যে বক্তব্য প্রদান করেন মালদ্বীপ আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব দুলাল মাতবর, এনবিএল মানি ট্রান্সফার (মালদ্বীপ) প্রাইভেট লিমিটেড এর লোকাল ডিরেক্টর  হান্নান খান কবির ও প্রবাসী ব্যবসায়ী মো. মুজিবুর রহমান। 
বক্তারা বঙ্গবন্ধুর নেতৃত্ব ও গুনাবলী নিয়ে আলোচনা করেন। তারা বঙ্গবন্ধুর পলাতক খুনীদের দেশে ফিরিয়ে এনে বিচারের আওতায় আনার দাবি জানান। পরে জাতির পিতা বঙ্গবন্ধুর ঘটনাবহুল রাজনৈতিক জীবন ও শোক দিবস উপলক্ষ্যে নির্মিত একটি তথ্যচিত্র প্রদর্শন করা হয়। 
অনুষ্ঠানের প্রধান অতিথি হাইকমিশনার রিয়ার এডমিরাল এস এম আবুল কালাম আজাদ তার বক্তব্যে জাতির পিতার সাফল্যময় সংগ্রামী জীবনের বিভিন্ন দিক তুলে ধরেন। তিনি গভীর শ্রদ্ধার সাথে ১৫ আগস্টে শাহাদাতবরনকারী বঙ্গবন্ধু, বঙ্গমাতা ও পরিবারের সদস্যদের স্বরণ করেন ও তাদের রুহের মাগফিরাত কামনা করেন। 
অনুষ্ঠানের শেষ পর্যায়ে ১৫ আগস্ট ১৯৭৫ তারিখে শাহাদাতবরণকারী বঙ্গবন্ধু, বঙ্গমাতা এবং পরিবারের অন্যান্য সদস্যদের বিদেহী আত্মার মাগফিরাত এবং দেশের অগ্রগতি ও সমৃদ্ধি কামনা করে বিশেষ দোয়া করা হয়। এতে হাই কমিশনের কর্মকর্তা, কর্মচারী এবং উল্লেখযোগ্য সংখ্যক প্রবাসী বাংলাদেশি উপস্থিত ছিলেন। 
এছাড়াও জাতীয় শোক দিবস উপলক্ষ্যে ১৪ আগস্ট মালদ্বীপের রাজধানীতে বসবাসরত প্রবাসী বাংলাদেশি নারী ও শিশুদের জন্য হাইকমিশন হলরুমে বিশেষ চলচ্চিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়।

বিজ্ঞাপন
উক্ত চলচ্চিত্র প্রদর্শনীতে “মুজিব ভাই” শীর্ষক এনিমেটেড চলচ্চিত্র ও জাতীয় শোক দিবস উপলক্ষ্যে নির্মিত চলচ্চিত্র প্রদর্শন করা হয়। অনুষ্ঠানে হাইকমিশনার মহোদয়ের সহধর্মীনী মিসেস নাওমী নাহরীন প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে উল্লেখযোগ্য সংখ্যক প্রবাসী নারী ও শিশুরা অংশগ্রহন করেন
 

প্রবাস থেকে আরও পড়ুন

আরও খবর

   

প্রবাস সর্বাধিক পঠিত

কারী লাইফ অ্যাওয়ার্ডস ও গালা ডিনার/ যুক্তরাজ্যের সেরা শেফ ও রেস্টুরেটার্সদের সম্মাননা

১০

নিউ ইয়র্ক বাংলাদেশ প্রেস ক্লাব নির্বাচন-২০২৩/ মনোয়ার সভাপতি মোমিন সম্পাদক

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status