ঢাকা, ২২ জুন ২০২৪, শনিবার, ৮ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ জিলহজ্জ ১৪৪৫ হিঃ

শরীর ও মন

দিনে কয়েক পা মাত্র হাঁটলেই কমবে মৃত্যুর ঝুঁকি

মানবজমিন ডিজিটাল

(১০ মাস আগে) ৯ আগস্ট ২০২৩, বুধবার, ৫:২৯ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১১:১৫ পূর্বাহ্ন

mzamin

দিনে মাত্র ৪০০০ পা হাঁটলেই আপনি যে কোনও মৃত্যুর ঝুঁকি কমাতে পারেন। আপনি যত বেশি হাঁটবেন, তত বেশি ভালো থাকবে স্বাস্থ্য। স্বাস্থ্যের সাথে যুক্ত এই ধারণাটি এখন সুপ্রতিষ্ঠিত। তবুও, এখনও  পর্যন্ত এটি অস্পষ্ট ছিল যে দিনে ঠিক কতটা হাঁটা উচিত।  পরীক্ষা  করার জন্য, পোল্যান্ডের মেডিক্যাল ইউনিভার্সিটি অফ লডজ-এর কার্ডিওলজির অধ্যাপক ম্যাকিয়েজ বানাচের নেতৃত্বে গবেষকরা ২২৬,৮৮৯ জন লোকের সাথে জড়িত ১৭টি গবেষণা থেকে ডেটা সংগ্রহ করেন , যাদেরকে বিভিন্ন দৈনিকের স্বাস্থ্যের প্রভাবগুলি মূল্যায়ন করার জন্য গড়ে সাত বছর ধরে অনুসরণ করা হয়েছিল। ইউরোপীয় জার্নাল অফ প্রিভেন্টিভ কার্ডিওলজিতে প্রকাশিত এই গবেষণায় পরামর্শ দেওয়া হয়েছে যে প্রতিদিন কমপক্ষে ৩,৯৬৭ পদক্ষেপ হাঁটা  মৃত্যুর ঝুঁকি কমাতে শুরু করে। দিনে ২,৩৩৭ পদক্ষেপ কার্ডিওভাসকুলার রোগে মৃত্যুর ঝুঁকি হ্রাস করে।

 এই সীমার উপরে, প্রতিদিন ১০০০ পদক্ষেপের  বৃদ্ধি যে কোনও কারণে মৃত্যুর ঝুঁকি ১৫% হ্রাসের সাথে যুক্ত ছিল, প্রতিদিন ৫০০ ধাপ বৃদ্ধি কার্ডিওভাসকুলার রোগে মৃত্যুর ৭% হ্রাসের সাথে সম্পৃক্ত। বানাচ জানান, ''আমাদের গবেষণা নিশ্চিত করে যে আপনি যত বেশি হাঁটবেন, তত ভালো। আমরা দেখতে পেয়েছি যে এটি পুরুষ এবং নারী  উভয়ের ক্ষেত্রেই প্রযোজ্য, বয়স নির্বিশেষে।  আপনি বিশ্বের একটি নাতিশীতোষ্ণ, উপ-গ্রীষ্মমন্ডলীয় বা উপ-পোলার যে অঞ্চলেই  বাস করুন  না কেন।

বিজ্ঞাপন
'' সেইসঙ্গে তিনি জানান এই গবেষণা ইঙ্গিত করে যে, কার্ডিওভাসকুলার রোগ থেকে মৃত্যুর ঝুঁকি  কমাতে দিনে ৪,০০০টির মতো পদক্ষেপ প্রয়োজন। অল্প বয়সীদের স্বাস্থ্যের উন্নতির ক্ষেত্রে  ৭,০০০ থেকে ১৩,০০০  দৈনিক পদক্ষেপ  এবং  ৬০ বছর বা তার বেশি বয়সীদের জন্য ৬০০০ থেকে ১০,০০০ পদক্ষেপ গ্রহণযোগ্য।

 গবেষক দলটি দেখেছে যে দিনে ২০,০০০ কদম  হাঁটা গড়ে  ৯-১০মাইল হাঁটার সমতুল্য। বানাচের মতে যেখানে  বিশ্বে  কার্ডিওভাসকুলার রোগের  জন্য  উন্নত ওষুধ রয়েছে, তা সত্ত্বেও আমাদের সর্বদা জোর দেওয়া উচিত যে ডায়েট এবং ব্যায়াম সহ জীবনধারার পরিবর্তনগুলির দিকে। কারণ সেটি অনেক বেশি কার্যকর হতে পারে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, অপর্যাপ্ত শারীরিক ক্রিয়াকলাপ  বিশ্বের চতুর্থ সর্বাধিক মৃত্যুর কারণ, বছরে ৩.২ মিলিয়ন মৃত্যু এর জন্য দায়ী। কোভিড-১৯ আঘাত হানার আগে, বিশ্বব্যাপী গড় দৈনিক পদক্ষেপের সংখ্যা ছিল ৫,৩২৪-৫,৪৪৪। কিন্তু মহামারির  ফলে শারীরিক কার্যকলাপের মাত্রা হ্রাস পেয়েছে এবং মানুষের দৈনিক পদক্ষেপের সংখ্যা দুই বছর পরেও আগের পর্যায়ে  ফিরে আসেনি। বৃটিশ হার্ট ফাউন্ডেশনের সহযোগী মেডিকেল ডিরেক্টর প্রফেসর জেমস লিপার বলেন: “এই গবেষণা আমাদের দেখায় যে হাঁটা আমাদের স্বাস্থ্যের জন্য কতটা ভালো।  এটি  একটি 'বিস্ময়কর ওষুধ' হিসাবে কাজ করে । হাঁটার ক্ষেত্রে  কোনো বিশেষ যন্ত্রপাতি বা প্রশিক্ষণের প্রয়োজন হয় না। আপনি এটা প্রায় যেকোনো জায়গায় করতে পারেন।”

সূত্র:  দ্য গার্ডিয়ান

শরীর ও মন থেকে আরও পড়ুন

   

শরীর ও মন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status