ঢাকা, ২৫ মে ২০২৪, শনিবার, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ জিলক্বদ ১৪৪৫ হিঃ

শরীর ও মন

নিঃসঙ্গ মানুষের মস্তিষ্ক ভিন্নভাবে কাজ করে

মানবজমিন ডিজিটাল

(১০ মাস আগে) ৯ জুলাই ২০২৩, রবিবার, ২:০১ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ৯:১৯ পূর্বাহ্ন

mzamin

বিশ্বে এমন অনেক মানুষ আছে যাদের চারপাশে অনেকে থাকলেও তারা একাকিত্বে ভোগেন। ৬৬ জন তরুণ প্রাপ্ত বয়স্কদের উপর নিউরোইমেজিং পরীক্ষাগুলি পরিচালনা করে তাদের সমবয়সীদের তুলনায় একাকী মানুষের মস্তিষ্কের কার্যকারিতায় উল্লেখযোগ্য বৈপরীত্য আবিষ্কার করেছেন বিজ্ঞানীরা। ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষণায় দেখা গেছে যে শুধুমাত্র একাকী এবং  নিঃসঙ্গ নয় এমন অংশগ্রহণকারীদের  মধ্যেই নয়, ব্যক্তিগতভাবে  একাকী মানুষদের  মধ্যেও উল্লেখযোগ্য পার্থক্য বিদ্যমান। মনোবিজ্ঞানী এলিসা বেক  বলেন, "এটা  আশ্চর্যজনক যে একাকী মানুষদের  একে অপরের সাথে  মিল কম  ছিল।" তাহলে প্রশ্ন হচ্ছে যারা নিজেদেরকে সামাজিকভাবে বিচ্ছিন্ন মনে করেন তাদের মস্তিষ্কে কী চলছে? কেউ কেউ কেন অন্যদের থেকে সংযোগ বিচ্ছিন্ন বোধ করেন তার একটি বড় অংশ হতে পারে না বোঝার অনুভূতি । 

এলিসা বলছেন , ''আমরা সকলেই আমাদের জীবনে একাকীত্ব অনুভব করতে পারি। এটি এমন একটি মানসিক অবস্থা যখন আমরা আমাদের কাঙ্ক্ষিত এবং প্রকৃত সম্পর্কের মধ্যে একটি ব্যবধান উপলব্ধি করি। একাকীত্ব প্রায়শই আমাদের সম্পর্কের মানের সাথে তাদের পরিমাণের সাথে বেশি সম্পর্কযুক্ত, এবং এটি আমাদের স্বাস্থ্যকে একাধিক উপায়ে প্রভাবিত করে।'' ১৮থেকে ২১ বছর বয়সী ৬৬ জন প্রথম বর্ষের কলেজ ছাত্রদের উপর তাদের গবেষণায়, গবেষকরা মস্তিষ্কের কার্যকলাপ দেখার জন্য কার্যকরী চৌম্বকীয় অনুরণন ইমেজিং (fMRI) ব্যবহার করেছিলেন যখন ছাত্রদের  ১৪ টি ভিডিও ক্লিপ দেখতে দেয়া হয়েছিলো । ভিডিওগুলিতে  সংবেদনশীল মিউজিক ভিডিও থেকে শুরু করে পার্টি এবং খেলাধুলার ইভেন্ট ছিলো । 

এলিসা  এবং তাঁর দল বিশ্লেষণ করেছেন  কিভাবে মস্তিষ্কের ২১৪ টি বিভিন্ন অঞ্চল ভিডিওতে উদ্দীপনার প্রতি সময়ের সাথে সাথে প্রতিক্রিয়া জানায়। বিভিন্ন ব্যক্তির মধ্যে প্রতিটি মস্তিষ্কের   কার্যকলাপের তুলনা করে তাদের প্রতিক্রিয়াগুলি কতটা একই বা ভিন্ন ছিল তা দেখেন বিজ্ঞানীরা । দেখা গেছে নিঃসঙ্গ ব্যক্তিরা স্নায়বিকভাবে কমবেশি একই রকম ছিল, উচ্চ মাত্রার একাকীত্বের অধিকারী ব্যক্তিরা, তাদের যত বন্ধুই থাকুক না কেন, তাদের মস্তিষ্কের  প্রতিক্রিয়া অন্যদের থেকে ভিন্ন ছিলো । পরীক্ষার পর বিজ্ঞানীরা এই সিদ্ধান্তে পৌঁছেছেন যে,  একাকী ব্যক্তিরা এমনভাবে বিশ্বকে দেখে যা তাদের সমবয়সীদের এবং একে অপরের থেকে ভিন্ন।

বিজ্ঞাপন
এলিসা  এবং সহকর্মীরা তাদের প্রকাশিত গবেষণাপত্রে লিখেছেন, " প্রায়শই একাকীত্ব  বোঝার অনুভূতি হ্রাস করতে অবদান রাখতে পারে।" বিশেষ করে, একাকী ব্যক্তি এবং তাদের সমবয়সীদের মধ্যে স্নায়ু প্রতিক্রিয়ার পার্থক্যগুলি মস্তিষ্কের ডিফল্ট-মোড নেটওয়ার্ক অঞ্চলে স্পষ্ট ছিল। 

নিঃসঙ্গ ব্যক্তিদের মধ্যে একাকীত্ব কারণ না  ফলাফল  তা স্পষ্ট নয়, তবে  বোঝার অভাব অবশ্যই তাদের  সম্পর্ককে প্রভাবিত করতে পারে।তারা একাকী বা নিঃসঙ্গ নয় এমন ব্যক্তিদের সাথেও নিজেদের  মিল খুঁজে পান না।  এই বিষয়টি তাদের জন্য সামাজিক সংযোগকেও  আরও কঠিন করে তোলে। একাকিত্ব  ভয়ঙ্কর হতে পারে এবং আমাদের চারপাশের লোকদের কাছে সেটি সবসময় স্পষ্ট হয় না । সংযোগ বিচ্ছিন্ন হওয়ার সেই অনুভূতি মানসিক এবং শারীরিক স্বাস্থ্যের ওপরেও প্রভাব ফেলতে পারে।গবেষণাটি সাইকোলজিক্যাল সায়েন্সে প্রকাশিত হয়েছে।

সূত্র: সাইন্স এলার্ট

শরীর ও মন থেকে আরও পড়ুন

   

শরীর ও মন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status