ঢাকা, ২৫ জুলাই ২০২৪, বৃহস্পতিবার, ১০ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ, ১৮ মহরম ১৪৪৬ হিঃ

দেশ বিদেশ

গিলগিট-বালতিস্তানকে উপেক্ষার ইতিহাস দীর্ঘ

অনলাইন ডেস্ক

(১ বছর আগে) ৬ জুন ২০২৩, মঙ্গলবার, ১২:৪৬ পূর্বাহ্ন

mzamin

পাকিস্তানের অন্যান্য অ-পাঞ্জাবি এলাকার মতো গিলগিট-বালতিস্তানকেও অবহেলার দীর্ঘ ইতিহাস রয়েছে। ১৯৫০ এর দশকের শুরুর দিক থেকে কিছু সমস্যার কারণে এই অঞ্চল চ্যালেঞ্জের মুখে পড়েছে বলে জানিয়েছেন ইন্ডিয়ান কাউন্সিল অব সোশ্যাল সায়েন্স রিসার্চের পোস্ট-ডক্টরাল ফেলো সোহান লাল।

তিনি বলেন, এখানে মূল বিষয় হল গিলগিট-বালতিস্তানের সাংবিধানিক মর্যাদা। পাকিস্তানের প্রতিটি সরকার এই অঞ্চলকে উপেক্ষা করেছে। তারা এটিকে কেবল বাফার জোন, কৌশলগত অবস্থান, কাশ্মীরের গণভোট ভোটব্যাঙ্ক এবং সামরিক ব্যারাক হিসাবে বিবেচনা করেছে।
লালের মতে, একটি ধারণা প্রচলিত রয়েছে যে, গিলগিট-বালতিস্তানের জনগণের প্রয়োজন নেই পাকিস্তানের, তাদের কেবল গিলগিট-বালতিস্তানের ভূমি দরকার। ফলে এর জনগণের প্রতি দীর্ঘদিনের দায়বদ্ধতা আর এই ভূখণ্ডকে কেবল সম্পদে পরিণত করেছে। অন্যদিকে রাজনৈতিক দৃষ্টিভঙ্গিতে গিলগিট-বালতিস্তান কোনো স্বাধীন এলাকা বা  প্রদেশ নয়।

স্বাধীনতার পর থেকে এই অঞ্চলটি যথাযথ সরকার ছাড়াই ছিল। এখন স্থানীয় সরকার সংস্থা এবং ফেডারেল সংস্থাগুলোর মিশ্রণে চলছে এবং কেন্দ্রীয় সরকারের সরাসরি নিয়ন্ত্রণে কাজ করছে। এমন এক অবস্থার মধ্যে  গিলগিট-বাল্টিস্তানের জনগণ রয়েছে, যেখানে নিজস্ব শাসনব্যবস্থায় তারা খুব কমই কথা বলতে পারে। তাদের চাহিদাগুলো প্রায়শই উপক্ষেতি থাকে।

লালকে উদ্ধৃত করে এএনআই লিখেছে, বর্তমান রাজনীতিবিদদের সাধারণ জনগণের প্রতি সামান্য আগ্রহ নেই। কেবল ভোটের জন্য তারা এখানে আসেন আর দরিদ্রদের প্রতি সমবেদনা জানান।
সূত্র: এএনআই

বিজ্ঞাপন

দেশ বিদেশ থেকে আরও পড়ুন

আরও খবর

   

দেশ বিদেশ সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status