ঢাকা, ২৪ জুন ২০২৪, সোমবার, ১০ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ, ১৭ জিলহজ্জ ১৪৪৫ হিঃ

দেশ বিদেশ

ফের ঢাকা কোর্টে আওয়ামী লীগ ও বিএনপিপন্থি আইনজীবীদের মধ্যে সংঘর্ষ, আহত ৭

স্টাফ রিপোর্টার
৬ জুন ২০২৩, মঙ্গলবারmzamin

ঢাকা মহানগর দায়রা জজ কোর্টে আওয়ামী লীগ ও বিএনপিপন্থি আইনজীবীদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে বিএনপি সমর্থক ২০-২৫ জন আইনজীবী আহত হওয়র ঘটনা ঘটেছে। এদের মধ্যে গুরুতর আহত ৭ জনকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। সোমবার বিকাল পৌনে ৫ টার দিকে তাদেরকে উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের জরুরি বিভাগে ভর্তি করা হয়েছে। 

আহতরা হলেন- বাংলাদেশ জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সাধারণ সম্পাদক এডভোকেট ওমর ফারক ফারুকী, এডভোকেট মো. মুজাহিদুল ইসলাম সায়েম (৩৫), এডভোকেট মো. আনোয়ার হোসেন তারুণ্য (৩০), এডভোকেট মো. জহিরুল ইসলাম (৩৫) ও মোছাম্মৎ  মুন্নি আক্তার (৩০)। বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও ঢাকা মহানগর দক্ষিণ বিএনপি’র আহ্বায়ক আব্দুস সালাম, বিএনপি’র আইন বিষয়ক সম্পাদক ব্যারিস্টার কায়সার কামাল, জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সভাপতি এজে মোহাম্মদ আলী, ফোরামের সুপ্রিম কোর্ট ইউনিট শাখার সাধারণ সম্পাদক এডভোকেট গাজী কামরুল ইসলাম সজলের নেতৃত্বে জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের নেতৃবৃন্দ আহতদের দেখতে যান।

জ্ঞাত আয়-বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে দুর্নীতি দমন কমিশনের (দুদক) দায়ের করা মামলায় তারেক রহমান ও তার স্ত্রী ডা. জোবায়দা রহমানের সাক্ষ্যগ্রহণের শুনানিতে এজলাসে ঢুকতে চাইলে ঢাকা মহানগর দায়রা জজ আদালতের বারান্দায়  বিএনপি ও আওয়ামী লীগ সমর্থক আইনজীবীদের মধ্যে প্রথমে ধাক্কাধাক্কির ঘটনা ঘটে। এক পর্যায়ে বিএনপি সমর্থক আইনজীবীরা এজলাসে প্রবেশ করার চেষ্টা করলে আওয়ামী লীগ সমর্থক আইনজীবীরা মারামারিতে জড়িয়ে পড়েন। এতে বিএনপিপন্থি প্রায় ২০-২৫জন আইনজীবী আহত হয়েছেন বলে জানান জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম ঢাকা বার ইউনিটের সভাপতি এডভোকেট মাসুদ আহমেদ তালুকদার। এদের মধ্যে ৭ জন গুরুতর আহত হয়েছেন বলে জানান তিনি।

গত ৩০শে মে জ্ঞাত আয়-বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে দুদকের দায়ের করা মামলায় তারেক রহমান ও তার স্ত্রী ডা. জোবায়দা রহমানের সাক্ষ্যগ্রহণকে কেন্দ্র করে ঢাকা মহানগর দায়রা জজ আদালতের এজলাসের ভিতরে বিএনপি ও আওয়ামী লীগ সমর্থক আইনজীবীদের মধ্যে মারামারির ঘটনা ঘটে। এ ঘটনায় বিএনপি’র আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক এডভোকেট মাসুদ আহম্মেদ তালুকদার ও জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের ঢাকা ইউনিটের সাধারণ সম্পাদক এডভোকেট ওমর ফারুক ফারুকী সহ ২৮ জনের নাম উল্লেখ করে এবং বিএনপিপন্থি ১০০-১৫০ জন অজ্ঞানতামা আইনজীবীর কথাও উল্লেখ করে কোতোয়ালি থানায় জিডি (সাধারণ ডায়েরি) করা হয়।

গত ২১শে মে মামলার বাদী দুদকের উপ-পরিচালক জহিরুল হুদার সাক্ষ্যের মাধ্যমে এ মামলার সাক্ষ্যগ্রহণ শুরু হয়। গত ১৩ই এপ্রিল তারেক ও জোবায়দার বিরুদ্ধে অভিযোগ গঠনের আদেশ দেন একই আদালত।

বিজ্ঞাপন
এ মামলায় তাদেরকে পলাতক দেখানো হয়েছে। গত বছরের ১লা নভেম্বর তারেক ও জোবায়দার বিরুদ্ধে আনা অভিযোগপত্র আমলে নিয়ে তাদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন একই আদালত। 

গত বছরের ২৬শে জুন তারেক ও জোবায়দাকে পলাতক ঘোষণা করে ৪ কোটি ৮২ লাখ টাকার দুর্নীতি মামলা দায়ের ও তার প্রক্রিয়ার বৈধতা নিয়ে করা পৃথক রিট আবেদন খারিজ করে দেন হাইকোর্ট। মামলার বিবরণ থেকে জানা যায়, জ্ঞাত আয়ের বাইরে ৪ কোটি ৮১ লাখ ৫৩ হাজার ৫৬১ টাকার মালিক হওয়া এবং সম্পদের তথ্য গোপন ও জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে ২০০৭ সালের ২৬শে সেপ্টেম্বর রাজধানীর কাফরুল থানায় এ মামলা করে দুদক। মামলায় তারেক রহমান, জোবায়দা রহমান ও তার মা ইকবাল মান্দ বানুকে আসামি করা হয়। তারেক রহমানের শাশুড়ি মারা যাওয়ায় এই মামলা থেকে তাকে অব্যাহতি দেয়া হয়।

দেশ বিদেশ থেকে আরও পড়ুন

আরও খবর

   

দেশ বিদেশ সর্বাধিক পঠিত

১০

মৌলভীবাজারে জাতীয় পার্টির সম্মেলন সম্পন্ন / ‘আমরা আওয়ামী লীগে নেই, বিএনপিতেও নেই

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status