ঢাকা, ১৫ জুন ২০২৪, শনিবার, ১ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ, ৮ জিলহজ্জ ১৪৪৫ হিঃ

প্রবাস

বঙ্গবন্ধুর জুলিও কুরি শান্তি পদক প্রাপ্তি উপলক্ষে মালদ্বীপ দূতাবাসে আলোচনা সভা

মোঃ এমরান হোসেন তালুকদার, মালদ্বীপ প্রতিনিধি

(১ বছর আগে) ২৮ মে ২০২৩, রবিবার, ৮:৫৯ অপরাহ্ন

mzamin

 মালদ্বীপে  বাংলাদেশ হাইকমিশনের  উদ্যোগে যথাযোগ্য মর্যাদা ও বিপুল উৎসাহ-উদ্দীপনায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জুলিও কুরি শান্তি পদক প্রাপ্তির উপলক্ষে দূতাবাসের হলরুমে এক আলোচনা সভা ও কেক কাটা অনুষ্ঠিত হয়। পৃথিবীর কোনো স্বাধীন দেশের রাষ্ট্র নায়কের এটিই প্রথম পুরস্কার। জুলিও কুরি শান্তি পদক পুরস্কারটি আন্তর্জাতিকভাবে আমাদের দেশকে সম্মানিত করেছে যাহা  বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৩ সালে ৩০ মে‘জুলিও কুরি’ শান্তি পদক পেয়েছেন।

অনুষ্ঠানের প্রারম্ভে পবিত্র কোরআন তেলাওয়াত করা শেষে প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতির বানী পাঠ করে শুনানো হয়। পরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জুলিও কুরি শান্তি পদক প্রাপ্তির উপর নির্মিত একটি প্রামাণ্য ভিডিও  চিত্র প্রদর্শন করা হয়। প্রধান অতিথি  হাইকমিশনার রিয়ার এডমিরাল এস এম আম আবুল কালাম আজাদ তার বক্তব্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন এবং স্বাধীন সার্বভৌম বাংলাদেশ প্রতিষ্ঠায় জাতির পিতার সংগ্রাম এবং ত্যাগের কথা গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করেন।

একটি সদ্য স্বাধীন দেশের পররাষ্ট্রনীতি ও বহিঃসম্পর্কের রূপরেখা প্রণয়নে তাঁর দূরদর্শিতার কথা গুরুত্বের সাথে উপস্থাপন করে তিনি আরও বলেন,  জুলিও কুরি শান্তি পদক প্রাপ্ত অন্যান্য বিশ্বনেতাদের নাম উল্লেখ করেন এবং এই পদক প্রাপ্তিকে বিশ্বশান্তি প্রতিষ্ঠায় বঙ্গবন্ধু  শেখ মুজিবুর রহমানের অগ্রগামী ভূমিকার আন্তর্জাতিক স্বীকৃতি হিসেবে উল্লেখ করেন। বৈধ পথে রেমিটেন্স প্রেরণ করে,  বঙ্গবন্ধুর সোনারবাংলা  গড়ার লক্ষ্যে,  প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করার  জন্য প্রবাসের মাটিতে সকলে   স্ব-স্ব  অবস্থান থেকে সহযোগিতা কলার আহ্বান জানান।

অনুষ্ঠানে প্রবাসী বাংলাদেশী, সামাজিক ও রাজনৈতিক প্রতিষ্ঠানের নেতাকর্মীবৃন্দ, সাংবাদিক, সাংস্কৃতিক ব্যক্তিবর্গ ও দূতাবাসের কর্মকর্তা - কর্মচারীবৃন্দ স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করেন।  অনুষ্ঠানের শেষ পর্যায়ে কেক কাটা পরে  মধ্যাহ্ন ভোজের আপনের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি হয়।

প্রবাস থেকে আরও পড়ুন

আরও খবর

   

প্রবাস সর্বাধিক পঠিত

কারী লাইফ অ্যাওয়ার্ডস ও গালা ডিনার/ যুক্তরাজ্যের সেরা শেফ ও রেস্টুরেটার্সদের সম্মাননা

১০

নিউ ইয়র্ক বাংলাদেশ প্রেস ক্লাব নির্বাচন-২০২৩/ মনোয়ার সভাপতি মোমিন সম্পাদক

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status