ঢাকা, ২৫ মার্চ ২০২৩, শনিবার, ১০ চৈত্র ১৪২৯ বঙ্গাব্দ

শরীর ও মন

বায়োপসি-এমআরআই স্ক্যান ছাড়াই শুধু রক্তপরীক্ষা করে জানা যাবে প্রোস্টেট ক্যান্সারের লক্ষণ

মানবজমিন ডিজিটাল

(১ মাস আগে) ৮ ফেব্রুয়ারি ২০২৩, বুধবার, ৩:৪৩ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১২:১৫ পূর্বাহ্ন

mzamin

একটি রক্ত ​​পরীক্ষা ৯০ শতাংশেরও বেশি নির্ভুলভাবে প্রোস্টেট ক্যান্সার শনাক্ত করতে পারে। একটি গবেষণা এই নতুন তথ্য প্রকাশ করেছে। যে সমস্ত পুরুষরা তাদের চিকিৎসকের  কাছে প্রস্রাব করার সময় চাপ অনুভূত হওয়ার  উপসর্গ নিয়ে যান তাদের রক্ত ​​পরীক্ষা করা হয় যাকে 'PSA পরীক্ষা' বলা হয়। কিন্তু এটি ভুল। এর জেরে  হাজার হাজার পুরুষকে ভুলভাবে বলা হয়েছে যে, তাদের প্রোস্টেট ক্যান্সার হতে পারে এবং অপ্রয়োজনীয়ভাবে একটি বেদনাদায়ক বায়োপসি বা এমআরআই স্ক্যানের জন্য পাঠানো হয়েছে ।

একটি নতুন রক্ত ​​পরীক্ষা অনেক  নির্ভুল ফলাফল দিচ্ছে-১৪৭ জন পুরুষের ওপর পরীক্ষা করার সময় ৯২ শতাংশ নির্ভুল ফল দিয়েছে ।
যখন একই পুরুষদের স্ট্যান্ডার্ড PSA পরীক্ষা করতে দেয়া হয়েছিল, তাদের ইতিবাচক ফলাফল মাত্র ১৪ শতাংশ সঠিক ছিল। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন বিজ্ঞানীদের একটি  কোম্পানি এই নতুন রক্ত ​​পরীক্ষার  পদ্ধতিটি তৈরি করেছে। এটি রক্তের অভ্যন্তরে অনাক্রম্য কোষগুলির পরিবর্তনগুলি সন্ধান করে, যা ক্যান্সারের প্রাথমিক পর্যায়ে দেখা জিনের কার্যকলাপের পরিবর্তনগুলিকে চিহ্নিত করে। গবেষণার প্রধান লেখক তথা  ইস্ট অ্যাংলিয়া ইউনিভার্সিটির অধ্যাপক দিমিত্রি পশেজেটস্কি বলেছেন, '' পিএসএ  পরীক্ষার পর মাত্র  এক চতুর্থাংশ  ব্যক্তির দেহে প্রোস্টেট ক্যান্সারের লক্ষণ  পাওয়া গেছে । যদিও  PSA- পরীক্ষার পর ১৪৭ জন পুরুষের মধ্যে বেশিরভাগেরই ইতিবাচক ফলাফল দেখা গেছে। PSA প্রোস্টেট থেকে আসা এক ধরনের প্রোটিন।

বিজ্ঞাপন
 নতুন রক্ত পরীক্ষাটিও PSA  অনুসন্ধান করে, সেই সঙ্গে পাঁচটি জিনে ক্যান্সার-সংযুক্ত পরিবর্তনের কারণে ইমিউন কোষের পরিবর্তনগুলি দেখতে EpiSwitch নামে একটি পদ্ধতিও  অনুসরণ করে। সম্মিলিত পরীক্ষাটিকে  PSE পরীক্ষা বলা হয়। এর মাধ্যমে যে ফলাফল এসেছে তার ৯৪  শতাংশ সঠিক ছিল। অর্থাৎ অনেক ব্যক্তিরাই  আশ্বস্ত হয়েছেন এই জেনে যে  তাদের প্রোস্টেট ক্যান্সার নেই।  '' এটি এখনো পরিষ্কার নয় যে ম্যামোগ্রামগুলি যেভাবে একজন নারীর  স্তন ক্যান্সারের ঝুঁকি পরীক্ষা করে সেভাবে স্বাস্থ্যকর পুরুষদের প্রাথমিক প্রোস্টেট ক্যান্সারের জন্য PSE  পরীক্ষা  কতটা ভাল কাজ করবে।গবেষণার ফলাফল 'ক্যান্সার' জার্নালে প্রকাশিত হয়েছে।

সূত্র : dailymail.co.uk

শরীর ও মন থেকে আরও পড়ুন

শরীর ও মন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2023
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status