ঢাকা, ২৮ মে ২০২৪, মঙ্গলবার, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ, ১৯ জিলক্বদ ১৪৪৫ হিঃ

প্রবাস

তরুণদের উচ্চশিক্ষায় সহায়তায় মেয়র লুৎফুর রহমানের ইউনির্ভাসিটি বার্সারি স্কিম চালু

বৃটেন থেকে সংবাদদাতা

(১ বছর আগে) ৩১ জানুয়ারি ২০২৩, মঙ্গলবার, ১১:১৫ পূর্বাহ্ন

এবার টাওয়ার হ্যামলেটস বারার তরুণদের উচ্চশিক্ষা লাভে সহায়তা করার জন্য মেয়রের ইউনিভার্সিটি বার্সারি এওয়ার্ড নামের আর্থিক প্রণোদনা কর্মসূচি আনুষ্ঠানিকভাবে চালু করেছে টাওয়ার হ্যামলেটস কাউন্সিল। গতকাল ৩০শে জানুয়ারি সোমবার, পূর্ব লন্ডনের মাইল এন্ড রোডে অবস্থিত কুইন মেরি ইউনিভার্সিটিতে আয়োজিত এক অনুষ্ঠানে বারার নির্বাহী মেয়র লুৎফুর রহমান আনুষ্ঠানিকভাবে মেয়র’স ইউনিভার্সিটি বার্সারি অ্যাওয়ার্ড উদ্বোধন করেন। কুইন মেরি ইউনিভার্সিটির সার্বিক ব্যবস্থাপনায় আয়োজিত এই অনুষ্ঠানে ইউনিভার্সিটির প্রেসিডেন্ট এন্ড প্রিন্সিপাল প্রফেসর কলিন বেইলি, টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের ডেপুটি মেয়র এবং লীড মেম্বার ফর এডুকেশন কাউন্সিলর মাইয়ুম তালুকদার, কুইন মেরির ওয়েলফেয়ার এডভাইস ম্যানেজার এবং ডেপুটি হেড অফ এডভাইস এন্ড কাউন্সিলিং জিল বেলনিকফ, সিনিয়র লেকচারার ইন লিংগুইস্টিক ক্যাথলিন ম্যাকার্থি বক্তব্য রাখেন। অনুষ্ঠানে  কাউন্সিলের কর্পোরেট ডিরেক্টর ফর চিলড্রেন্স সার্ভিসেস জেমস টমাস, ডিরেক্টর অফ এডুকেশন স্টিভ কাটাওয়া সহ কাউন্সিলের শীর্ষস্থানীয় কর্মকতাবৃন্দ, বিশিষ্ট শিক্ষাবিদ ও শিক্ষা গবেষকগণ ও বিশ্ববিদ্যালয়ের বিপুল সংখ্যক শিক্ষার্থী উপস্থিত ছিলেন। অনুষ্ঠানটি পরিচালনা করেন হেড অব মেয়র অফিস এ্যামি জ্যাকসন।
মেয়রের ইউনিভার্সিটি বার্সারি অ্যাওয়ার্ড পাওয়ার যোগ্য বিবেচিত শিক্ষার্থীদের বিশেষ এই আর্থিক প্রণোদনা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নে ব্যয় নির্বাহের ক্ষেত্রে কিছুটা সহায়তা করবে। যোগ্য শিক্ষার্থীরা আবাসন, বই এবং আনুষঙ্গিক সংস্থান বা রিসোর্সেস সহ তাদের স্নাতক অধ্যয়নের সাথে সম্পর্কিত খাতে ব্যয় করার জন্য এককালীন ১,৫০০ পাউন্ড অনুদান চেয়ে আবেদন করতে পারেন। এই খাতে বরাদ্দকৃত ৬ লাখ পাউন্ডের তহবিল দিয়ে প্রথম বছরে প্রায় ৪০০ শিক্ষার্থীকে সহায়তা দেয়া হবে। এই তহবিল হচ্ছে বারার তরুণদের আরও বেশি জীবনমুখী সুযোগ পেতে সহায়তা করার জন্য মেয়র লুৎফুর রহমানের প্রতিশ্রুতির অংশ। জীবনযাত্রার ব্যয় বৃদ্ধির ফলে পারিবারিক বাজেটের ওপর অভূতপূর্ব চাপ সৃষ্টির এই কঠিন সময়ে এই সহায়তাগুলি বিশেষভাবে গুরুত্বপূর্ণ।
এ প্রসঙ্গে টাওয়ার হ্যামলেটসের মেয়র লুৎফুর রহমান বলেন, আমি আনুষ্ঠানিকভাবে বিশ্ববিদ্যালয় বার্সারি অ্যাওয়ার্ড চালু করতে পেরে আনন্দিত যা তরুণদের উচ্চতর শিক্ষা গ্রহনের ক্ষেত্রে আর্থিক চ্যালেঞ্জগুলি হ্রাস করতে সহায়তা করবে। এই আর্থিক সহায়তা যুবকদের জীবনধারণের সংকটের মধ্যেও পড়াশোনা চালিয়ে যেতে আত্মবিশ্বাস ও উৎসাহ যোগাবে।” তিনি বলেন, “শিক্ষা আমার হৃদয়ের খুব কাছাকাছি এবং জীবনমুখী শিক্ষাকে সহায়তা করা আমার প্রশাসনের জন্য একটি অন্যতম অগ্রাধিকার।

বিজ্ঞাপন
তরুণদেরকে তাদের পূর্ণ সম্ভাবনায় পৌঁছানোর জন্য এবং পরবর্তী প্রজন্মকে নেতৃত্ব দেয়ার মত যোগ্য হওয়ার উপযোগী সরঞ্জাম এবং সুযোগগুলি প্রদান করা খুবই জরুরি।
এডুকেশন এন্ড লাইফলং লার্নিং বিষয়ক কেবিনেট মেম্বার, কাউন্সিলর মাইয়ুম তালুকদার বলেছেন, প্রতিটি তরুণ তাদের আর্থিক পরিস্থিতি নির্বিশেষে সর্বোত্তম শিক্ষার সুযোগ পাওয়ার দাবিদার। টাওয়ার হ্যামলেটসের তরুণদের সাহায্য করার জন্য কাউন্সিলের প্রতিশ্রুতির বাস্তব প্রতিফলন মেয়রের ইউনিভার্সিটি বার্সারি স্কিমটি এমন সময়ে নেয়া হয়েছে, যখন অনেক পরিবার আর্থিক সংকটের সাথে লড়াই করে চলেছে।
কুইন মেরি ইউনিভার্সিটির প্রেসিডেন্ট এন্ড প্রিন্সিপাল প্রফেসর কলিন বেইলি এই উদ্যোগের প্রশংসা করেছেন। তিনি বলেন, এই আর্থিক অনুদান উচ্চ শিক্ষায় তরুণদের অনুপ্রাণিত করতে সাহায্য করবে।
কুইন মেরি ইউনিভার্সিটির প্রেসিডেন্ট প্রফেসর কলিন বেইলি বলেন, মেয়রের এই আর্থিক প্রণোদনা উচ্চ শিক্ষায় ছাত্রছাত্রীদের উৎসাহিত করবে। এটা একটা ব্যতিক্রমী উদ্যোগ এবং বর্তমান জীবনযাত্রার ব্যয় বৃদ্ধির চলমান সংকটের সময় লেখাপড়ায় শিক্ষার্থীদের আর্থিক সহায়তা দিয়ে টাওয়ার হ্যামলেটস কাউন্সিল একটি অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে।

মেয়রের ইউনির্ভাসিটি বার্সারি পাওয়ার যোগ্য বিবেচিত হতে পারেন, অনুষ্ঠানে উপস্থিত এমন  কয়েকজন শিক্ষার্থী তাদের প্রতিক্রিয়ায় বলেন, বর্তমান আর্থিক চ্যালেঞ্জের সময় উচ্চ শিক্ষা অর্জনে আগ্রহ ধরে রাখতে এই বার্সারি অনেক সহায়তা করবে। তারা এই উদ্যোগ নেয়ায় সন্তোষ প্রকাশ করেন।
শিক্ষা ক্ষেত্রে বারার ছাত্রছাত্রীরা যাতে সামনের দিকে এগিয়ে পারে, সেজন্য তাদেরকে যতটুকু পারা যায় সহায়তা করার জন্য ১ দশমিক ১ মিলিয়ন পাউন্ডের যে তহবিল গঠন করা হয়েছে, তারই একটি অংশ হচ্ছে এই ইউনিভার্সিটি বার্সারি স্কিম। এর আগে মেয়রের এডুকেশন মেন্টেনেইন্স এলাউন্স বা ইএমএ’র আওতায় ২০২২/২৩ শিক্ষাবর্ষের জন্য যোগ্য শিক্ষার্থীদের ৪০০ পাউন্ড করে আর্থিক অনুদান প্রদান কার্যক্রম শুরু করা হয়। ইএমএ খাতে প্রথম বছরের জন্য ৫০০ হাজার পাউন্ডের একটি তহবিল প্যাকেজ ঘোষণা করা হয় যা দিয়ে ১,২৫০ জন ছাত্রছাত্রীকে আর্থিক সহায়তা দেয়া হচ্ছে।
উভয় স্কিমের জন্য প্রদেয় অর্থ সরাসরি শিক্ষার্থীদের কাছে প্রদান করা হবে। ২০২২/২৩ শিক্ষাবর্ষের জন্য উভয় স্কিমের আবেদন করার সময় ২ জানুয়ারী ২০২৩ এ শেষ হয়ে গেছে। ২০২৩-২৪ শিক্ষাবর্ষের জন্য আবেদন গ্রহণ কার্যক্রম ২০২৩ এর সামারে বা গ্রীষ্মে শুরু হবে। ইএমএ এবং ইউনিভার্সিটি বার্সারি স্কিমস এর ওয়েবসাইট ww w.towerhamlets.gov.uk/EMA এ গিয়ে আবেদন জমা দিতে হবে।
 

প্রবাস থেকে আরও পড়ুন

আরও খবর

   

প্রবাস সর্বাধিক পঠিত

কারী লাইফ অ্যাওয়ার্ডস ও গালা ডিনার/ যুক্তরাজ্যের সেরা শেফ ও রেস্টুরেটার্সদের সম্মাননা

১০

নিউ ইয়র্ক বাংলাদেশ প্রেস ক্লাব নির্বাচন-২০২৩/ মনোয়ার সভাপতি মোমিন সম্পাদক

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status