ঢাকা, ৭ ফেব্রুয়ারি ২০২৩, মঙ্গলবার, ২৪ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ, ১৫ রজব ১৪৪৪ হিঃ

খেলা

আইসিসির বর্ষসেরা ওয়ানডে দলে মিরাজ

স্পোর্টস ডেস্ক
২৫ জানুয়ারি ২০২৩, বুধবারmzamin

২০২২ সালটা দারুণ কাটে মেহেদী হাসান মিরাজের। ব্যাট এবং বলে সমানতালে পারফর্ম করেন বাংলাদেশি অলরাউন্ডার। ছন্দময় বছর কাটিয়ে আইসিসির বর্ষসেরা ওয়ানডে দলে জায়গা করে নিলেন মিরাজ।  গতকাল বর্ষসেরা ওয়ানডে একাদশ প্রকাশ করে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। ক্রিকেট ব্যক্তিত্ব, গণমাধ্যমকর্মী ও দর্শকের ভোটে এই দল নির্বাচন করা হয়েছে। পাকিস্তানের বাবর আজমের নেতৃত্বাধীন দলটির ব্যাটিং লাইন আপে সাত নম্বরে স্থান পেয়েছেন মিরাজ। অলরাউন্ডার হিসেবে বর্ষসেরা ওয়ানডে একাদশে রয়েছেন তিনি। বেস্ট ইলেভেনে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ভারত ও ওয়েস্ট ইন্ডিজের দুজন করে জায়গা পেয়েছেন। একজন করে আছেন বাংলাদেশ, পাকিস্তান ও জিম্বাবুয়ের। 

বাবর আজম 

২০২২ পঞ্জিকাবর্ষে বর্ষসেরা ওয়ানডে একাদশের অধিনায়ক বাবর আজম ৯টি ওয়ানডে ম্যাচ খেলেছেন। যার মধ্যে ৮ ম্যাচেই পঞ্চাশোর্ধ্ব ইনিংস খেলেন পাকিস্তানি ব্যাটার।

বিজ্ঞাপন
৮৪.৮৭ গড়ে মোট ৬৭৯ রান করেছেন তিনি। সেঞ্চুরি হাঁকান তিনটি। বাবরের দুর্দান্ত ছন্দ দেখানে ৯ ম্যাচের আটটিতেই জয় পায় পাকিস্তান। আইসিসির বর্ষসেরা ওয়ানডে একাদশে ওপেনার হিসেবে রয়েছেন তিনি। 

ট্রাভিস হেড 

ওপেনিংয়ে বাবর আজমের সঙ্গী করা হয়েছে অস্ট্রেলিয়ার ট্রাভিস হেডকে। বাঁ হাতি এই ব্যাটার ২০২২ সালে মোট ৯টি ওয়ানডে ম্যাচ খেলেন। দুই সেঞ্চুরি এবং ৩ ফিফটিতে ৫৫০ রান করেন তিনি।  

শাই হোপ 

২০২২ সালটা দুর্দান্ত কাটান শাই হোপ। ৫০ ওভারের খেলায় ওয়েস্ট ইন্ডিজের সবচেয়ে ধারাবাহিক ব্যাটার ছিলেন তিনি। গত বছর ৩৫.৪৫ গড়ে ৭০৯ রান করেন তিনি। তিন সেঞ্চুরি এবং দুটি ফিফটি হাঁকান হোপ। 

শ্রেয়াস আইয়ার

 বর্ষসেরা ওয়ানডে একাদশে টু ডাউন ব্যাটার হিসেবে জায়গা করে নিয়েছেন ভারতের শ্রেয়াস আইয়ার। ২০২২ সালে ১৭টি ওয়ানডে ম্যাচ খেলে ৫৫.৬৯ গড়ে ৭২৪ রান করেন তিনি। একটি সেঞ্চুটি এবং ছয়টি ফিফটি হাঁকান আইয়ার। 

টম ল্যাথাম 

আইসিসির বর্ষসেরা ব্যাটিং লাইনআপে পঞ্চম ব্যাটার হিসেবে আছেন নিউজিল্যান্ডের টম ল্যাথাম। ২০২২ সালে ১৫ ম্যাচে ৫৫.৮০ গড়ে ৫৫৮ রান করেন এই কিউই তারকা। দুটি করে সেঞ্চুরি ও ফিফটি হাঁকান তিনি। বেস্ট ইলেভেনের উইকেটরক্ষকও ল্যাথাম। 

সিকান্দার রাজা

 জিম্বাবুয়ে থেকে বর্ষসেরা ওয়ানডে একাদশে জায়গা করে নিয়েছেন সিকান্দার রাজা। ব্যাট হাতে ৬৪৫ রান আর বল হাতে ৮ উইকেট নেন তিনি। রাজা আইসিসি বর্ষসেরা টি-টোয়েন্টি একাদশেও জায়গা পেয়েছেন। 

মেহেদী হাসান মিরাজ 

২০২২ সালে ওয়ানডে ফরম্যাটে সবচেয়ে ধারাবাহিক অলরাউন্ডারদের একজন ছিলেন মিরাজ। আইসিসির একাদশে অলরাউন্ডার হিসেবেই আছেন তিনি। গত বছর বল হাতে ১৫ ম্যাচে ২৪ উইকেট নেন মিরাজ। বেস্ট পারফরম্যান্স ২৯ রান দিয়ে ৪ উইকেট। ব্যাট হাতে ৬৬ গড়ে ৩৩০ রান করেন তিনি। একটি করে সেঞ্চুরি ও ফিফটি হাঁকান তিনি। 

আলজারি জোসেফ

 বোলার হিসেবে বর্ষসেরা একাদশে আছেন ওয়েস্ট ইন্ডিজের আলজারি জোসেফ। ক্যারিবীয়দের হয়ে ২০২২ সালে ১৭ ম্যাচ খেলে ২৭ উইকেট নেন এই পেসার। জোসেফের বেস্ট বোলিং ফিগার ছিল ৩৬ রানে ৩ উইকেট। 

মোহাম্মদ সিরাজ 

২০২২ সালে ১৫টি ওয়ানডে ম্যাচ খেলেন ভারতীয় পেসার মোহাম্মদ সিরাজ। এতে ৪.৬২ ইকোনমি এবং ২৩.৫০  গড়ে ২৪ উইকেট নেন তিনি। গত বছর সিরাজের বেস্ট বোলিং ফিগার ২৯ রানে ৩ উইকেট। 

ট্রেন্ট বোল্ট

 নিউজিল্যান্ডের পেসার ট্রেন্ট বোল্ট বোলার হিসেবে রয়েছেন আইসিসির বর্ষসেরা ওয়ানডে একাদশে। ব্যাটিং লাইনআপে দশম তিনি। ২০২২ সালে মাত্র ৬ ম্যাচ খেলে ১২.৩৮ গড়ে ১৮ উইকেট নেন বোল্ট। তার সেরা বোলিং ফিগার ৩৮ রানে ৪ উইকেট। 

অ্যাডাম জাম্পা 

গত বছর বল হাতে দাপুটে পারফরম্যান্স দেখিয়েছেন অস্ট্রেলিয়ান স্পিনার অ্যাডাম জাম্পা। ১২ ম্যাচ খেলে ৩০ উইকেট নেন তিনি। এক 

নজরে বর্ষসেরা ওয়ানডে একাদশ 

বাবর আজম (অধিনায়ক), ট্রাভিস হেড, শাই হোপ, শ্রেয়াস আইয়ার, টম ল্যাথাম. সিকান্দার রাজা, মেহেদী হাসান মিরাজ, আলজারি জোসেফ, মোহাম্মদ সিরাজ, ট্রেন্ট বোল্ড ও অ্যাডাম জাম্পা।

খেলা থেকে আরও পড়ুন

খেলা সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status