ঢাকা, ৭ ফেব্রুয়ারি ২০২৩, মঙ্গলবার, ২৪ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ, ১৫ রজব ১৪৪৪ হিঃ

প্রথম পাতা

যে কারণে আলোচনায় শিরীন শারমিন চৌধুরী

স্টাফ রিপোর্টার
২৩ জানুয়ারি ২০২৩, সোমবারmzamin

কে হচ্ছেন বঙ্গভবনের নতুন বাসিন্দা। রাজনৈতিক মহলে এ নিয়ে নানা আলোচনা ও কৌতূহল। সামাজিক মাধ্যমে এরইমধ্যে ভাইরাল হয়েছেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী। এমনকি অনেকে অভিনন্দনও    জানাচ্ছেন তাকে। সে যাই হোক নতুন প্রেসিডেন্ট হিসেবে শিরীন শারমিন চৌধুরীর নাম যে বিবেচনায় রয়েছে তা নিশ্চিত করেই বলা যায়।

একাডেমিক পর্যায়ে  খ্যাতিমান আইনজীবী ড. শিরীন শারমিন চৌধুরীকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যখন মন্ত্রিসভায় স্থান দেন তখন তা খুব বেশি বিস্ময় তৈরি করেনি। তবে প্রায় দশ বছর আগে তার স্পিকার হওয়া ছিল চমক জাগানিয়া। এক্ষেত্রে আলোচনায় ছিল তার পারিবারিক ঐতিহ্যের বিষয়টিও। তার পিতা রফিকুল্লাহ চৌধুরী স্বাধীনতার পর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একান্ত সচিব হিসেবে দায়িত্ব পালন করেন। এর আগে তিনি ছাত্রলীগ নেতা হিসেবেও রেখেছিলেন গুরুত্বপূর্ণ ভূমিকা। পারিবারিক ও রাজনৈতিক ঐতিহ্যের পাশাপাশি শিক্ষা জীবনে অত্যন্ত কৃতিত্ব দেখান শিরীন শারমিন চৌধুরী।

বিজ্ঞাপন
স্পিকার হিসেবে দীর্ঘ সময় দায়িত্ব পালনকালে তিনি ছিলেন অনেকটা বিতর্কের বাইরে। বিশ্বস্ততার সঙ্গে দায়িত্ব পালন করেছেন। এসব বিবেচনায় শিরীন শারমিন চৌধুরীর প্রেসিডেন্ট হওয়ার সম্ভাবনা বেশি বলে জানিয়েছে সংশ্লিষ্ট সূত্রগুলো। 

একটি সূত্র বলছে, আটকে থাকা ফাইল মুক্ত করে দেয়ার ব্যাপারে সম্প্রতি স্পিকার দপ্তরের তৎপরতা বেশ বেড়েছে। ওয়াকিবহাল মহল বলছে, স্পিকারের প্রেসিডেন্ট হওয়ার সম্ভাবনার নেপথ্যে আরেকটি বিষয়ও আলোচনায় রয়েছে। নতুন প্রেসিডেন্টের দায়িত্ব পালনের সময়ই আগামী সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। প্রেসিডেন্ট সেসময় প্রয়োজনে যেন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারেন তাও বিবেচনায় রাখা হচ্ছে। এটিও আলোচনায় আছে যে, প্রেসিডেন্টকে প্রয়োজনে নির্বাচনের সময়ে বিশেষ কিছু ক্ষমতা দেয়া হতে পারে। তবে এর পুরোটাই নির্ভর করবে রাজনৈতিক পরিস্থিতির ওপর।
সম্ভাব্য প্রেসিডেন্ট হিসেবে ড. শিরীন শারমিন চৌধুরী ছাড়াও আলোচনায় রয়েছেন প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমান, মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, সাবেক প্রধান বিচারপতি এবিএম খায়রুল হক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।

পাঠকের মতামত

যে লাউ সে কদু. ha ha ha

syed atik
২৫ জানুয়ারি ২০২৩, বুধবার, ৩:২০ পূর্বাহ্ন

অত্যন্ত ভদ্র মার্জিত ব্যক্তিত্ব, সব দলের কাছে পছন্দের হবেন,উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক

Helal
২৩ জানুয়ারি ২০২৩, সোমবার, ৪:৩১ পূর্বাহ্ন

শিরীন শারমিন চৌধুরী রাষ্ট্রপতি নির্বাচিত হলে একটি ইতিহাস তৈরি হবে। কেননা রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, সংসদ উপনেতা, সংসদের বিরোধী দলনেতা সকলেই নারী হবেন। এক্ষেত্রে নতুন একজন নারী স্পিকার নিযুক্তি দিতে হবে।

রতন কুমার সাহা, উত্ত
২২ জানুয়ারি ২০২৩, রবিবার, ১০:২১ অপরাহ্ন

বাংলাদেশের রাষ্ট্র প্রধান কে বলা হয় '' রাষ্ট্রপতি '' প্রেসিডেন্ট নয় / বিএনপি ও জামায়াত সব সময় রাষ্ট্র প্রধানকে প্রেসিডেন্ট বলে সম্মোধন করে /

mohd. rahman
২২ জানুয়ারি ২০২৩, রবিবার, ৯:৪৩ অপরাহ্ন

সাবেক প্রধান বিচারপতি এবিএম খায়রুল হককে দিলেই খেলাটা জমবে ভালো। উপযুক্ত সময়ে প্রেসিডেন্টের ডিক্রী জারিতে কোন সমস্যাই থাকবেনা। তাছাড়া তার প্রতি এই সরকারের বিশেষ দুর্বলতা থাকাই স্বাভাবিক। একজন ভালো মানুষ বিচারপতি শাহাবুদ্দিনকে রাষ্ট্রপতি করে আলীগ যে খেসারত দিয়েছে, সে ভূল জীবনে দিতীয়বার করবেনা। সুতরাং সর্বজন গ্রহণযোগ্য কোন ব্যক্তিত্ব এই পদে আসার আপাতত কোন সম্ভাবনা নাই।

জামশেদ পাটোয়ারী
২২ জানুয়ারি ২০২৩, রবিবার, ৫:৪৬ অপরাহ্ন

শিরীন শারমিন একজন উপযুক্ত প্রার্থী। অত্যন্ত ভদ্র মার্জিত ব্যক্তিত্ব, কথা বার্তা আচার আচরণ সবদিকে ওনার মতো পুরো আওয়ামী লীগে কম আছে হাতে গোনা কয়েক জন। ওনি রাস্ট্রপতি হলে কোন বিতর্ক থাকবেনা। ওনার জন্য শুভ কামনা রইলো।

মিলন আজাদ
২২ জানুয়ারি ২০২৩, রবিবার, ১২:৩৩ অপরাহ্ন

বিচারপতি খায়রুল হক বিতর্কিত ব্যক্তি হিসাবে সব দলের কাছে পছন্দের হবেন না ।

Kazi
২২ জানুয়ারি ২০২৩, রবিবার, ১২:১৮ অপরাহ্ন

যে লাউ সে কদু।

শেফা
২২ জানুয়ারি ২০২৩, রবিবার, ১১:২৬ পূর্বাহ্ন

প্রথম পাতা থেকে আরও পড়ুন

আরও খবর

প্রথম পাতা সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status