ঢাকা, ৩০ জুন ২০২২, বৃহস্পতিবার, ১৬ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ, ২৯ জিলক্বদ ১৪৪৩ হিঃ

খেলা

প্রিমিয়ার লীগ ‘গ্র্যান্ড ফিনালে’ আজ

কে হবে চ্যাম্পিয়ন, সিটি নাকি লিভারপুল

স্পোর্টস ডেস্ক
২২ মে ২০২২, রবিবার

রোমাঞ্চকর সমাপ্তির অপেক্ষায় ইংলিশ প্রিমিয়ার লীগ। আজ শেষ রাউন্ডের খেলায় নির্ধারিত হবে শিরোপা। ম্যানচেস্টার সিটি ও লিভারপুলের মধ্যে একটি দল হবে চ্যাম্পিয়ন। ৩৭ ম্যাচে ৯০ পয়েন্ট শিরোপাধারী ম্যান সিটির। সমান ম্যাচে লিভারপুলের সংগ্রহ ৮৯ পয়েন্ট। শ্রেষ্ঠত্ব ধরে রাখার ম্যাচে ইতিহাদ স্টেডিয়ামে ম্যানচেস্টার সিটি লড়বে অ্যাস্টন ভিলার বিপক্ষে। আর নিজেদের অ্যানফিল্ড স্টেডিয়ামে উলভারহ্যাম্পটন ওয়ান্ডারার্সের মুখোমুখি হবে লিভারপুল । বাকি ১৬টি ক্লাবও আজ একই সময় (রাত ৯টা) নামবে মাঠে। চ্যাম্পিয়ন, শীর্ষ চারে অবস্থান, অবনমনের হিসাব নিকাশ- সবই চুকে যাবে আজ।
২০১১-১২ মৌসুমের শেষ রাউন্ডে এমন চ্যালেঞ্জের মুখে পড়েছিল ম্যানচেস্টার সিটি। সেবার ফুটবল ইতিহাসেরই অন্যতম স্মরণীয় মুহূর্ত উপহার দেয় কোচ রবার্তো মানচিনির দল।

বিজ্ঞাপন
নগর প্রতিদ্বন্দ্বী ম্যানচেস্টার ইউনাইটেডকে টপকে চ্যাম্পিয়ন হতে কুইন্স পার্ক রেঞ্জার্সের বিপক্ষে নিজেদের শেষ ম্যাচে জিততেই হতো ম্যান সিটিকে। ইতিহাদে নির্ধারিত ৯০ মিনিট শেষে ৩-১ গোলে এগিয়ে ছিল রেঞ্জার্স। অন্য ম্যাচে সান্ডারল্যান্ডকে ১-০ গোলে হারিয়ে তখন সিটির হারের অপেক্ষায় ম্যানচেস্টার ইউনাইটেড। কিন্তু ম্যাচের যোগকরা সময়ে ভোজবাজির মতো পাল্টে যায় সব। ৯২তম মিনিটের গোলে সমতা টানেন সিটির বসনিয়ান ফরোয়ার্ড এডিন জেকো। আর ৯৩ মিনিট ২০ সেকেন্ডের মাথায় সার্জিও আগুয়েরোর করা গোলে ৪৪ বছর পর লীগ চ্যাম্পিয়ন হয় ম্যান সিটি।
আজ অ্যাস্টন ভিলার বিপক্ষে ম্যাচের আগে ঘুরে ফিরে তাই ২০১২ সালের প্রসঙ্গ চলে আসছে। তবে এবার সিটির চাইতে লিভারপুলের লীগ জেতার গল্পটা বেশি রোমাঞ্চকর ও আকর্ষণীয় হবে। একটা সময় সিটিজেনদের চাইতে অনেকটাই পিছিয়ে ছিল লিভারপুল। ইয়ুর্গেন ক্লপের দল টানা জয়ে জমিয়ে তুলেছে শিরোপার লড়াই। ইতিমধ্যেই লীগ কাপ ও এফএ কাপ জেতা লিভারপুল শেষ বাঁশির আগ পর্যন্ত আশা ছাড়বে না। সামনেই তাদের চ্যাম্পিয়নস লীগের ফাইনাল। দুটো বড় ম্যাচের চাপ, তবে চাপটা ভালোই উপভোগ করছে অলরেড ব্রিগেড। কোচ ক্লপ বলেছেন, ইতিহাদে যাই ঘটুক তাতে তোয়াক্কা করবেন না।
লিভারপুলকে লীগ জেতাতে আজ ‘দ্বাদশ’ ব্যক্তির ভূমিকা রাখতে পারেন স্টিভেন জেরার্ড। অলরেডদের সাবেক অধিনায়ক এখন অ্যাস্টন ভিলার হেড কোচ। এছাড়া লিভারপুলের সাবেক খেলোয়াড় ফিলিপে কুটিনহোও অবদান রাখতে পারেন এতে। লিভারপুল ছেড়ে বার্সেলোনা ঘুরে চলতি মৌসুমে অ্যাস্টন ভিলাতে খেলছেন কুটিনহো। জেরার্ডের মতো মনে মনে তিনিও তো অলরেড সমর্থক!
ম্যান সিটি লীগ জিতবে যদি...
১/ অ্যাস্টন ভিলার বিপক্ষে শেষ ম্যাচে তারা জেতে
২/ অ্যাস্টন ভিলার সঙ্গে ড্র করে এবং অন্য ম্যাচে লিভারপুল উলভসের কাছে হেরে যায়
৩/ ম্যান সিটি অ্যাস্টন ভিলার বিপক্ষে ৫ কিংবা তার চেয়ে কম গোল ব্যবধানে পরাজিত হয় এবং লিভারপুল উলভসের সঙ্গে ড্র করে। 
লিভারপুল চ্যাম্পিয়ন হবে যদি...
১/ লিভারপুল উলভসকে হারায় এবং সিটি ভিলার কাছে পরাজিত হয় 
২/ লিভারপুল উলভসের সঙ্গে ড্র করে এবং সিটি ভিলার কাছে ৭ কিংবা তার চেয়ে বেশি গোল ব্যবধানে হারে
৩/ লিভারপুল উলভসের সঙ্গে ড্র করে এবং ভিলার বিপক্ষে সিটি ৬ গোল হজম করে এবং লিভারপুল ম্যান সিটির চেয়ে ৫ গোল বেশি করে। 
এসব ক্ষেত্রেও যদি দুই দলের সমীকরণ সমান হয়ে যায় তখন ধারাবাহিকভাবে হেড টু হেড রেজাল্ট, হেড টু হেড অ্যাওয়ে গোল এবং এক ম্যাচের প্লে অফের হিসাব আসবে। গাণিতিকভাবে প্লে-অফে যেতে পারে ম্যাচটা। তবে এমনটা হওয়ার সম্ভাবনা নেই বললেই চলে।
চ্যাম্পিয়নস লীগ ও ইউরোপা লীগ স্পট
তিন নম্বরে থাকা চেলসির চ্যাম্পিয়নস লীগে জায়গা নিশ্চিত। ৬৮ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে থেকে ম্যাচ শুরু করবে টটেনহ্যাম হটস্পার। আর্সেনালের শীর্ষ চারে থাকা না থাকা নির্ভর করছে টটেনহ্যামের ওপর। টটেনহ্যাম হারলেই কেবল আর্সেনালের চান্স রয়েছে, তবে নিজেদের ম্যাচে তাদেরকেও জিততে হবে।
৬ নম্বরে থাকা ম্যানচেস্টার সিটির ইউরোপা লীগ স্পট নিশ্চিত নয়। ৭ নম্বরে থাকা ওয়েস্ট হ্যাম ইউনাইটেড দুই পয়েন্ট পিছিয়ে রয়েছে ম্যানইউর চেয়ে। ম্যানইউ হেরে গেলে অথবা ড্র করলে আর ওয়েস্ট হ্যাম জিতলে, ৬ নম্বরে থেকে মৌসুম শেষ করবে ওয়েস্ট হ্যাম। আর ম্যানইউকে খেলতে হবে উয়েফা ইউরোপা কনফারেন্স লীগ বাছাই পর্ব। 
অবনমন
নরউইচ ও ওয়াটফোর্ডের অবনমন আগেই নিশ্চিত হয়ে গেছে। সমান ৩৫ পয়েন্ট নিয়ে যথাক্রমে ১৭ ও ১৮ নম্বর স্থানে বার্নলি ও লিডস ইউনাইটেড। শেষ ম্যাচের ফলাফলের ওপর নির্ভর করছে তৃতীয় দল হিসেবে রেলিগেটেড হবে কারা। লিডস খেলবে ওয়াটফোর্ডের বিপক্ষে আর বার্নলির প্রতিপক্ষ নিউক্যাসল ইউনাইটেড। পয়েন্ট তালিকার সর্বনিম্ন তিন দল আগামী মৌসুমে নেমে যাবে ইংল্যান্ডের দ্বিতীয় সারির ফুটবল আসর চ্যাম্পিয়নশিপ লীগে।
 

খেলা থেকে আরও পড়ুন

খেলা থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com