ঢাকা, ২৭ জুন ২০২২, সোমবার, ১৩ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ, ২৬ জিলক্বদ ১৪৪৩ হিঃ

অনলাইন

রোহিঙ্গাদের অবস্থা দেখতে ঢাকায় ইউএনএইচসিআরের হাইকমিশনার

কূটনৈতিক রিপোর্টার

(১ মাস আগে) ২১ মে ২০২২, শনিবার, ১২:০৬ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ২:২৭ অপরাহ্ন

রোহিঙ্গাদের অবস্থা সরজমিনে দেখতে পাঁচদিনের সফরে শনিবার ঢাকায় এলেন জাতিসংঘের শরণার্থী সংস্থা ইউএনএইচসিআরের হাইকমিশনার ফিলিপ্পো গ্রান্ডি। সফরকালে বলপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমারের ওই বিশাল জনগোষ্ঠীর প্রতি অব্যাহত বৈশ্বিক সমর্থন ও সহমর্মিতার বিষয়টি পুনর্ব্যক্ত করবেন তিনি। ইউএনএইচসিআর-এর ঢাকা কার্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সফরকালে জাতিসংঘের ওই প্রতিনিধি কক্সবাজার ও ভাসানচর পরিদর্শনে যাবেন। সেখানে শরণার্থীদের জন্য মতবিনিময় করবেন। তাদের প্রতি বাংলাদেশ ও বিশ্ব সম্প্রদায়ের অনগোয়িং রেসপন্স তথা সাহায্য সহযোগিতার বিষয়ে আলোচনা করবেন। 

হাইকমিশনার গ্রান্ডি বাংলাদেশ সরকারের প্রতিনিধিদের মাঠ পর্যায়ের প্রতিনিধিদের সঙ্গে সাক্ষাৎ করবেন। বাস্তুচ্যুত মিয়ানমার নাগরিকদের তাদের স্বভূমে নিরাপদ, এবং মর্যাদাপূর্ণ প্রত্যাবাসন নিশ্চিত না হওয়া পর্যন্ত কক্সবাজার এবং ভাসানচরের অস্থায়ী পূনর্বাসন কেন্দ্রগুলোতে টেকসই আন্তর্জাতিক সহায়তা বজায় রাখার প্রয়োজনীয়তার আহ্বান জানাতেই গ্রান্ডির ওই সফর বলে জানানো হয়েছে। কক্সবাজারস্থ রোহিঙ্গা ক্যাম্প এবং ভাসানচর পরিদর্শনের সময় মিস্টার গ্রান্ডি রোহিঙ্গা শরণার্থীদের সাথে তাদের চাহিদা, চ্যালেঞ্জ এবং ভবিষ্যতের আশা নিয়ে আলোচনা করবেন।

গ্রান্ডির সফরে ইউএনএইচসিআর-এর এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের আঞ্চলিক পরিচালক ইন্দ্রিকা রাতওয়াত এবং হাইকমিশনারের সিনিয়র উপদেষ্টা হারভে ডি ভিলেরোচে সফরসঙ্গী হিসেবে রয়েছেন। মিস্টার গ্রান্ডি সর্বশেষ ২০১৯ সালের মার্চে বাংলাদেশ সফর করেছিলেন।

অনলাইন থেকে আরও পড়ুন

আরও খবর

অনলাইন থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com