ঢাকা, ২৭ জুন ২০২২, সোমবার, ১৩ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ, ২৬ জিলক্বদ ১৪৪৩ হিঃ

অনলাইন

মহাকাশ বিজ্ঞানী ড. এ.এম চৌধুরী আর নেই

কূটনৈতিক রিপোর্টার

(১ মাস আগে) ২১ মে ২০২২, শনিবার, ৯:৫৮ পূর্বাহ্ন

সর্বশেষ আপডেট: ৭:৩২ অপরাহ্ন

বাংলাদেশের অন্যতম শ্রেষ্ঠ মহাকাশ বিজ্ঞানী ও দুর্যোগ পূর্বাভাস বিশেষজ্ঞ ড. এ. এম চৌধুরী বার্ধক্যজনিত কারণে বৃহস্পতিবার সন্ধ্যায় রাজধানী ধানমন্ডির নিজ বাসভবনে মৃত্যুবরণ করেছেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮১ বছর। আজ শনিবার বাদ আসর ধানমন্ডি ১২/এ রোডের তাকওয়া মসজিদে এ. এম চৌধুরীর প্রথম নামাজে জানাজা এবং বাদ মাগরিব মিরপুর বুদ্ধিজীবী কবরস্থানে দ্বিতীয় জানাজা শেষে দাফন করা হবে। 

বিশিষ্ট এই বিজ্ঞানী রোজ প্যাটেল থিওরির প্রবক্তা। ৭০-এর দশক থেকে তাঁর যুগান্তকারী মডেলগুলোর সাথে ঘূর্ণিঝড়ের ভবিষ্যদ্বাণীতে মূল অবদানের জন্য বাংলাদেশ মহাকাশ গবেষণা কেন্দ্রের সাবেক এই চেয়ারম্যান ১৯৯৮ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত থেকে দেশের সর্বোচ্চ বেসামরিক সম্মান ‘স্বাধীনতা পদক’ গ্রহণ করেন। এছাড়া বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) নির্বাহী পরিচালক হিসেবে দায়িত্ব পালন করায় নাসা গ্রুপ অ্যাচিভমেন্ট পুরস্কার অর্জন করেন।

অসামান্য মেধাবী ড. এ. এম চৌধুরী ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়াকালীন সময়ে সে সময়ের শ্রেষ্ঠ রাজা কালী নারায়ণ বৃত্তির অধিকারী ছিলেন। নবেল বিজয়ী পদার্থবিজ্ঞানী অধ্যাপক আব্দুস সালামের সাথে কাজ করেছেন এই গুণীজন। গাণিতিক পদ্ধতিতে দুর্যোগের পূর্বাভাস নিয়ে তিনি দীর্ঘ সময় কাজ করেছেন। 

এই মহাকাশ বিজ্ঞানী ১৯৪০ সালে সিলেট বিভাগের হবিগঞ্জ জেলার দিনারপুর পরগনার অন্তর্ভুক্ত কায়স্তর গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৬৩ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ফলিত গণিত বিষয়ে এমএসসি এবং লন্ডন বিশ্ববিদ্যালয় থেকে ১৯৬৬ সালে স্পেস সাইন্স বিষয়ে পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা ও ১৯৬৯ সালে স্পেস ফিজিক্স বিষয়ে পিএইচডি অর্জন করেন।  

মৃত্যুকালে তিনি ২ ছেলে, ১ মেয়ে ও আত্মীয়-স্বজনসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। বড় ছেলে আনীর চৌধুরী ডিজিটাল বাংলাদেশের বিনির্মাণে অন্যতম অবদান রাখা এটুআই-এর পলিসি অ্যাডভাইজর হিসেবে কাজ করছেন, মেয়ে ক্যারিনা চৌধুরী সপরিবারে আমেরিকায় বসবাস করছেন এবং ছোট ছেলে মৃদুল চৌধুরী এম’পাওয়ার সোশ্যাল-এর প্রতিষ্ঠাতা ও সিইও।

ড. এ. এম. চৌধুরীর মৃত্যুতে গভীর শোক এবং মরহুমের আত্মার মাগফেরাত কামনা করে তাঁর শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন আইসিটি ও এটুআই পরিবারসহ অসংখ্য গুণগ্রাহী।

বিজ্ঞাপন

পাঠকের মতামত

আমাদের বংশের ও আত্মীয়দের মধ্যে কয়জনকে আমরা সবসময় আমদের গর্ব ও অহকার হিসাবে ছুটো থেকেই ফলো করে আসছি তাদের মধ্যে অন্যতম আমাদের এইভাইটিও, মানবজমিন সম্পাদক মতিউর রহমান চৌধুরী, আব্দুল ওয়াহিদ চৌধুরী, আব্দুল মছব্বির চৌধুরী, আব্দুল মুনিম চৌধুরী, গভর্ণর সে গুপ্তা বখত চৌধুরী, মাহবুবুর রব সাদী, কাজী আব্দুল মজীদ, ডা. আব্দাল মিয়া সহ যারা আমদের অহংকার এবং অনেক দুরে থাকলেও পারিবারিক উপদেশে যাদের নামে অনুপ্রাণিত হয়ে আমদের অন্তরটা আলোকদীপ্ত হত, আজ তাদের অনেকেই চলেগেছেন, দুআকরি আল্লাহ তাদের জান্নাত দান করেন, যারা বাকি আছেন আল্লাহ যেন তাদের হায়াতে বরকত দান করেন,, আমিন,

K R Chowdhury
২১ মে ২০২২, শনিবার, ৩:৪১ অপরাহ্ন

May Allah grant him Jannatul Ferdoush

Mozammel
২১ মে ২০২২, শনিবার, ১২:৫৯ পূর্বাহ্ন

انا لله وانا اليه راجعون আমাদের মামাতো ভাই । মৌলবীবাজার সরকারি উচ্চ বিদ্যালয়ে অত্যন্ত নাম দামের সঙ্গে মেট্রিক পাস করেন । আমি ঐ হাই স্কুলে পড়ার সময় সকল শিক্ষক তিনি ও তার সহপাঠী ড খলিল ( বাহারমর্দন, মৌলবীবাজারে) এবং উনার বড় ভাই আব্দুল ওয়াহেদ চৌধুরী সাবের নামে আমাদের উপমা দিতেন ও অনুপ্রাণিত হতে উপদেশ দিতেন । এই তিনজন ছিলেন রোল মডেল । আল্লাহ্ তাঁকে জান্নাতুল ফেরদৌস দান করুন ।

Kazi
২০ মে ২০২২, শুক্রবার, ৯:৩৪ অপরাহ্ন

অনলাইন থেকে আরও পড়ুন

আরও খবর

অনলাইন থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com