ঢাকা, ২৭ ফেব্রুয়ারি ২০২৪, মঙ্গলবার, ১৪ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ, ১৬ শাবান ১৪৪৫ হিঃ

প্রবাস

বৃটেনে আদমশুমারির তথ্য প্রকাশ

দেশের ৬ জনের মধ্যে ১ জন বাংলাদেশির বসবাস টাওয়ার হ্যামলেটসে

খালেদ মাসুদ রনি, বৃটেন থেকে

(১ বছর আগে) ২১ ডিসেম্বর ২০২২, বুধবার, ১১:৩০ পূর্বাহ্ন

সর্বশেষ আপডেট: ১:২৭ অপরাহ্ন

mzamin

বৃটেনে ২০২১ সালের আদমশুমারি দর ফল প্রকাশিত হয়েছে। দেশটিতে  প্রতি দশ বছর পরপর আদমশুমারির ফল প্রকাশ করে অফিস ফর ন্যাশনাল স্ট্যাটিস্টিক্স (ওএনএস)। আদমশুমারি দর ফল অনুযায়ী টাওয়ার হ্যামলেটসে জাতীয়তা, জাতি, ভাষা এবং ধর্মের সর্বশেষ পরিসংখ্যান প্রকাশ করা হয়েছে। এবারের আদমশুমারি গত ২১শে মার্চ ২০২১ অনুষ্ঠিত হয়েছিলো। এই শুমারিতে টাওয়ার হ্যামলেটস, লন্ডন এবং ইংল্যান্ড এবং ওয়েলসের একটি স্ন্যাপশট প্রদান করে। গত জুলাই মাসে শুমারির একটি প্রাথমিক ফল ঘোষণা করা হয়েছিল। আর এখন প্রকাশ করা হলো পরিসংখ্যানের বিশদ উপাত্ত।

আদমশুমারির উপাত্ত অনুযায়ী ইংল্যান্ড এবং ওয়েলস জুড়ে, ২০২১ সালে, বাসিন্দাদের ৮১.৭% শ্বেতাঙ্গ ব্যাকগ্রাউন্ডের (২০১১ সালে ৮৬% থেকে কম) এবং ৭৪.৪% শ্বেতাঙ্গ বৃটিশ। লন্ডন দেশের সবচেয়ে জাতিগতভাবে বৈচিত্র্যময় এলাকা। লন্ডনজুড়ে শ্বেতাঙ্গ জনগোষ্ঠীর সংখ্যা শতকরা হিসেবে ৮.১% হ্রাস পেয়েছে, যা ২০১১ সালে ছিলো ৩.৭ মিলিয়ন (মোট ৪৪.৯%)। ২০২১ সালে এই সংখ্যা কমে দাঁড়িয়েছে  ৩.২ মিলিয়ন (৩৬.৮%)।

বিজ্ঞাপন
ইংল্যান্ড এবং ওয়েলসের প্রতি ছয়জন বাংলাদেশি বংশোদ্ভূতের মধ্যে একজন টাওয়ার হ্যামলেটসে থাকেন। স্থানীয়ভাবে, বাংলাদেশি জনসংখ্যার আনুপাতিক হার হচ্ছে ৩৪.৬ শতাংশ, যা সংখ্যায় ১০৭,৩৩৩। উভয় ক্ষেত্রেই এই সংখ্যা হচ্ছে গোটা দেশের মধ্যে সবচেয়ে বেশি। টাওয়ার হ্যামলেটসে স্থানীয় বাংলাদেশি জনসংখ্যা স্থানীয় কর্তৃপক্ষের এলাকার মধ্যে পরবর্তী বৃহত্তম জনসংখ্যার প্রায় দ্বিগুণ। টাওয়ার হ্যামলেটস-এর পরে, দ্বিতীয় সর্বোচ্চ বাংলাদেশি জনসংখ্যা রয়েছে নিউহ্যামে। সেখানে মোট ৫৫,৬৭৭ জন বাংলাদেশি বাসিন্দা বাস করছেন। টাওয়ার হ্যামলেটসে শ্বেতাঙ্গ ব্রিটিশ জনসংখ্যার শতকরা হার হচ্ছে ২২ দশমিক ৯ শতাংশ, যা নিউহ্যাম, ব্রেন্ট এবং হ্যারোর পরে ইংল্যান্ড এবং ওয়েলসের মধ্যে চতুর্থ ক্ষুদ্রতম।

২০২১ সালে টাওয়ার হ্যামলেটসে ৪৫,১৮৭ জন সাদা অন্যান্য বাসিন্দা ছিলেন, যা সামগ্রিক স্থানীয় জনসংখ্যার ১৪.৬ শতাংশ, ২০১১ সালের তুলনায় এটি একটি উল্লেখযোগ্য বৃদ্ধি। ২০২১ সালের আদমশুমারিতে ৬,১৮০ জন বাসিন্দাকে সোমালি বা সোমালিল্যান্ডার হিসাবে চিহ্নিত করা হয়েছে, এটি সামগ্রিক জনসংখ্যার ২%।

আফ্রিকার কৃষ্ণাঙ্গ জনসংখ্যাও বেড়েছে। টাওয়ার হ্যামলেটের ৫% বাসিন্দা ব্ল্যাক আফ্রিকান হিসাবে চিহ্নিত যা স্থানীয় জনসংখ্যার ৫% সমগ্র ইংল্যান্ড এবং ওয়েলসের অনুপাতের দ্বিগুণ (২.৫%)। কিন্তু লন্ডনের হারের চেয়ে কম (৭.৯%)। টাওয়ার হ্যামলেটসের স্থানীয় চীনা জনসংখ্যা (৩.৩%) লন্ডন এবং কেমব্রিজের পরে ইংল্যান্ড এবং ওয়েলসের তৃতীয় সর্বোচ্চ অনুপাত। ব্রেন্ট, শেফিল্ড এবং নিউহ্যামের পরে ইংল্যান্ড এবং ওয়েলসের চতুর্থ বৃহত্তম রোমা জনসংখ্যা টাওয়ার হ্যামলেটস রয়েছে। (টাওয়ার হ্যামলেটসে ২,২২৫ জন রোমা হিসাবে চিহ্নিত)।

এদিকে, জাতীয়ভাবে, প্রথমবারের মতো, আদমশুমারির পরিসংখ্যান অনুযায়ী ইংল্যান্ড এবং ওয়েলসের অর্ধেকেরও কম বাসিন্দা খ্রিস্টান (৪৬.২%) হিসাবে চিহ্নিত করা হয়েছে, যদিও এটি এখনও জাতীয়ভাবে বৃহত্তম একক ধর্ম। ইংল্যান্ড এবং ওয়েলস জুড়ে যে কোনও স্থানীয় কর্তৃপক্ষ এলাকার মুসলিম বাসিন্দাদের সবচেয়ে বেশি অনুপাত রয়েছে টাওয়ার হ্যামলেটসে। এবার ৩৯.৯ শতাংশ বাসিন্দা (১২৩,৯১২ জন) রিপোর্ট করেছেন যে তারা মুসলিম। ২০১১ সালের শেষ আদমশুমারির তুলনায় এটি বেশ বৃদ্ধি পেয়েছে, তখন ৩৪.৫% বলেছিলেন যে তারা মুসলিম। টাওয়ার হ্যামলেটসের বাসিন্দাদের মাত্র ২২.৩% তাদের ধর্মকে খ্রিস্টান বলে উল্লেখ করেছে যা ইংল্যান্ড এবং ওয়েলসের যেকোন স্থানীয় কর্তৃপক্ষ এলাকার মধ্যে সর্বনিম্ন অনুপাত। সবচেয়ে বেশি বৃদ্ধি পাওয়া গেছে যারা ‘কোন ধর্ম নেই’ বলে নিজেদের চিহ্নিত করছেন তাদের মধ্যে। ২০১১ সালে ১৯.১% বাসিন্দা বলেছিলেন যে তাদের কোন ধর্ম নেই।

টাওয়ার হ্যামলেটস-এর ৭৩% বাসিন্দা রিপোর্ট করেছেন যে ইংরেজি তাদের প্রধান কথ্য ভাষা এবং অতিরিক্ত ২০.৭% বাসিন্দা বলেছেন যে, যদিও এটি তাদের প্রধান ভাষা নয়, তারা ‘ভাল’ বা ‘খুব ভাল’ ইংরেজি বলতে পারেন ৬.২ শতাংশ বাসিন্দা ইংরেজি ‘ভাল’ বা একেবারেই বলতে পারে না। ২০১১ এবং ২০২১-এর দশকে কথ্য ইংরেজিতে দক্ষতার কিছুটা উন্নতি হয়েছে। ২০১১-এর আদমশুমারিতে, শতকরা ৮ ভাগ বাসিন্দা ইংরেজি ভাল বা একেবারেই বলতে পারে না বলে জানিয়েছিলেন। এই হার ২০২১-এর আদমশুমারিতে মাত্র ৬.২ শতাংশ।ইংরেজির পরে, বাংলায় কথা বলেন সবচেয়ে বেশি টাওয়ার হ্যামলেটসের সবচেয়ে বেশি বাসিন্দা, এই হার মোট জনসংখ্যার ১১ শতাংশ। এরপরে রয়েছে ইতালীয় (২.২%) এবং স্প্যানিশ (১.৭%) ইংল্যান্ড এবং ওয়েলসে, ৯০.৩% বাসিন্দা ২০২১ সালে কমপক্ষে একটি যুক্তরাজ্যের জাতীয় পরিচয় (ইংরেজি, ওয়েলশ, স্কটিশ, উত্তর আইরিশ, ব্রিটিশ এবং কর্নিশ) চিহ্নিত করা হয়েছে যা ২০১১ সালে ছিলে ৯২%। অর্থাৎ খুব সামান্য হ্রাস পেয়েছে।

টাওয়ার হ্যামলেটসে, মাত্র ৭৩.৫% বাসিন্দা কমপক্ষে একটি যুক্তরাজ্যের জাতীয় পরিচয় এবং ২৬.৫% অযুক্তরাজ্য জাতীয় পরিচয় দিয়ে নিজেদের চিহ্নিত করেছে। ২০২১ সালের আদমশুমারি পূর্ণাঙ্গ তথ্য পাওয়া যাবে: ওএনএস এর ওয়েবসাইটে।
 

প্রবাস থেকে আরও পড়ুন

আরও খবর

   

প্রবাস সর্বাধিক পঠিত

কারী লাইফ অ্যাওয়ার্ডস ও গালা ডিনার/ যুক্তরাজ্যের সেরা শেফ ও রেস্টুরেটার্সদের সম্মাননা

মাল্টা আওয়ামী লীগের ত্রিবার্ষিক সম্মেলন/ কাউসার সভাপতি, রাজীব সম্পাদক

লন্ডনে যুক্তরাজ্য বিএনপি’র  সংবাদ সম্মেলন/ আওয়ামী লীগ নেতাকর্মীরাই প্রধান বিচারপতির বাসায় হামলা চালিয়েছে

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2023
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status