ঢাকা, ৮ ফেব্রুয়ারি ২০২৩, বুধবার, ২৫ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ, ১৬ রজব ১৪৪৪ হিঃ

শেষের পাতা

এলসি সংকট

সোনামসজিদ স্থলবন্দরে পণ্য আমদানি কমেছে

চাঁপাই নবাবগঞ্জ প্রতিনিধি
২৮ নভেম্বর ২০২২, সোমবারmzamin

চাঁপাই নবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দরে লেটার অব ক্রেডিট (এলসি) সংকটের কারণে পণ্য আমদানি কমেছে। চলতি মাসের শুরু থেকেই বন্দরে প্রবেশ করছে না কোনো ফলের ট্রাক। পাথর, পিয়াজসহ অন্য পণ্য আমদানি হলেও তা পরিমাণে কম। এতে কর্মহীন হয়ে পড়েছেন বন্দরের কয়েকশ’ শ্রমিক। আমদানিকারকদের মতে, বর্তমানে চাল ও পিয়াজের মতো কিছু ভোগ্যপণ্য আমদানির জন্যই ব্যাংকগুলো শুধু এলসি ইস্যু করছে। কিন্তু ডলার সংকটের কারণে পাথর, কয়লা, চুনাপাথর ও ধাতব সামগ্রীর আমদানিও ডলার সংকটে অনেকাংশে বন্ধ। ব্যবসায়ীরা বলছেন, ডলার সংকট ও বিশ্ববাজারে   ডলারের মূল্যের অস্থিতিশীলতার কারণে সম্প্রতি  সোনামসজিদ স্থলবন্দর দিয়ে আমদানি প্রায় ৫০ শতাংশ কমেছে। এ অবস্থায় সোনাসজিদ স্থলবন্দরে রাজস্বের লক্ষ্যমাত্রা অর্জন না হওয়ার সম্ভাবনা আছে বলে মনে করছে বন্দর কর্তৃপক্ষ। সোনামসজিদ স্থলবন্দরের আমদানিকারক মিজানুর রহমান জানান, তিনি গত মাসের  শেষ দিক থেকে পণ্য আমদানির জন্য এলসি খোলার চেষ্টা করছেন। কিন্তু ডলার সংকটের কারণে তা তিনি করতে পারছেন না।

বিজ্ঞাপন
তিনি বলেন, এই বন্দরের আমদানিও প্রায় ৫০ শতাংশ কমেছে। পাথর আমদানিকারক মো. নাসিম আলী বলেন, চলতি মাসের শুরু থেকেই লেটার অব ক্রেডিট (এলসি) পাওয়া যাচ্ছে না। 

সোনামসজিদ স্থলবন্দর মূলত পাথর আমদানিনির্ভর একটি বন্দর। কিন্তু খাদ্যদ্রব্যে এলসি পাওয়া গেলেও পাথরে এলসি পাওয়া যাচ্ছে না। ফলে বিপাকে পড়েছেন পাথর ব্যবসায়ীরা। দীর্ঘদিন ধরে অপেক্ষায় থাকলেও তা না পাওয়ায় লোকসান গুনতে হচ্ছে ব্যবসায়ীদের। স্থলবন্দরের শ্রমিক আলমগীর হোসেন বলেন, এক মাস আগেও দৈনিক ৩-৫টি ভারতীয় ট্রাক থেকে পণ্য উঠানামা করিয়েছি। কিন্তু এখন দিনে দু’টা ট্রাকের পণ্য উঠানামা করাতেই হিমশিম খেতে হচ্ছে। অলস বসে সময় পার করছি। তেমন কোনো কাজ নেই। এক মাস আগেও যেখানে ৫০০-৭০০ টাকা আয় করেছি, সেখানে এখন আয় মাত্র ২০০-২৫০ টাকা। পানামা পোর্ট লিংক লিমিটেডের শ্রমিক ম্যানেজার আমিনুল ইসলাম বলেন, এখন ধান কাটার মৌসুম চলছে। আমাদের নিয়মিত শ্রমিক ১ হাজার ২৬৬ জন হলেও ধান কাটার কারণে তা এখন অর্ধেকে নেমেছে। এরপরও শ্রমিকরা কাজ পাচ্ছে না। 

প্রতিদিন যেখানে ৪০০-৫০০ ট্রাক পণ্য আমদানি হতো, সেখানে এক মাস থেকে তা নেমেছে ১৫০-২০০ ট্রাকে। সোনামসজিদ আমদানি-রপ্তানিকারক গ্রুপের সাধারণ সম্পাদক আতাউর রহমান রাজু বলেন, কিছুদিন থেকে আমাদের এলসিগুলো একটু দেরিতে হচ্ছে। পানামা পোর্ট লিংক লিমিটেডের পোর্ট ম্যানেজার মাইনুল ইসলাম বলেন, গত মাস থেকেই পণ্য আমদানি কমেছে। আগে প্রতিদিন ৩৫০-৪০০ ট্রাক প্রবেশ করতো। বর্তমানে ২৫০-২৮০ ট্রাক প্রবেশ করছে। এ বিষয়ে সুনির্দিষ্ট কোনো কারণ আমাদের জানা নেই।

শেষের পাতা থেকে আরও পড়ুন

আরও খবর

শেষের পাতা সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status