ঢাকা, ১০ ডিসেম্বর ২০২২, শনিবার, ২৫ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ, ১৪ জমাদিউল আউয়াল ১৪৪৪ হিঃ

অনলাইন

খালেদা জিয়ার প্রতি মানবিক আচরণের প্রত্যাশা

গণতান্ত্রিক বাংলাদেশ প্রতিষ্ঠায় সমর্থন অব্যাহত রাখবে বৃটেন

কূটনৈতিক রিপোর্টার

(২ সপ্তাহ আগে) ২৩ নভেম্বর ২০২২, বুধবার, ৯:০৮ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ৩:১৩ অপরাহ্ন

স্থিতিশীল, সমৃদ্ধ ও গণতান্ত্রিক বাংলাদেশ গড়ার প্রচেষ্টায় সমর্থন অব্যাহত রাখবে বৃটেন। এমনটাই জানিয়েছেন প্রধানমন্ত্রী ঋষি সুনাকের নেতৃত্বাধীন বৃটিশ সরকারের বাংলাদেশ দেখভালের দায়িত্বপ্রাপ্ত পররাষ্ট্র প্রতিমন্ত্রী অ্যান মেইন ট্রিভেলিয়ান। একইসঙ্গে তিনি মানবাধিকার বিষয়ক আন্তর্জাতিক আইনের প্রতি বাংলাদেশের প্রতিশ্রুতির কথা স্মরণ করে সাবেক প্রধানমন্ত্রী বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াসহ সব কারাবন্দির প্রতি মানবিক আচরণের তাগিদ দেন। বাংলাদেশি বংশোদ্ভূত এক বৃটিশ উন্নয়নকর্মীর চিঠির জবাবে পররাষ্ট্র প্রতিমন্ত্রী এসব কথা বলেন। বার্মিংহামের ট্রিনিটি রোডস্থ নিউ হোপ গ্লোবাল এর চেয়ারম্যান মোহাম্মদ ফয়েজ উদ্দিন এমবিইকে লেখা ওই চিঠিতে ইন্দো-প্যাসিফিক অঞ্চল বিষয়ত বৃটিশ প্রতিমন্ত্রী লিখেন, প্রিয় জনাব উদ্দিন, বাংলাদেশের মানবাধিকার এবং খালেদা জিয়ার কারাবাস বিষয়ে গত ১০ই অক্টোবর প্রধানমন্ত্রী বরাবর এবং ৩রা নভেম্বর পররাষ্ট্রমন্ত্রী বরাবর আপনি যে চিঠি লিখেছেন বাংলাদেশ দেখভালের দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী হিসেবে আমি তার জবাব দিচ্ছি। 

গত ১০ই জুন আপনি আমাদের (বৃটিশ সরকার বরাবর) যে চিঠি দিয়েছিলেন তার জবাবে লেখা পত্রে আমরা বাংলাদেশের মানবাধিকার লংঘনের ঘটনাগুলো নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিলাম। আমাদের সেই উদ্বেগ এখনো অব্যাহত আছে। বাংলাদেশে মানবাধিকার লঙ্ঘনের রিপোর্টে বৃটেন গভীরভাবে উদ্বিগ্ন উল্লেখ করে তিনি লিখেন- বৃটিশ ফরেন, কমনওয়েলথ অ্যান্ড ডেভেলপমেন্ট অফিসের সঙ্গে বাংলাদেশের আলোচনায় বরাবরই মানবাধিকার ইস্যুটি অগ্রাধিকার। বৃটিশ প্রতিমন্ত্রী বলেন, কারবান্দিসহ সকলের মানবাধিকার নিশ্চিতে আমরা নিয়মিতভাবে বাংলাদেশ সরকারের সঙ্গে আলোচনা করছি। আমরা সব সময় আমাদের এ সংক্রান্ত উদ্বেগ ব্যক্ত করি, তা ব্যক্তিগত বা আনুষ্ঠানিক যে পর্যায়ের আলোচনাই হোক না কেন। স্মরণ করা যায়, বছরান্তে বৃটিশ সরকার বৈশ্বিক মানবাধিকার পরিস্থিতি নিয়ে যে রিপোর্ট প্রকাশ করে তাতে বাংলাদেশ পরিস্থিতি অগ্রাধিকার ভিত্তিতে প্রতিফলিত হয়।

বিজ্ঞাপন
গত রিপোর্টে আটক ব্যক্তিদের চিকিৎসাসহ মানবাধিকার বিষয়ক উদ্বেগগুলো তুলে ধরা হয়েছে। মানবাধিকার বিষয়ক আন্তর্জাতিক আইন এবং বিধি বিধানের প্রতি বাংলাদেশের যে  অঙ্গীকার রয়েছে তার বাস্তবায়ন কামনা করে বৃটিশ প্রতিমন্ত্রী মিজ অ্যান মেইন লিখেন-সেই অঙ্গীকারের প্রতি সম্মান প্রদর্শন করে খালেদা জিয়াসহ সব বন্দির সঙ্গে বাংলাদেশ কতৃপক্ষ মানবিক আচরণ করবে বলে আশা করে বৃটেন।
 

পাঠকের মতামত

I want to say that , bangladesh has now,"north korean democracy ".

Nannu chowhan
২৪ নভেম্বর ২০২২, বৃহস্পতিবার, ৭:০৫ অপরাহ্ন

তিন কোটি টাকার ভূয়া মামলায় জামিন হয় না অথচ স্যুটকেসে বাস্কেটে ডলার ভরে সিংগাপুরে জুয়া খেলতে যাওয়া হাসিনার খেলওয়াডারা জামিন পেয়ে বাবার কবর দর্শন করে সদলবলে রাজপথে দাপিয়ে বেড়ায় এটাই বর্তমান বাংলাদেশের মানবাধিকার এর উজজল দিরসটানতো।যেখানে একজন দলিয়ো কর্মির পুলিসের গুলিতে মিরততুর পর ছাত্র দলের সভাপতি সম্পাদক সহমর্মিতা দেখাতে তার পরিবারের সাথে দেখা করে ফিরতে পারে না ,আড়াইহাজারে গত কালই তাদের উপর হামলা করে মারাত্মক আহত করা হয়েছে সেখানে এটা পাঠার গলায় ছুরি চালানোর আগে বাইবেলের বানি শুনানোর মতো নিতীবাক্য।বর্তমান বাংলাদেশে উত্তর কোরিয়া মডেলের মানবাধিকার ব্যবসতা চলছে এটা পশচিমাদের জানার কথা।যদি পশ্চিমা বিশ্ব বাংলাদেশে সঠিক আইনের শাসন এবং গনতন্ত্র দেখতে চায় তবে সরাসরি তাদের সরকারগুলি কঠোর পরতিবাদের মাধ্যমে এই নব্য নাৎসিদের বিরুদ্ধাচারণ করে বাংলাদেশের জনগনের মুক্তির আন্দোলন সফল পথে নিতে সাহায্য করতে পারে।তবে শেষ কথা -পরিবর্তন বাংলাদেশের জনগণকেই নিজেদের বাঁচার জন্য নিজেদেরই করতে হবে।

Mustafa Ahsan
২৩ নভেম্বর ২০২২, বুধবার, ৯:৪৮ পূর্বাহ্ন

অনলাইন থেকে আরও পড়ুন

আরও খবর

অনলাইন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status